কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শফিউলের দাবি শেষ আটে খেলবে বাংলাদেশ

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫
শফিউলের দাবি শেষ আটে খেলবে বাংলাদেশ
  • স্কটল্যা-কে হাল্কাভাবে নিচ্ছেন না এ পেসার

মোঃ মামুন রশীদ ॥ ভাগ্যদেবীর ইচ্ছার কথা কে জানে? তিনি আড়াল থেকে সব দেখেশুনে কার জন্য কী লিখে রেখেছেন সেটা আগেভাগে টের পাওয়া দুষ্কর। তেমনটা এবার ঘটে গেল বাংলাদেশের পেসার শফিউল ইসলামের ভাগ্যে। শৃঙ্খলা ভেঙ্গে বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়ে দেশে ফিরলেন আলআমিন হোসেন আর তাঁর জায়গা নিলেন শফিউল। গত বিশ্বকাপে খুব ছোট একটি ইনিংস খেলেছিলেন ক্রিকেট পরাশক্তি ইংল্যান্ডের বিরুদ্ধে। তবে ২৪ রানের অপরাজিত সেই ইনিংসটাই জিতিয়ে দিয়েছিল বাংলাদেশকে। আবার ইংল্যান্ডের বিরুদ্ধে নামার জন্য মুখিয়ে আছেন শফিউল। বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ার আগে প্রত্যয় জানিয়েছিলেন গত বিশ্বকাপের পুনরাবৃত্তি ঘটানোর। সেটা এখনও মাথায় রেখেছেন। তিনি দাবি করেছেন অবশ্যই কোয়ার্টার ফাইনালে খেলবে বাংলাদেশ। বর্তমানে নিউজিল্যান্ড অবস্থান করছে বাংলাদেশ দল। নেলসনে পরবর্তী ম্যাচ স্কটল্যান্ডের বিরুদ্ধে। সে ম্যাচ জেতা খুব সহজ হবে না এবং নিজেদের সেরা নৈপুণ্য দেখাতে না পারলে জয় আসবে না বলে দাবি এ পেসারের।

ভাগ্যটা সবসময়ই সঙ্গে আছে শফিউলের। বার বারই যেন তাঁর পক্ষে শিকেটা ছিঁড়ে। ২০১১ বিশ্বকাপে মাশরাফি বিন মর্তুজা ইনজুরির কারণে শেষ মুহূর্তে আর বিশ্বকাপ স্কোয়াডে ঠাঁই পাননি। পরিবর্তে সুযোগ করে নিলেন শফিউল। আর বদলি হিসেবে দলে ঢুকে সব ম্যাচে শুধু খেললেনই না বদলে দিলেন অনেক কিছু। মাশরাফির বদলে দলে ঢুকে গ্রুপ পর্বের ৬ ম্যাচেই খেলে নিয়েছিলেন ৬ উইকেট। এর মধ্যে আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিধ্বংসী বোলিং করে ২১ রানে ৪ উইকেট শিকার করে তিনিই ছিলেন জয়ের নায়ক। সেটিই তাঁর ওয়ানডেতে ক্যারিয়ারসেরা বোলিং। ৫২ ওয়ানডে খেলে শফিউল ৫৮ উইকেট শিকার করেছেন ৩৬.৩৬ গড়ে। তবে যে ম্যাচটি খেলে দেশের ক্রিকেটপ্রেমী মানুষের মন জয় করেছিলেন সেটা গত বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং! তাঁর ২৪ রানের হার না মানা লড়াকু ইনিংসের সুবাদেই জয় ছিনিয়ে এনেছিল বাংলাদেশ আর সম্ভাবনা সৃষ্টি হয়েছিল সুপার এইটে ওঠার। কিন্তু শেষ পর্যন্ত নেট রানরেটে এগিয়ে থেকে সমান পয়েন্ট হলেও বাংলাদেশকে ফেলে সুপার এইট নিশ্চিত করে ইংল্যান্ড। আবারও সব সমীকরণ এসে ঠেকেছে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটা নিয়ে।

আগামী তিন ম্যাচের অন্তত দুটি জিততে পারলেই কোয়ার্টার নিশ্চিত হয়ে যাবে। তবে স্কটল্যান্ডের বিরুদ্ধে পরের ম্যাচ এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে হারলেও শুধু ইংল্যান্ডকে হারাতে পারলেই শেষ আটে উঠবে বাংলাদেশ। আর বাংলাদেশকে হারালেই শুধু শেষ আট নিশ্চিত হবে ইংলিশদের। তবে এত সমীকরণের দিকে তাকাচ্ছেন না শফিউল। তিনি বলেন, ‘আসলে আমরা যদি ভাল খেলি, আমাদের পক্ষে অবশ্যই কোয়ার্টার ফাইনালে যাওয়া সম্ভব। এক্ষেত্রে আমাদের নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে।’ দলের সঙ্গে যোগ দিয়েছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচের আগেই। তবে লঙ্কানদের বিরুদ্ধে খেলা হয়নি। এবার স্কটিশ পরীক্ষা বাংলাদেশের সামনে। মাঠে নামার জন্য উদগ্রীব হয়ে আছেন শফিউল। তিনি বলেন, ‘খুব ভাল লাগছে। যদি সুযোগ পাই, এমন কন্ডিশনে নিজের সেরা পারফর্মেন্স দেখানোর চেষ্টা করব। চেষ্টা করব, গত বিশ্বকাপের মতো দলের জয়ে ভূমিকা রাখতে।’ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের পেসবান্ধব উইকেট ও পরিবেশ। বাংলাদেশের পেস বোলিং বিভাগ নিয়ে সন্তুষ্টি জানালেন শফিউল। তিনি বলেন, ‘আমরা যদি ভাল লাইন-লেন্থে বল করতে পারি তাহলে যে কোন কন্ডিশনেই ভাল করা সম্ভব। আমার মনে হয়, আমাদের বোলিং আক্রমণ যথেষ্ট ভাল। রুবেল-তাসকিন-মাশরাফি ভাই অসাধরণ বল করছেন। একটা দিন হয়ত আমাদের খারাপ গেছে।’ স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ এবার। শফিউল জানান, জিততে হলে অবশ্যই নিজেদের সেরা খেলা উপহার দিতে হবে। এ বিষয়ে তিনি বলেন, ‘জিততে হলে আমাদের অবশ্যই ভাল খেলতে হবে। স্কটল্যান্ডের সঙ্গে ম্যাচটা জেতা অত সহজ হবে না। স্কটল্যান্ড এই কন্ডিশনে বেশ ভাল দল। আমাদের প্রত্যেককেই নিজের সেরাটা দিতে হবে। আমরা যদি নিজেদের যোগ্যতা অনুযায়ী খেলতে পারি তবে ম্যাচ জেতা কঠিন হবে না।’

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: