আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের কোন টিভি চ্যানেল ভারতে প্রদর্শন করা হয় না ॥ তথ্যমন্ত্রী

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০১৫

সংসদ রিপোর্টার ॥ বাংলাদেশে ভারতের ৩২ পে চ্যানেল এবং ৮ ফ্রি চ্যানেল সম্প্রচারিত হলেও বর্তমানে ভারতে বাংলাদেশের কোন টিভি চ্যানেল প্রদর্শন করা হয় না বলে সংসদে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার জাতীয় সংসদে বেগম আখতার জাহানের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তথ্যমন্ত্রী জানান, বাংলাদেশের টিভি চ্যানেলের প্রতি ভারতীয় দর্শকদের যথেষ্ট আগ্রহ রয়েছে। তাছাড়া বাংলাদেশের চ্যানেল সম্প্রচারের ক্ষেত্রে কোন আইনগত বাধা নেই। কিন্তু বিদেশী টিভি চ্যানেল প্রদর্শনের ক্ষেত্রে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় কেবল অপারেটররা আগ্রহ প্রকাশ করছে না। বিষয়টি ভারতের উর্ধতন কর্তৃপক্ষের কাছে উত্থাপন করা হয়েছে। এছাড়া সার্কভুক্ত দেশসমূহের টিভি চ্যানেলসমূহ যাতে সহজে ভারতে সম্প্রচার করা যায় সেই লক্ষ্যে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সার্ক ফোরামে উত্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরও জানান, বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ বাংলাদেশ টেলিভিশনের সম্প্রচার ব্যবস্থা ফ্রি টু এয়ার (এফটিএ) হওয়ায় উপযুক্ত প্যারামিটারের মাধ্যমে স্যাটেলাইটের সাহায্যে বর্তমানে ভারতসহ পৃথিবীর প্রায় ৬০ দেশের দর্শকরা দেখার সুযোগ পাচ্ছেন। এছাড়া ভারতীয় দর্শক বা কেবল অপারেটর ডাউনলিংকের মাধ্যমে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান দেখার সুযোগ রয়েছে।

অচিরেই অনলাইন সংবাদ মাধ্যম নীতিমালা ॥ নিজাম উদ্দিন হাজারীর অপর প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, বর্তমানে অনলাইন সংবাদপত্রের কোন নীতিমালা নেই। তবে অনলাইনভিত্তিক সংবাদপত্রসমূহকে একটি নিয়মতান্ত্রিক কাঠামোর মধ্যে আনার জন্য তথ্য মন্ত্রণালয় হতে ‘অনলাইন গণমাধ্যম শীর্ষক নীতিমালা’ প্রণয়ণের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য প্রধান তথ্য কর্মকর্তাকে আহ্বায়ক করে একটি কমিটি এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি মোস্তফা জব্বারকে আহ্বায়ক করে একটি উপ-কমিটি গঠন করা হয়েছে। এ নিয়ে কমিটি কাজ শুরু করেছে। অচিরেই নীতিমালা চূড়ান্ত হবে।

বেগম পিনু খানের প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু জানান, বঙ্গবন্ধুর ন্যায় বিশাল রাজনৈতিক চরিত্র ও ব্যক্তিত্বের ওপর সরকারী ও বেসরকারী পর্যায়ে গবেষণাসহ তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ অব্যাহত রয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর পূর্ণদৈর্ঘ্য ছায়াছবি নির্মাণের বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করা হচ্ছে।

সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, বিগত অর্থবছরে (২০১৩-১৪) শতকরা ২ ভাগ হারে সার্ভিস চার্জ বাবদ ডিএফপির মাধ্যমে প্রকাশিত বিজ্ঞাপন হতে সরকার ১৭ লাখ ৯৬ হাজার টাকা আদায় করেছে।

নতুন করে গ্যাস সংযোগ নয় ॥ চাহিদার তুলনায় গ্যাসের ঘাটতি থাকায় নতুন এলাকায় গ্যাস সংযোগ দেয়া হবে না বলে সংসদে জানিয়েছেন বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সংসদ সদস্য ছবি বিশ্বাসের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, বর্তমানে প্রতিদিন গ্যাসের চাহিদার তুলনায় সরবরাহে ঘাটতি রয়েছে ৫০০ মিলিয়ন ঘনফুট। গ্যাস উৎপাদন/সরবরাহ আংশিক বৃদ্ধির প্রেক্ষাপটে নতুন এলাকা বর্ধিত না করে যে সকল এলাকায় গ্যাস বিতরণ লাইন বিদ্যমান, শুধুমাত্র সে সকল এলাকায় স্ব স্ব বিতরণ কোম্পানির মাধ্যমে পর্যায়ক্রমে আবাসিক গ্যাস সংযোগ দেয়া হবে।

মসজিদে বিদ্যুত বিল ১০০ ইউনিট পর্যন্ত মওকুফ ॥ তালুকদার মোঃ ইউনুসের অপর এক প্রশ্নের জবাবে বিদ্যুত প্রতিমন্ত্রী জানান, মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ের বিদ্যুত বিল মওকুফ করার পরিকল্পনা নেই। তবে নিয়মিত আয়ের উৎসবিহীন ধর্ম মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রতিষ্ঠানের মাসিক ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুত বিল ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে পরিশোধ করা হয়।

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০১৫

১৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: