আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্যবসায়ীদের ১৫ মিনিটের প্রতিবাদ রবিবার

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ হরতাল-অবরোধের মতো রাজনৈতিক কর্মসূচির নামে মানুষ পুড়িয়ে মারা ও অর্থনীতিকে ক্ষতিগ্রস্থ করার প্রতিবাদে এবং এসব বন্ধের দাবিতে আগামী রবিবার জাতীয় পতাকা হাতে রাস্তায় নামবেন সারা দেশের ব্যবসায়ীরা। ওইদিন দুপুর ১২টা থেকে ১৫ মিনিটের জন্য সব ধরনের ব্যবসা-বাণিজ্য বন্ধও রাখবেন তারা। এসবের মাধ্যমে ব্যবসায়ীরা মূলত রাজনীতিকদের কাছে এই বার্তা পৌঁছে দিতে চান যে, তারা ঐক্যবদ্ধ।

বৃহস্পতিবার দুপুরে এফবিসিসিআই আয়োজিত এক মতবিনিময় সভায় প্রাথমিকভাবে কর্মসূচির এমন চিত্রই উঠে আসে। ওই দিনের কর্মসূচি সফল করার জন্যই বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

রবিবারের কর্মসূচিতে ব্যবসায়ীদের সেøাগান হবে- ‘সবার ওপরে দেশ। দেশ বাঁচাও, অর্থনীতি বাঁচাও, হরতাল অবরোধ আইন করে বন্ধ করো।’ এরআগে ২০১৩ সালেও যখন দেশজুড়ে একই রকম সহিংসতা ছড়িয়ে পড়েছিল তখনও ব্যবসায়ীরা শান্তি প্রতিষ্ঠার দাবিতে সাদা পতাকা হাতে রাস্তায় নেমেছিলেন।

সভায় বাংলাদেশ লজেন্স ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আনিসুর রহমান বাদশাসহ বেশ কিছু ব্যবসায়ী নেতা বলেন, আমাদের টাকায় দেশ চলে, দেশের রাজনীতিবিদরা চলেন। তারা যদি এ ধরনের ধংসাত্মক কার্যক্রম চালান, তবে ব্যবসায়ীরা আরো কঠোর হবেন। প্রয়োজনে কর দেয়া বন্ধ করে দেয়া হবে।’

তারা বলেন, আমরা দল বুঝি না। আমরা ব্যবসা বুঝি। এখনো পর্যন্ত ৩১ দিনের হরতাল-অবরোধে আমাদের ৭০-৭৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। ব্যবসা-বাণিজ্যে এমন অবস্থা হয়েছে, আমরা কর্মচারীদের বেতন দিতে পারছি না, ব্যাংকের সুদ দিতে পারছি না। তাই যত দ্রুত সম্ভব আমরা চাই আপনারা রাজনীতিবিদরা কী করবেন করেন। কিন্তু আমরা ব্যবসায়ীরা, সাধারণ মানুষ যাতে কোনভাবেই এর বলি না হই সে জন্য যা করার করতে হবে।

আইন করে হরতাল-অবরোধ বন্ধের দাবি জানিয়ে ব্যবসায়ীরা বলেন, এর জন্য আমরা খালেদা বা এরশাদ কারো কাছেই যাবো না। ক্ষমতায় যিনি আছেন তার কাছেই আমরা যাবো। কারণ, আমাদের রক্ষা করার দায়িত্ব সরকারের।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৫

০৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: