মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলবেন মাইকেল ক্লার্ক

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের উদ্দেশে এখন বাংলাদেশ দল অবস্থান করছে ব্রিসবেনে। সেখানে চলছে পুরোদমে অনুশীলন। বিশ্বকাপের জন্য সিডনিতে পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ। তবে এর আগে ব্রিসবেনে অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে মাশরাফিবাহিনী। সেই প্রস্তুতি ম্যাচে খেলবেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক। ম্যাচটিতে ক্লার্ককে রান করার জন্য যথেষ্ট সহযোগিতাও করবে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। কারণ, বিশ্বকাপে ক্লার্ক না থাকলে যে স্বাগতিক অস্ট্রেলিয়া দলের বড় ক্ষতিই হয়ে যাবে।

ক্লার্ক এখন ইনজুরি সমস্যায় ভুগছেন। বিশ্বকাপে তার শুরুতেই খেলা নিয়ে আছে সংশয়ও। তবে অস্ট্রেলিয়া ক্রিকেট চাচ্ছে যেন বিশ্বকাপে শুরু থেকেই খেলেন ক্লার্ক। এ জন্য অনেক কার্যক্রমই হাতে নিচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট। সেই কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ক্লার্ককে মাঠে নামানো হবে। বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়া একাদশের প্রস্তুতি ম্যাচ দুটি হবে যথাক্রমে ৩ ও ৫ ফেব্রুয়ারি। প্রথম প্রস্তুতি ম্যাচে নয়, দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে খেলবেন ক্লার্ক। এমনটিই জানা গেছে।

ক্লার্কও বাংলাদেশ দলের ক্রিকেটারদের কাছ থেকে যথেষ্ট সহযোগিতা পাবেন। সবাই চায় ক্লার্ক বিশ্বকাপের শুরু থেকেই খেলুক। নিজ দেশে খেলা। সেখানে যদি নিয়মিত অধিনায়কই না থাকেন, তাহলে কী হয়।

বাংলাদেশ দলও তাই চায়। তাইত বাংলাদেশ দলের বোলিং কোচ হিথ স্ট্রিক বলে দিয়েছেন, ‘আমরা ফিল্ডিংটাকে বড় করেই রাখব। যেন ক্লার্ক সিঙ্গেল নিতে পারে। যা ক্লার্ক চায়।’ শুধু স্ট্রিকই নন, বাংলাদেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও ক্লার্ককে বিশ্বকাপে খেলতে দেখতে চাইছেন। তাইত বলেছেন, ‘প্রস্তুতি ম্যাচে অনেক বেশি রান করতে চাইবেন যেমনটি চান ক্লার্ক। যদি ক্লার্ক বিশ্বকাপে না খেলে তাহলে অস্ট্রেলিয়ার অনেক বড় ক্ষতি হয়ে যাবে।’ তবে সাকিব বিশ্বকাপে ম্যাচে ক্লার্ককে রান করতে দিতে নারাজ। তাহলে যে বাংলাদেশ বিপাকে পড়বে।

শুধু বাংলাদেশের বিপক্ষে ম্যাচই নয়, ঘরোয়া লীগে সিডনিতেও খেলবেন ক্লার্ক। নির্বাচকরা জানিয়ে দিয়েছিন ম্যাচগুলোতে বাধ্যতামূলক খেলতে হবে ক্লার্ককে। এই ম্যাচের উপরই যে ক্লার্কের ফেরা নির্ভর করছে। গত ১৬ ডিসেম্বর ক্লার্কের হ্যামস্ট্রিংয়ে অস্ত্রোপচার হয়। তারপর আর ব্যাট হাতে নামা হয়নি। কিন্তু পরিচর্যায় ইতোমধ্যে দ্রুত সুস্থ হয়ে উঠছেন বলে খবর। পুরোদমে নেটে প্র্যাকটিস করছেন। বিশ্বকাপে খেলতে প্রস্তুতি ম্যাচেও অংশ নেবেন ক্লার্ক। সেটি বাংলাদেশের বিপক্ষে ব্রিসবেনে প্রস্তুতি ম্যাচেই।

অস্ট্রেলিয়া ক্রিকেট এক স্টেটমেন্টে জানিয়েছে, ‘ক্লার্ক ৫ ফেব্রুয়ারি বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচে খেলবে। তার বর্তমান অবস্থা জানার জন্যই এমনটি করা হয়েছে। তার রিহ্যাবের অংশও এটি। নির্ধারিত ফিল্ডিংয়ের সঙ্গে শুধু ব্যাটসম্যান হিসেবেই খেলবে ক্লার্ক।’

অস্ট্রেলিয়া দলের ফিজিও এ্যারেক্স কনটোরিস জানিয়েছেন, ‘মাইকেল ক্লার্ক দ্রুতই সেরে উঠছে। ছয় সপ্তাহ আগের যে অবস্থা ছিল, তার উন্নতি হচ্ছে।’ বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার আগে সিডনিতে ক্লার্ক আরেকটি ম্যাচ খেলবেন।

ব্রিসবেনে তিনদিন প্রস্তুতির পর আবার শনিবার অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। আর দুইদিন প্রস্তুতি শেষে দল ব্রিসবেনে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে। শনিবার প্রস্তুতিতে নামার আগে দলের ক্রিকেটাররা শুক্রবার একদিনের বিশ্রাম পেয়েছেন। বিশ্রামে ক্রিকেটাররা ‘গো-কার্টিং’ করে কাটিয়েছেন। ফুরফুরে মেজাজেই দিন কাটিয়েছেন ক্রিকেটাররা। যা মাশরাফি, সাকিব, মুশফিক, তামিমদের চাঙ্গা করে তুলেছে।

এ চাঙ্গা ভাব নিয়ে আবারও অনুশীলন শুরু হয়েছে। দলের সঙ্গে অনুশীলন করছেন বাংলাদেশ ওপেনার তামিম ইকবালও। ক্লার্কের মতো তারও বিশ্বকাপে শুরু থেকেই খেলা নিয়ে আছে সংশয়। তবে যে ম্যাচে ক্লার্ক খেলবেন, সেই ম্যাচে তামিমকেও দেখা যেতে পারে। এখন দেখা যাক, দুই দলের দুই ব্যাটসম্যান অস্ত্রোপচারের পর ম্যাচ খেলতে নেমে নিজেদের কতটা ফিট প্রমাণ করতে পারেন।

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫

০১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: