আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাবার গান অনেকেই ভুলতে বসেছে ॥ নূরজাহান আলীম

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫
বাবার গান অনেকেই ভুলতে বসেছে ॥ নূরজাহান আলীম

সঙ্গীতশিল্পী নূরজাহান আলীম। বাবা মরমী কণ্ঠশিল্পী আবদুল আলীম স্মরণে একক সঙ্গীত পরিবেশন করবেন আগামী ২৯ জানুয়ারি বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায়। এ প্রসঙ্গে গুণী এই শিল্পীর সঙ্গে কথা হয়।

আপনার একক সঙ্গীত সন্ধ্যা সম্পর্কে বলুন

আমার বাবা আবদুল আলীমের আজীবন ধ্যান-ধারণা ছিল আমাদের দেশের পল্লী সঙ্গীত নিয়ে। এ কারণেই তিনি পল্লী সম্রাটখ্যাত হয়েছেন। কিন্তু বাবার গানকে ভুলতে বসেছে অনেকেই। মূলত বাবার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন স্বরূপ আমার এ পরিবেশনা। অনুষ্ঠানে বাবার কিছু জনপ্রিয় গান পরিবেশন করব। যেগুলোর মৌলিকত্ব ঠিক রেখে সমসাময়িক কিছু মিউজিক ইনস্ট্রুমেন্টাল ব্যবহার করা হয়েছে। এরমধ্যে বাবার গাওয়া কিছু চলচ্চিত্রের গানও থাকবে। উল্লেখযোগ্য হচ্ছে ‘হলুদিয়া পাখি সোনালি বরণ’, ‘এই যে দুনিয়া কিশের লাগিয়া’, ‘প্রেমের মরা জলে ডোবে না’, ‘এই সংসারে কেউ না আপনজনাসহ আরও কিছু জনপ্রিয় গান। অনুষ্ঠানে বাবাকে নিয়ে তৈরি ৩ মিনিটের একটি ডকুমেন্টারিও দেখানো হবে।

আপনার বাবার কোন স্মৃতি মনে পড়ে?

আমার বয়স যখন এক বছর তখন আমার বাবা প্রয়াত হন। বুঝতেই পারছেন, এ বয়সে কোন স্মৃতি মনে পড়ার কথা নয়। তবে আমার মা এবং ভাই-বোনদের কাছে শুনে, আমি বাবার অনেক স্মৃতিকে অনুধাবন করার চেষ্টা করি। বাবার অসংখ্য স্মৃতি মনে দাগ কাটার মতো। আমি শুনেছি, বাবা যদি কোথাও ট্রেনে চড়ে যেতেন, বাবার ভক্তরা বাবার গান না শুনে ট্রেন ছাড়তে দিতেন না। এমনকি তারা ট্রেনের পাটিতে পর্যন্ত শুয়ে পড়তেন।

সঙ্গীতাঙ্গনে সবচেয়ে বেশি প্রেরণা কার?

আমি সঙ্গীত পরিম-লে বড় হয়েছি। আমরা চার বোন তিন ভাই। প্রত্যেকে সঙ্গীতপ্রিয়। মূলত আমার বড় ভাই জহির আলীমের হাত ধরেই আমি সঙ্গীতাঙ্গনে প্রবেশ করি। সে আমাকে নতুন কুড়ি, বেতারের কলকাকলিসহ বিভিন্ন অনুষ্ঠানে নিয়ে যেত। সেখান থেকেই আমার শুরু। পরবর্তিতে ওস্তাদ আকতার সামদানী, সঙ্গীত পরিচালক নজরুল ইসলাম, ছায়ানটের শিক্ষক অনুপ বড়ুয়ার কাছে উচ্চাঙ্গসঙ্গীতে তালিম গ্রহণ করি।

আমাদের দেশে লোকসঙ্গীত চর্চা প্রসঙ্গে আপনার মতামত?

চর্চা হচ্ছে, তবে প্রপারলি হচ্ছে না। অনেক ক্ষেত্রে লোকসঙ্গীতের মৌলিকত্ব ঠিক থাকছে না। গানের কথা ও সুর পরিবর্তন হচ্ছে। আমি মনে করি নতুন আঙ্গীকে লোকসঙ্গীতকে তুলে ধরতে হলে মৌলিকত্ব ঠিক রেখেই করা উচিত।

সঙ্গীত নিয়ে আগামী পরিকল্পনা কি?

গত বছরের সেপ্টেম্বরে সিডি চয়েসের ব্যানারে ‘মাঝি’ শিরোনামে আমার একটি মৌলিক লোকসঙ্গীতের একক এ্যালবাম বাজারে এসেছে। আমার ইচ্ছা আছে, আগামী পয়লা বৈশাখে বাবার জনপ্রিয় গানের একটি এ্যালবাম বের করার। ইতোমধ্যে এ্যালবামের অনেক কাজ হয়ে গেছে। এর শিরোনাম হবে ‘ট্রিবিউট টু আবদুল আলীম’। যেহেতু বাবার জন্মস্থান ভারতের মুর্শিদাবাদে। তাই দুই বাংলাতেই এ্যালবাটির প্রকাশনা করতে চাই।

Ñগৌতম পা-ে

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫

২৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: