আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

২৭-৩০ জানুয়ারি ঢাকায় প্লাস্টিক মেলা

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ২৭ জানুয়ারি শুরু হচ্ছে চারদিনব্যাপী ১০ম ঢাকা ইন্টারন্যাশনাল প্লাস্টিক, প্যাকেজিং এ্যান্ড প্রিন্টিং ইন্ডাস্ট্রিয়াল ফেয়ার-২০১৫। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮ পর্যন্ত তা সবার জন্য উম্মুক্ত থাকবে।

রবিবার রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুকারক ও রফতানিকারক এসোসিয়েশনের (বিপিজিএমইএ) বোর্ড রুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। বিপিজিএমইএ ও তাইওয়ানের চান চাও ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড যৌথভাবে মেলার আয়োজন করেছে।

এতে লিখিত বক্তব্য রাখেন বিপিজিএমইএ সভাপতি জসিম উদ্দিন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিপিজিএমইএ’র সাবেক সভাপতি মোঃ ইউসুফ আশরাফ, ফেরদৌস ওয়াহেদ, সামিম আহমেদ, বর্তমান সিনিয়র সহসভাপতি গিয়াস উদ্দিন আহমেদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয় আগামী ২৭ জানুয়ারি মঙ্গলবার দুপুর ১২টায় মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আর ৩০ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বিপিজিএমইএ’র সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, আন্তর্জাতিক প্লাস্টিক ফেয়ার এর মাধ্যমে প্লাস্টিক পণ্যের পরিচিতি, নতুন প্রযুক্তি সংযোজন ক্রমান্বয়ে বাড়ছে। বাড়ছে ভোক্তা সাধারণ। প্লাস্টিক পণ্য দেশীয় চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি হচ্ছে।

তিনি জানান, প্লাস্টিক ফেয়ারে মেশিনারিজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশে ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলায় ৩৫০টির মতো স্টল থাকবে। মেলায় দেশীয় ১৫টি ক্যাটাগরিতে যে সব প্রতিষ্ঠান স্টল নিয়ে অংশগ্রহণ করছে এগুলো হলো: প্লাস্টিক হাউস হোল্ড আইটেম, প্যাকেজিং ম্যাটারিয়ালস, প্লাস্টিক মোল্ড, টয়স আইটেম, ফার্মাসিউটিক্যাল আইটেমস, প্লাস্টিক ফার্নিচার, মেলামাইন আইটেম, গার্মেন্টস এ্যাক্সেসরিজ আইটেম, পিপি ওভেন ব্যাগ।

অপরদিকে বিদেশী প্রতিষ্ঠানগুলো হচ্ছে: প্লাস্টিক ইনজেকশন মৌল্ডিং মেশিন, পিপি ওভেন ব্যাগ মেশিন, প্যাকেজিং মেশিন, ফ্লেক্সোগ্রাফিক প্রিন্টিং মেশিন, পিইটি ব্লো মেশিন, প্লাস্টিক ব্যাগ মেকিং মেশিন।

তিনি জানান, ১০ম আন্তর্জাতিক প্লাস্টিক ফেয়ার এ বিপিজিএমইএ ও ওয়েস্ট কনসার্নের যৌথ উদ্যোগে ‘রিসাইক্লিং প্লাস্টিক ওয়েস্ট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া থাকবে বায়ারস- সেলারস মিটিং।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিপিজিএমইএর সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, ২০ দলীয় জোটের দেয়া টানা হরতাল-অবরোধে প্লাস্টিক খাতে প্রতিদিন ১০ থেকে ১২ কোটি টাকা ক্ষতি হচ্ছে। তিনি বলেন, প্লাস্টিক পণ্য তৈরির কাঁচামাল এখনও আমদানিনির্ভর। হরতাল-অবরোধে তা প্রয়োজন মতো সরবরাহ করা সম্ভব হচ্ছে না। যার কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: