আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ বাংলাদেশে জাতীয় শোক, রাষ্ট্রপতি সমবেদনা জানাতে যাচ্ছেন

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের মৃত্যুতে শনিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। শুক্রবার বাংলাদেশ সরকার এ শোক কর্মসূচী ঘোষণা করে। সৌদি বাদশাহ আবদুল্লাহর মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন। দেশের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে শোক জানাতে রাষ্ট্রপতি আবদুল হামিদ শনিবার সৌদি আরবে যাচ্ছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা।

রাষ্ট্রপতির প্রেস সচিব ইহ্সানুল করিম বলেন, শনিবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে রাষ্ট্রপতি সৌদি আরবের উদ্দেশে যাত্রা করবেন। আগামীকাল রবিবার রাষ্ট্রপতির দেশে ফেরার কথা রয়েছে বলে তিনি জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাষ্ট্রীয় শোক পালনের অংশ হিসেবে শনিবার সারাদেশে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্থনমিত রাখা হবে। একই সঙ্গে ধর্মীয় উপাসনালয়ে দোয়ার আয়োজন করা হবে। তবে অফিস-আদালত ও শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক কার্যক্রম চলবে।

রাষ্ট্রপতির শোক ॥ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় রাষ্ট্রপতি সৌদি বাদশাহর রুহের মাগফিরাত কামনা করেন। তিনি শোকসন্তপ্ত রাজপরিবারের সদস্যদের প্রতি গভীর সহানুভূতি জানান।

প্রধানমন্ত্রীর শোক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সউদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী শুক্রবার সৌদি আরবের নতুন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের কাছে প্রেরিত এক শোক বার্তায় বলেন, আমি বাংলাদেশের জনগণ, সরকার ও আমার পক্ষ থেকে আপনার মাধ্যমে আপনার এবং আপনার দেশের ভ্রাতৃপ্রতীম জনগণ ও সরকারের কাছে বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সউদের মৃত্যুতে আমাদের গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জনগণ তাঁদের শোক জানাতে আমার সঙ্গে শামিল হয়ে সম্মানিত রাজপরিবার ও সৌদি আরবের জনগণের দুঃখে শরিক হয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, বাদশাহ আবদুল্লাহর মৃত্যুতে বাংলাদেশ তার একজন দরদী ভাই ও মহানুভব শুভাকাক্সক্ষী হারাল। মুসলিম উম্মাহ হারাল তার অভিভাবক এবং বিশ্ব হারাল একজন মহান নেতা। এ ক্ষতি অপূরণীয়। তিনি বলেন, আমরা বাংলাদেশের জনগণ বাদশাহর মৃত্যুতে তাঁর জন্য মহান আল্লাহর কৃপা ও তাঁর আত্মার মাগফিরাত কামনা করছি।

রওশন এরশাদের শোক ॥ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শুক্রবার এক শোকবার্তায় বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং সৌদি রাজপরিবার ও নাগরিকদের প্রতি গভীর সমবেদনা জানান।

খালেদা জিয়ার শোক ॥ সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সউদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। শুক্রবার এক বিবৃতিতে এ শোক জানান বিএনপি চেয়ারপার্সন। শোক বিবৃতিতে আবদুল্লাহর আত্মার শান্তি কামনা করে রাজপরিবার ও সৌদি আরবের শোকসন্তপ্ত জনগণের প্রতি সমবেদনা জানান খালেদা জিয়া।

এছাড়া সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আজিজের মৃত্যুতে জাতীয় সংসদের স্পীকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ আ.স.ম ফিরোজ, জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহাম্মদ এরশাদ, ইসলামী আন্দোলনের নেতা মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম (চরমোনাই পীর) গভীর শোক প্রকাশ করেছেন।

বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ। চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার ভোরে তিনি মারা গেছেন বলে এক সরকারী ঘোষণায় জানানো হয়। সৎ ভাই বাদশাহ ফাহদের মৃত্যুর পর ২০০৫ সাল থেকে তিনি সৌদি আরব শাসন করে আসছিলেন।

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

২৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: