মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কল পুরস্কার ঘোষণা

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

মাত্র দু’মাস আগে ঘোষিত হয়েছে ন্যাশনাল বুক এ্যাওয়ার্ড আর গত সপ্তাহে ঘোষণা করা হলো ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কল (এনবিসিসি) পুরস্কার প্রাপ্তদের নাম। পুরস্কারের আওতায় ফিল ক্লে‘র স্টোরি কালেকশন। রিডেপ্লয়েমেন্ট পেল জন লিওনার্দ ফার্স্ট বুক প্রাইজ, অন্যদিকে সাহিত্যিক টনি মরিসনকে ইভান স্যানড্রফ লাইফটাইম এচিভমেন্টের জন্য নির্বাচিত করা হয়। এছাড়া অটোবায়োগ্রাফি, বায়োগ্রাফি, ফিকশন, জেনারেল ননফিকশন পোয়েট্রি এবং সমালোচনা বিভাগে পুরস্কার প্রাপ্তদের নাম শীঘ্রই ঘোষণা করা হবে বলে কর্তৃপক্ষ জানায়। এনবিসি পুরস্কার ইতিহাসে এবারই প্রথম একটি বই দুটি ভিন্ন বিভাগে পুরস্কারের জন্য লড়ছে। ক্লডিয়া র‌্যাস্কিনের পোয়েট্রি কালেকশন ‘সিটিজেন এন আমেরিকান লিরিক’ যথাক্রমে পোয়েট্রি এবং সমালোচনা পুরস্কার বিভাগে মনোনয়ন পেয়েছে। আগামী ১২ মার্চ চূড়ান্ত বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

ইন্টারনেট অবলম্বনে সাবিনা ইয়াসমিন

পুশকার্ট প্রাইজের তালিকায়

ছয়টি বই

পুশকার্ট প্রাইজের জন্য ওয়ার্ল্ড লিটারেচার টুডে এবার ছয়টি বই নির্বাচিত করেছে। পোয়েট্রি, ফিকশন এবং প্রবন্ধÑ এই তিন ক্যাটাগরিতে মোট ছয়টি বই বাছাই করেছেন নির্বাচকরা। পোয়েট্রি বিভাগে তিনটি ফিকশনে একটি এবং নিবন্ধে দুটি বই মনোনীত করা হয়েছে। ১৯৭৬ সাল থেকে প্রতিবছর নিয়মিত পুশকার্ট প্রাইজ দেয়া হয়।

গঙ্গায় ভাসমান বইমেলা

প্রথমবারের মতো গঙ্গা নদীতে ভাসমান বইমেলার আয়োজন করেছে ভারতের পশ্চিমবঙ্গ গ্রন্থাগার পরিষেবা দফতর। ২০ জানুয়ারি মঙ্গলবার থেকে শুরু হওয়া মেলা চলবে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত। হাওড়া স্টেশন সংলগ্ন গঙ্গাঘাটে এই মেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। পৃথিবীর বিভিন্ন দেশে নদীর বুকে বইমেলার আয়োজন করা হলেও ভারতে এবারই প্রথম। তাই এ মেলা নিয়ে দর্শনার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা গেছে। বইবাহী ময়ূরপঙ্খী নৌকাটি দশ হাজারের বেশি বই নিয়ে গঙ্গার বিভিন্ন ঘাট প্রদক্ষিণ করছে। নৌকাটির প্রথম তলায় রাখা হয়েছে বইয়ের দোকান। আর দ্বিতীয় তলায় রাখা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের নানা আয়োজন।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: