মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

দারিদ্র্যমুক্ত দক্ষিণ এশিয়ার জন্য চাই দক্ষ জনপ্রশাসন

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫
  • সার্ক পাবলিক সিভিল সার্ভিস কমিশন প্রধানদের সম্মেলন উদ্বোধনীতে রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ স্বচ্ছন্দ সরকার পরিচালনা ও সুশাসন প্রতিষ্ঠায় দক্ষ জনপ্রশাসনকে আবশ্যিক হিসেবে অভিহিত করে বলেছেন, জ্ঞানভিত্তিক, দক্ষ ও গণমুখী বেসামরিক প্রশাসন দারিদ্র্যমুক্ত দক্ষিণ এশিয়া প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। তিনি বলেন, দারিদ্র্যমুক্ত দক্ষিণ এশিয়া- এই স্বপ্ন জ্ঞানভিত্তিক, দক্ষ ও গণমুখী বেসামরিক প্রশাসন গড়ে তোলার মাধ্যমে প্রতিষ্ঠা করা সম্ভব। কারণ সরকারী কর্মকা-ের সুসমতা ও সুশাসন প্রতিষ্ঠার জন্য কর্মদক্ষ জনপ্রশাসন আবশ্যিক।

রাষ্ট্রপতি বৃহস্পতিবার সার্ক দেশগুলোর পাবলিক সিভিল সার্ভিস কমিশনের প্রধানদের চতুর্থ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণকালে একথা বলেন। খবর বাসসর।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) শিক্ষণ ও রূপায়ণে সদস্যদেশগুলোর কমিশনের মধ্যে বেসামরিক কর্মকর্তাদের নিয়োগ, নির্বাচন ও পদোন্নতি বিষয়ে দৃষ্টিভঙ্গি ও চিন্তা-ভাবনা এবং উন্নত কর্মপদ্ধতি সম্পর্কে মতবিনিময়ের লক্ষ্যে আজ এখানে এ সম্মেলনের আয়োজন করছে। অর্থমন্ত্রী এ এম এ মুহিত, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমত আরা সিদ্দিকী, সার্ক সদস্য দেশগুলোর পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানগণ এবং শ্রীলঙ্কার পিএসসি চেয়ারম্যান বিচারপতি সত্যকাদা হেট্টিজ, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান একরাম আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

মোঃ আবদুল হামিদ বলেন, সুশাসনের অন্যতম পূর্ব শর্ত হচ্ছে পেশাদারিত্বের মনোভাব নিয়ে পরিচালিত এক দক্ষ প্রশাসন। কারণ এ ধরনের প্রশাসন নাগরিকদের সেবা প্রদানে কর্মকর্তা-কর্মচারীদের সংবেদনশীল ও দায়িত্বশীল হিসেবে গড়ে তোলে। একইসঙ্গে দক্ষ জনপ্রশাসন জাতির বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সরকারকে পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও সঠিক পরামর্শ প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: