কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জোর দেবে গ্রামারে

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫
  • ইংরেজী

প্রিয় শিক্ষার্থী, যখন এই লেখাটি তোমাদের হাতে যাবে, তখন হাড় কাঁপানো শীতে অনেকেরই হয়ত বিছানা ছেড়ে উঠতে ইচ্ছা করবে না। প্রচণ্ড রাগ হবে লেখাপড়া আবিষ্কারের ওপর কিন্তু কী আর করা, জীবন তো থেমে থাকে না ক’দিন পরেই তোমাদের এসএসসি পরীক্ষা। আশা করি তোমাদের প্রস্তুতি ভালই চলছে। উত্তম প্রস্তুতির জন্য অধিক সময় অধ্যয়ন করার পাশাপাশি উত্তম কিছু পরিকল্পনাও করতে হয়। আর এই উত্তম পরিকল্পনাই তোমাদের দিতে পারে ভাল কিছু সফলতা। ভাল ফলাফল করতে চাইলে সব বিষয়ের পাশাপাশি ইংরেজী বিষয়েই একটু গভীর মনোযোগ দিতে হয়। ইংরেজী যেহেতু আমাদের মাতৃভাষা না তাই একে রপ্ত করা আমাদের জন্য যেমন একটু কঠিন ও সময়সাধ্য তাই ইংরেজীর জন্য একটু বেশি মনোযোগ দিতে হবে। জানি তোমরা অনেকেই ইংরেজীকে ভয় পাও কিন্তু মনে রাখবে ভয়কে জয় করার এখনই সময়। এ লক্ষ্যেই তোমাদের জন্য রইল সংক্ষিপ্ত কিছু দিকনির্দেশনা।

যেহেতু পরীক্ষার আর দেরি নেই তাই সময় নষ্ট না করে ঝটপট আগের লেখাগুলো গুছিয়ে নিতে হবে। নতুন করে শুরু“ করার থেকে বরং পরীক্ষায় সুন্দর করে উপস্থাপনের ওপর জোর দিতে হবে, হতে হবে কুশলী, নিজের দুবর্লতার দিকেও নজর দিতে হবে। এ মুহূর্তে বিশেষভাবে পড়তে হবে গ্রামার আইটেমগুলো, করতে হবে বেশি করে অনুশীলন। ইংরেজী ১ম পত্রের যে ঝববহ ঈড়সঢ়ৎবংংরড়হ আসে এটা কমন পড়ানোর চেয়ে বেশি বেশি অনুশীলন করতে হবে। এক্ষেত্রে বিগত সালের প্রশ্নের পাশাপাশি তোমাদের কাছে থাকা টেস্ট পেপারও কাজে দিতে পারে। আর ইংরেজী ২য় পত্রের টহংববহ ঈঢ়সঢ়ৎবংংরড়হ এর জন্য সাম্প্রতিক বিষয়গুলো খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে বিশ্ব জলবায়ু, দেশের অর্থনৈতিক উন্নতি, সমুদ্র জয় এ ধরনের বিষয়গুলোর দিকে মনোযোগ দিতে হবে। সবর্দা চধংংধমব এর ওপর গুরুত্ব দিতে হবে, ভয় না পেয়ে বরং বুঝে প্রশ্নোত্তর করতে হবে। এক্ষেত্রে ঝশরসসরহম এবং ঝপধহহরহম ৎবধফরহম ঞবপযহরয়ঁব অনুসরণ করতে পার।

ডৎরঃরহম অংশটি দুই পেপারেই বেশ গুরুত্ববহ। আর এক্ষেত্রে তোমাদের গ্রামার অংশটি ভালভাবেই কাজে দিবে। গ্রামার এর খুঁটিনাটি বিষয়গুলো আয়ত্তে রাখলে ঝরঝরে ইংরেজী লেখার ক্ষেত্রে তোমাদের কাজে দিবে। মুখস্থ পড়ার ওপর জোর না দিয়ে নিজ থেকে লেখার প্রস্তুতি রাখতে হবে। চধৎধমৎধঢ়য নিয়ে অনেকেরই ভয় থাকে। এটি সহজভাবে নিজের ভাষায় লিখলে বেশ ভাল নম্বর পাওয়া যায়। বিগত বছরের প্রশ্নগুলো দেখলে সহজেই ডৎরঃরহম রঃবস এর ধারণা পাবে, তবে ঋৎবব যধহফ ৎিরঃরহম নিজে থেকে লেখাই ভাল। এক্ষেত্রে গ্রামারের শুদ্ধতার দিকে একটু নজর দিতে হবে। ভারি শব্দের ব্যবহার না করে সাবলীলভাবে লেখার চেষ্টা করতে হবে। সর্বোপরি উভয় অংশে প্রশ্ন বুঝে, সংক্ষেপে ঞড় ঃযব ঢ়ড়রহঃ উত্তর করবে।

‘ঝষড়ি ধহফ ঝঃবধফু ডরহং ঞযব জধপব’. প্রবাদটি নিশ্চয়ই মনে আছে। তবে এখন ঝঃবধফু ধহফ ঋধংঃ হওয়াই শ্রেয়। সাফল্য অবশ্যই ধরা দিবে। অনেক অনেক শুভকামনা থাকল।

সুজয় সরকার

প্রভাষক (ইংরেজী), বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল এ্যান্ড কলেজ, পিলখানা, ঢাকা

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: