আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাবনায় অবরোধের কবলে পরিবহন

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫
  • ৭ হাজার শ্রমিক পরিবারে হাহাকার

নিজস্ব সংবাদদাতা, পাবনা, ২০ জানুয়ারি ॥ জেলার পরিবহন শ্রমিকদের পরিবারে চলছে চরম হাহাকার। বিএনপি-জামায়াতের টানা অবরোধে গাড়ি পোড়ানোর ভয়ে মালিকরা রাস্তায় গাড়ি বের করছেন না। তাই পরিবহন সংশ্লিষ্ট জেলার ৭ হাজার শ্রমিকের আয় উপার্জন বন্ধ হওয়ায় অর্ধাহারে অনাহারে দিন কাটাতে হচ্ছে।

সারাদেশের পরিবহন ব্যবসায় পাবনার বিশেষ ভূমিকা রয়েছে। এ জেলা থেকে ৬শ’ বাস-মিনি বাস ও ১ হাজার ৬শ’ ট্রাক দেশের বিভিন্ন অঞ্চলে যাত্রী পণ্য পরিবহন করে আসছে। বিএনপি জোটের টানা অবরোধের কারণে মালিকরা রাস্তায় বাস ট্রাক নামাচ্ছেন না। তাই দীর্ঘ ১৫ দিন ধরে বেকার ৭ হাজার শ্রমিকের সংসারে নেমে এসেছে চরম দুর্ভোগ। পাবনা বাস শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জানিয়েছেন, টানা অবরোধে জেলা থেকে অন্যত্র বাস-ট্রাক চলছে না। পরিবহন শ্রমিকদের উপার্জন বন্ধ থাকায় তারা নিদারুণ কষ্টের মধ্যে দিন কাটাচ্ছে।

শ্রমিক পরিবারে এখন ধার-দেনাও মিলছে না। তাই অনেক শ্রমিক পরিবার ঘরের আসবাবপত্র, বাটি-ঘটি বিক্রি করে একবেলা খেয়ে না খেয়ে জীবন বাঁচাচ্ছে। এভাবে আরও কয়েকদিন চললে শ্রমিকদের পরিবারে মানবিক বিপর্যয় নেমে আসবে বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন। মঙ্গলবার দুপুরে পাবনা পুরানো বাসস্ট্যান্ডে শ্রমিকদের সঙ্গে কথা হয়।এ সময় বাস শ্রমিক মিজান উত্তেজিত কণ্ঠে জানান, হরতাল অবরোধ ডেকে নেতাকর্মীরা রাস্তায় বের হন না। শুধুমাত্র বোমা মেরে সাধারণ মানুষ হত্যা করে সরকারকে কী পদত্যাগ করানো যাবে? এ প্রশ্ন রেখে তিনি বলেন, এভাবে জ্বালাও পোড়াও না করে দলীয় লাখ লাখ মানুষ রাস্তায় নামালেই পারে। মাঝখানে আমরা না খেয়ে মরছি। অপর বাস শ্রমিক ফারুকও উত্তেজিত হয়ে বললেন, উনিতো (খালেদা জিয়া) অবরোধ ডেকে অফিসে দিব্যি আছেন। তারতো খাবার সমস্যা নেই। বিভিন্ন জায়গা থেকে দামিদামি খাবার আসছে বলেও শুনছি। কিন্তু আমরাতো না খেয়ে মরতে বসেছি। তাই আমাদের কথা উনি আর কী ভাববেন। এদের সঙ্গে দাঁড়ানো ট্রাকশ্রমিক রেজাউল সরকারকেই দুষলেন। তিনি বললেন, এত দিন ধরে অবরোধ চলছে সরকার কী করছে। হয় কঠোরভাবে দমন করুক না হয় ক্ষমতা ছেড়ে দিক। আমাদের যে একদিনও পার করা কঠিন হয়ে পড়ছে। পাবনা বাস মালিক সমিতির নেতৃবৃন্দ জানিয়েছেন, টানা অবরোধে ক্ষয়ক্ষতির ভয়ে তাঁরা গাড়ি নামাচ্ছেন না।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: