কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টেলি ভীষণ

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

বোকা বাক্সটি যে অনেকদিন ধরে আর বোকা নেই, বরং হয়ে উঠেছে চতুরতা ও আসক্তির অন্যতম মাধ্যম। আর সেই ফাঁদে পড়েছেন অগুনতি দর্শক। দর্শক যাতে গোগ্রাসে গিলতে পারে, তেমন উপাদেয় আয়োজনে ডিশভর্তি খাবার-দাবারের মতো নানা উপাদান হাজির করে। তাতে বদহজম হোক আর না হোক। মাদকাসক্তির মতোই ভয়াবহ আসক্তি নিয়ে দর্শক চোখ মেলে রাখে জগত সংসার ভুলে রঙিন ভুবনে। বোকা বাক্স নিয়ে একদা গান বানিয়েছিলেন ‘মহীনের ঘোড়াগুলো’ নামক পঞ্চিমবঙ্গের ব্যান্ড গ্রুপটি, যা আজও সমাদৃত। সেই বোকা বাক্সটি যে ঘর থেকে ঘরে অশান্তি, সংঘাত, হানাহানি থেকে খুনোখুনিতে নিয়ে যেতে পারেÑ এমনটা সম্ভবত ভাবেননি খোদ বাক্সের অধিকর্তাও। কিংবা এই বাক্সতে যাঁরা ভেল্কিবাজি দেখিয়ে আসছেন, তাঁরাও ভাবেন না যে, তা হয়ত নয়। জেনেশুনে যেই অমন কয়েকবার চালানো হচ্ছে, তা প্রচুর দর্শক টানার মাজেজা থেকেই স্পষ্ট হয়। মুক্তবাজারে, মুক্ত বাণিজ্যের যুগে মুক্তমনে যা বিলিয়ে যান তাই গিলে খায় যখন শ্রোতা-দর্শক, তখন প্রচারকরা আরও আরও গেলানোর জন্য কত জিনিসের নাটুকেপনা যে বিলান তার ইয়ত্তা নেই। শিক্ষা ও বিনোদনের জন্য একদা যে বাক্সটি চালু হয়েছিল, তার বিনোদিত শিক্ষা যে যন্ত্রণার তীব্র কারণ হয়ে দাঁড়াতে পারে, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে বাংলাদেশের বহু গার্হস্থ্য তথা সাংসারিক জীবন। দ্বন্দ্ব-সংঘাত থেকে বাকবিত-া, হাতাহাতি, মল্লযুদ্ধ যে ক্রমশ তীব্র হচ্ছে, জানে মাত্রই ভুক্তভোগী। সেসব কাহিনী অপ্রকাশিত থাকে না আর।

নানা বয়সীরা যখন মাদকাক্রান্তের মতো নাটুকেপনায় মনোযোগী হয়ে ওঠেন এবং মাথার ভেতর কেবল কাজ করতে থাকে এসব চরিত্র ও তার কর্মকা- এবং উচ্চারিত সংলাপের বহর, তখন নিত্যনতুন চ্যানেল হাজির হচ্ছে দর্শকের সামনে। কিন্তু কয়েকটি চ্যানেলের দাপটে অন্যরা কুপোকাত প্রায়। চালু জনপ্রিয় চ্যানেলের কারণে মনোপীড়া শুধু নয়, সংসারে কলহ ঝগড়া বিবাদ তীব্রতর হচ্ছে ক্রমশ।

এত কথা বলা ভারতীয় চ্যানেলের মোহমুগ্ধবিলাসী বাংলাদেশের দর্শকদের কর্মকা- দেখে। স্টার জলসা, জি বাংলা, স্টার প্লাস, আকাশ বাংলা নামক চ্যানেলগুলো বাংলাদেশের বহু দর্শকের মস্তিষ্কে এমনভাবেই গেঁথে গেছে যে, এর বাইরে তাঁরা আর কিছু উপলব্ধি করেন, তা নয়। একটি দৃশ্যও তাঁরা চোখের আড়াল করেন না। চুলায় দুধ পুড়ছে, দরোজায় কলিং বেল বাজছে, শিশুটি কাঁদছেÑ এসব কোনকিছুই যেন বিরত রাখতে পারে না মোহগ্রস্ত দর্শকদের। বিশেষত মহিলাদের। বাংলাদেশের বহু চ্যানেলই দর্শক টানতে পারে না অনুষ্ঠানের মানের কারণে। তাই ভারতীয় চ্যানেলে প্রাণ খুঁজে পান এই বাংলার মা, খালা, শাশুড়ি, বধূ, ননদ, জায়েরা, এমনকি বাড়ির কাজের লোকরা এই আকর্ষণ থেকে বিযুক্ত হতে পারে না। ‘বোঝে না সে বোঝে না’ মার্কা অনুষ্ঠান বুঝুক আর না বুঝুক বাংলার বহু ঘরে প্রলয়কাণ্ড ঘটার আয়োজন সম্পন্ন করে। সর্বশেষ ঘটনায় দেখা যায়, স্টার জলসা দেখতে না দেয়ায় গাজীপুরে স্ত্রীর হাতে খুন হয়েছেন স্বামী। স্ত্রী গভীর মনোযোগে স্টার জলসা দেখছিলেন, স্বামী ঘরে এসে চ্যানেল পাল্টালে শুরু হয় সংঘাত-বাকবিত-া। পরিস্থিতি এমন স্থানে পৌঁছে যে, স্বামীকে ছুরিকাঘাত করে স্ত্রী। বোকা বাক্স যেন মানুষকে খুশি হতে বাধ্য করছেÑ এমনটা ভাবা কষ্টকর বৈকি।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০১৫

২১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: