আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্যারিসে আরও সেনা মোতায়েন, এক নারীকে খুঁজছে ফরাসী পুলিশ

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

জনকন্ঠ ডেস্ক ॥ জনপ্রিয় ফরাসী সাময়িকী শার্লি হেবদো পত্রিকা অফিসসহ দেশটিতে গত কয়েক দিনের হামলার পেছনে আরও কারা ছিল তাদের পাকড়া করতে অভিযানে নেমেছে পুলিশ। বিশেষ করে শুক্রবার ইহুদী মার্কেটে হামলায় জড়িত আমেদি কুলিবালির বান্ধবী হায়াতি বুমেদিয়েনকে খুঁজছে পুলিশ। পাশাপাশি প্যারিসে অতিরিক্ত ৫শ’ সেনা মোতায়েন করা হয়েছে। ফরাসী স্বরাষ্ট্রমন্ত্রী বার্নাদ কেজেন্যুভ শনিবার মন্ত্রিসভা বৈঠকের পর বলেছেন, দেশে আগামী কয়েক সপ্তাহ সর্বোচ্চ সতর্কাবস্থা জারি থাকবে। খবর বিবিসি, এএফপি ও আলজাজিরা অনলাইনের।

গত কয়েক দিনের ঘটনায় নিহতদের স্মরণে শনিবার মৌন মিছিলে অংশ নেয় হাজার হাজার ফরাসী। সমর্থকদের উদ্দেশে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেছেন, আমাদের সামনে থেকে বিপদ এখনও কাটেনি। আর এই সময় আমাদের ঐক্য বজায় রাখা উচিত। ঐক্যই আমাদের প্রধান হাতিয়ার।

গত তিন দিন শার্লি হেবদোতে পত্রিকা অফিস এবং একটি ইহুদী সুপার মার্কেটসহ কয়েকস্থানে আক্রমণের ঘটনায় সাংবাদিক, কার্টুনিস্ট ও পুলিশসহ মোট ১৭ জন নিহত হয়। এর পর গতকাল নিরাপত্তা বাাহিনীর দুটি অভিযানের একটিতে শার্লি হেবদোতে আক্রমণকারী দুই ভাই শেরিফ ও সাইদ কোওয়াচি নিহত হয়। একই সময় চালানো আরেক অভিযানে ইহুদী সুপার মার্কেটে হামলাকারী আমেদি কুলিবালি নামে আরেক ব্যক্তি নিহত হয়। পুলিশ এখন তাদের সহযোগীদের খুঁজছে। বিশেষ করে আমেদি কুলিবালির বান্ধবী বলে কথিত হায়াতি বুমেদিয়েনের খোঁজে অভিযান অব্যাহত রয়েছে। পুলিশের ধারণা হায়াতি বুমেদিয়েনকে পাওয়া গেলে এসব হামলার গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। পুলিশ এই নারীকে সশস্ত্র এবং বিপজ্জনক বলে বর্ণনা করেছে। পুলিশের ধারণা, প্যারিসে গোলাগুলির ঘটনার সময় একজন মহিলা পুলিশ নিহত হন। তখন ঘটনাস্থলে আমেদি কুলিবালি ও হায়াতি বুমেদিয়েন উপস্থিত ছিল।

ফরাসী কর্মকর্তারা বলছেন, এই বন্দুকধারীদের পাঁচজন সহযোগী এখন পুলিশের হেফাজতে আছে। তারা আরও বলছেন, আক্রমণকারী এই দুটি গোষ্ঠীর মধ্যে যোগাযোগ ছিল এবং গত এক বছরে এই দুই গোষ্ঠীর মধ্যে পাঁচ শরও বেশিবার টেলিফোনে কথাবার্তা হয়েছে।

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

১১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: