আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ শওকত ওসমানের জন্মদিন

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫
আজ শওকত ওসমানের জন্মদিন

স্টাফ রিপোর্টার ॥ বরেণ্য লেখক কথাসাহিত্যিক, চিন্তক ও ‘অগ্রবর্তী আধুনিক মানুষ’ শওকত ওসমানের ৯৮তম জন্মদিন আজ ২ জানুয়ারি। ১৯১৭ সালের এই দিনে পশ্চিম বঙ্গের হুগলী জেলার সবল সিংহপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। জন্মদিন উপলক্ষে তাঁর ভক্ত পাঠক ও অনুরাগীদের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

শওকত ওসমানের পৈতৃক নাম শেখ আজিজুর রহমান। গল্প নাটক উপন্যাস প্রবন্ধ রস-রচনা রাজনৈতিক লেখা শিশু-কিশোর সাহিত্য সর্বত্রই তাঁর ছিল স্বাচ্ছন্দ্য বিচরণ। কথাসাহিত্যে তাঁর ছিল গুরুত্বপূর্ণ অবদান। তিনি একজন সার্থক কথাশিল্পী। বিভিন্ন বিষয়ে শতাধিক বই লিখেছেন তিনি। ‘জননী’, ‘ক্রীতদাসের হাসি’ ‘সমাগম’, ‘রাজা উপাখ্যান’ সহ বেশ কিছু রচনা তাঁকে অমরত্ব দিয়েছে।

প্রগতিশীল এই বুদ্ধিজীবীর অবস্থান ছিল মুক্তিযুদ্ধের পক্ষে। ধর্মনিরপেক্ষ নীতি বিশ্বাস করতেন। বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি ও মুক্তবুদ্ধির আন্দোলনে সামনের সারিতে থাকা শওকত ওসমানকে স্বাধীনতা পুরস্কার, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত করা হয়।

শওকত ওসমান পড়াশোনা করেন মক্তব, মাদ্রাসা, কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে। তিনি কলকাতার আলিয়া মাদ্রাসায় পড়ালেখা শুরু করেন। পরবর্তীতে সেন্ট জেভিয়ার্স কলেজ ও অর্থনীতি বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ ডিগ্রী লাভ করেন। আইএ পাস করার পর তিনি কিছুদিন কলকাতা করপোরেশন এবং বাংলা সরকারের তথ্য বিভাগে চাকরি করেন। এমএ পাস করার পর ১৯৪১ সালে তিনি কলকাতার গভর্নমেন্ট কমার্শিয়াল কলেজে লেকচারার পদে নিযুক্ত হন। শওকত ওসমান ১৯৪৭ সালে দেশ বিভাগের পর পূর্ববঙ্গে চলে আসেন। এ বছর তিনি চট্টগ্রাম কলেজ অব কমার্সে যোগ দেন। ১৯৫৮ সাল থেকে অধ্যাপনা শুরু করেন ঢাকা কলেজে। ১৯৭২ সালে স্বেচ্ছা অবসরে যান। চাকরি জীবনের প্রথমদিকে কিছুকাল তিনি ‘কৃষক’ পত্রিকায় সাংবাদিকতাও করেন। শওকত ওসমান ১৯৯৮ সালের ১৪ মে মৃত্যুবরণ করেন।

৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার জাতীয় জাদুঘরের বেগম সুফিয়াকামাল মিলনায়তনে স্মরণ সভার আয়োজন করবে কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদ।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: