আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন বই পেয়ে শিশুরা আত্মহারা, উৎসবমুখর পরিবেশ

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

শেখ আব্দুল আওয়াল, গফরগাঁও থেকে ॥ পৌষের সকাল, কনকনে শীতে জবুথবু কোমলমতি শিশুরা। সকাল ৮টায় খানবাহাদুর ইসমাইল রোডের আদর্শ শিশুনিকেতন বিদ্যালয় মাঠ শিশু-কিশোর-কিশোরীদের পদভারে মুখরিত হয়ে ওঠে। এগিয়ে এলেন এক শিক্ষক। শিশুদের উদ্দেশে বললেন, তোমরা কিছুক্ষণের মধ্যই নতুন বই হাতে পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের প্রথম দিনেই তোমাদের হাতে বই দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন। তোমরা কেউ বইছাড়া যাবে না।

জানা গেছে, ১ জানুয়ারি বৃহ¯পতিবার সারা দেশের ন্যায় গফরগাঁওয়ে বই উৎসব পালিত হয়। এবারের বই উৎসব উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ শংকর কু-ু। বই উৎসবে লক্ষাধিক ছাত্রছাত্রীর মাঝে ১১ লক্ষাধিক বই বিতরণ করা হয়। এনসিটি সূত্র জানায়, ২০১০ সাল থেকে ৪ বছরে ১২৪ কোটি পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এবার ২০১৫ শিক্ষাবর্ষে সারাদেশে ৪ কোটি ৪৪ লাখ শিক্ষার্থীর হাতে বই পৌঁছানো সম্ভব হয়েছে। জাতীয়ভাবে ১ জানুয়ারি ২০১৫ সকাল ১০টায় রাজধানী মতিঝিল সরকারী বালক বিদ্যালয়ে বই উৎসব পালন করার পরপরই শুরু হয় গফরগাঁওয়ে বই উৎসব। সারাদেশের মতো গফরগাঁও উপজেলা ইসলামিয়া সরকারী হাইস্কুল মাঠে আয়োজন করা হয় বই উৎসবের। তৃতীর্য় শ্রেণীর মেধাবী শিক্ষার্থী লানিয়া রহমান অন্ত নতুন বই পেয়ে আনন্দে আত্মহারা হয়ে সরকারকে ধন্যবাদ জানায়। খায়রুল্লাহ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর মেধাবী ছাত্রী মম, নাবিলা, সুইটি নতুন বই হাতে পেয়ে বলে, পরীক্ষার ফল বের হওয়ার একদিন পরেই নতুন বই পেয়ে আমরা খুশি। পাশাপাশি সরকারের কাছে আমরা দাবি জানাই হরতাল, অবরোধ দিয়ে আমাদের লেখাপড়ার যেন কোন ক্ষতি না করে। উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, লক্ষাধিক শিশু-কিশোরদের হাতে ১১ লাখ ৩১ হাজার বই উৎসবের মাধ্যমে বিতরণ করা হয়েছে। গফরগাঁও উপজেলার ১৩৯টি মাধ্যমিক স্কুল ও মাদরাসা ২৯২টি প্রাথমিক ও কিন্ডারগার্টেনে বই বিতরণ করা হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মোস্তফা বলনে, সরকারের নির্দেশে সঠিক সময়ে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে স্বস্তি বোধ করছি।

স্থানীয় এমপি ফাহমি গোলন্দাজ বাবেল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা নতুন বই পেয়েছ মনোযোগ সহকারে লেখাপড়া করবে। নিয়মিত বিদ্যালয়ে আসবে। কারণ তোমাদেরই ভবিষ্যতে দেশ গড়ার দায়িত্ব নিতে হবে। তিনি শিক্ষকদের উদ্দেশে বলেন, আপনাদের শিশুদের প্রতি মনোযোগী হতে হবে। গফরগাঁও যেন সারাদেশের তুলনায় শিক্ষার দিক থেকে একটি মডেলে রূপান্তরিত হয়।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: