মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

দেশীয় ক্রীড়ায় সাফল্য-ব্যর্থতা

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

ফুটবল ॥ ক্লাব পর্যায়ে ঈর্ষণীয় সাফল্য কুড়ায় শেখ জামাল ধানম-ি ক্লাব। ভুটানে গিয়ে কিংস কাপের শিরোপা জয় করার পাশাপাশি এবং ভারতে গিয়ে আইএফএ শিল্ডে রানার্সআপ হয় তারা। এছাড়া শেখ রাসেল ক্রীড়াচক্র লিমিটেড এএফসি কাপের প্রথম পর্বে অপরাজিতভাবে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশ ফুটবলের জন্য গৌরব বয়ে আনে।

আইএফএ শিল্ডে দারুণ খেলে শেখ জামাল ভারতের মোহনবাগান ও ইস্টবেঙ্গলকে হারিয়ে ফাইনালে নাম লেখায়। কিন্তু ফাইনালে রেফারি সন্তোষ কুমারের বিতর্কিত সিদ্ধান্তে টাইব্রেকারে কলকাতা মোহামেডানের কাছে হেরে রানার্সআপ হয়। এ বছর প্রিমিয়ার লীগ ও ফেডারেশন কাপেরও শিরোপা অর্জন করে মনজুর কাদেরর ক্লাবটি। কিংস কাপের ফাইনালে ভারতের পুনে এফসিকে অতিরিক্ত সময়ের খেলায় ১-০ গোলে হারিয়ে শিরোপা জেতে শেখ জামাল।

শেখ রাসেল ক্রীড়াচক্র শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এএফসি ফুটবলের প্রথম পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়। কিন্তু দ্বিতীয় পর্বের গ্রুপপর্ব থেকেই বিদায় নেয়।

মার্চে বাংলাদেশ জাতীয় ফুটবল দল ভারতের সঙ্গে একটি প্রীতি ম্যাচে অংশ নিয়ে ২-২ গোলে ড্র করে। এশিয়ান গেমসের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল আন্তজার্তিক প্রীতি ম্যাচে নেপালকে ১-০ গোলে হারালেও পরের ম্যাচে হেরে যায় একই ব্যবধানে। এছাড়া শ্রীলঙ্কার সঙ্গে প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করলেও দ্বিতীয় ম্যাচে জেতে ১-০ গোলে। এ বছরই বাফুফে ভেন্যু হিসেবে উদ্বোধন করে সিলেট, রাজশাহী ও যশোর জেলা স্টেডিয়াম। বাংলাদেশের খেলা দেখতে প্রতিটি স্টেডিয়ামেই ছিল অবিশ্বাস্য উপচেপড়া দর্শকঢল।

এশিয়ান গেমসে গ্রুপপর্বে প্রথম ম্যাচে আফগানিস্তানকে ১-০ গোলে হারায় বাংলাদেশ। এর ফলে ১৯৮৬ সালের এশিয়ান গেমসের পর প্রথম জয় পায় লাল-সবুজ বাহিনী। তবে উজবেকিস্তানের কাছে ৩-০ এবং হংকংয়ের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় বাংলাদেশ। কিন্তু তাদের খেলা সবার প্রশংসা কুড়ায়।

অক্টোবরে বিভিন্ন কারণে বাফুফে সিদ্ধান্ত নেয় দুই ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ ও রেনে কোস্টারকে সরিয়ে দেয়ার। এ নিয়ে ক্রুইফ ক্রুদ্ধ হয়ে ফিফার কাছে নালিশ করার হুমকি দেন। কিন্তু বাফুফে অনড় থাকলে সমঝোতার মাধ্যমে সরে যেতে সম্মত হন। দলের দায়িত্ব অস্থায়ীভাবে দেয়া হয় দেশীয় কোচ সাইফুল বারী টিটুকে।

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক ও শেখ জামালের মিডফিল্ডার মামুনুল ইসলাম ভারতের আইএসএলে খেলতে যান সৌরভ গাঙ্গুলীর দল এ্যাটলেটিকো ডি কলকাতার হয়ে। এ্যাটলেটিকো চ্যাম্পিয়ন হয় মুম্বআকে হারিয়ে। কিন্তু মামুনুলকে খেলানো হয়নি একটি ম্যাচও।

ডিসেম্বরে বাংলাদেশে একটি প্রীতি আন্তর্জাতিক ম্যাচ খেলতে আসে জাপান অনূর্ধ-২১ ফুটবল দল। সে ম্যাচে বাংলাদেশ জাতীয় ফুটবল দল ৩-০ গোলে হারে। গত ২৭ ডিসেম্বর শেখ জামাল ও দক্ষিণ কোরিয়ার বুসান আই পার্কের মধ্যে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ অনুষ্ঠিত। তাতে ভাল খেলেও জামাল হারে ০-২ গোলে।

স্বাধীনতার ৪৩ বছর পর বহুল আলোচিত সিলেটে স্বপ্নের ফুটবল একাডেমির যাত্রা শুরু হয়।

বাংলাশের মহিলা ফুটবলারাও দারুণ প্রতিভার স্বাক্ষর রাখেন এ বছর। সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে নেপালের কাছে ০-১ গোলে জাতীয় দল হারলেও এএফসি অনূর্ধ-১৬ টুর্নামেন্টে জর্দানকে ১-০ এবং আমিরাতকে ৬-০ গোলে হারায় বাংলার কিশোরীরা। তারা লড়াই করে হারে ইরান ও ভারতের কাছে ১-২ গোলে। টুর্নামেন্টে ভাল খেলে এশিয়ার সেরা-১০ এ সপ্তম হন বাংলাদেশের সানজিদা আক্তার। এছাড়া জাতীয় মহিলা ফুটবলে ফেবারিট আনসারকে হারিয়ে নতুন চ্যাম্পিয়ন হয় ময়মনসিংহ।

বাফুফের লীগ কমিটির বিরুদ্ধে বিরূপ মন্তব্য করে এক বছরের জন্য নিষিদ্ধ হন কোচ মারুফুল হক। পরে অবশ্য আবেদন করে জরিমানা মওকুফ ও শাস্তির মেয়াদ কমাতে সক্ষম হন তিনি।

গোল প্রজেক্টের আওতায় কমলাপুর স্টেডিয়াম এবং সিলেট ফুটবল একাডেমি মাঠে টার্ফ দিয়েছে ফিফা। আর্থিক সঙ্কট ঘোঁচাতে ফুটবল উন্নয়ন লটারি বাজারে ছাড়ে বাফুফে।

হকি ॥ ২০১৪ সালটি ছিল বাংলাদেশের হকির জন্য ভাল-মন্দে মেশানো।

মার্চে ঢাকায় অনুষ্ঠিত এশিয়ান গেমস বাছাইয়ের ফাইনালে ওমানকে ৬-১ গোলে হারিয়ে ও সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড হকি লীগের প্রথম পর্বে ৩-১ গোলে হংকংকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। তবে ইনচন এশিয়ান গেমসে চরম বাজে খেলে টুর্নামেন্টে অষ্টম হন মিমো-চয়নরা।

৩০ নবেম্বর-৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত এএইচএফ কাপ অনূর্ধ-২১ আন্তর্জাতিক হকি টুর্নামেন্টে স্থানীয় কোচ মামুনুর রশিদের অধীনে টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে আগামী বছর মালয়েশিয়ায় অনুষ্ঠিতব্য যুব এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। আন্তর্জাতিক এ টুর্নামেন্টের ফাইনালে ৪-০ গোলে ওমানকে হারায় স্বাগতিকরা। পুরো টুর্নামেন্টে ৩৫টি গোল করলেও একটি গোলও হজম করেনি বাংলাদেশের যুবারা। এই টুর্নামেন্টে ১০ গোল করে সর্বোচ্চ গোলদাতা হন বাংলাদেশের খোরশেদুর রহমান।

ওয়ার্ল্ড হকি লীগের দ্বিতীয় পর্বে খেলানোর সুযোগ করে দিতে নবেম্বরের শেষে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয় সিনিয়র চার খেলোয়াড় কামরুজ্জামান রানা, জাহিদ হোসেন, ইমরান হাসান পিন্টু ও রাসেল মাহমুদ জিমির ওপর থেকে।

এ বছর দু’বার ঢাকা সফর করেন আন্তর্জাতিক হকি ফেডারেশনের (এফআইএইচ) সভাপতি লিয়েন্দ্রো নেগ্রে। প্রথমবার এসে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে নীল টার্ফ বসানোর জন্য সহায়তার ঘোষণা দেন। দ্বিতীয়বার এসে উদ্বোধন করেন নীল টার্ফ এবং স্কুল হকির।

এ বছরের প্রায় পুরোটাই জাতীয় দলের দায়িত্ব পালন করেন পাকিস্তানী কোচ নাভিদ আলম। কিন্তু এশিয়ান গেমসে ব্যর্থতার পর আর নাভিদের সঙ্গে চুক্তি নবায়ন করেনি ফেডারেশন। এরপর ভারতের অজয় কুমার বানসালকে ঢাকায় নিয়ে আসার চেষ্টা করেও ব্যর্থ হয় ফেডারেশন। যদিও স্থানীয় কোচ মামুনুর রশিদ এএইচএফ কাপ হকিতে এনে দিয়েছেন ব্যাপক সাফল্য। তারপরও ফেডারেশন বিভিন্ন সময় চেষ্টা চালায় বিদেশী কোচ আনতে। কখনও স্প্যানিশ, কখনও বা ইউরোপিয়ান কোচের নাম শোনা গেলেও শেষ পর্যন্ত ডিসেম্বরে বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব দেয়া হয় ভারতীয় বংশোদ্ভূত মালয়েশিয়ান কোচ গোবিনাথ কৃঞ্চমূর্তিকে।

এছাড়া প্রথমবারের মতো জাতীয় দলের খেলোয়াড়দের বীমার আওতায় আনা হয়।

ভারোত্তোলন ॥ গত ১১ ডিসেম্বর জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতায় স্ন্যাচে ১১৫ ও জার্কে ১২৫ কেজিসহ ২৪০ কেজি তুলে রৌপ্যপদক জিতে অবসর নেন বাংলাদেশ আনসারের বিদ্যুৎ কুমার রায়। কংবদন্তি ভারোত্তোলককে (২৭১ কেজি তুলে ফরহাদ পান স্বর্ণপদক)। বিদ্যুৎ ২৬ বছর খেলে ২৫ বারই জাতীয় চ্যাম্পিয়ন হন!

হ্যান্ডবল ॥ গত ৭ ডিসেম্বর পাকিস্তানে আইএইচএফ হ্যান্ডবল ট্রফি টুর্নামেন্টে মহিলা বিভাগে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ মহিলা হ্যান্ডবল দল। ফাইনাল তারা ৩৪-২২ গোলে স্বাগতিক পাকিস্তানকে হারায়। বাংলাদেশ দল ফাইনালের আগে ইয়েমেনকে, আফগানিস্তানকে ও নেপালকে হারায়।

রাগবি ॥ গত ৫ ডিসেম্বর ঢাকার পল্টন ময়দানে শুরু হয় ‘ওয়ালটন হোম এ্যাপ্লায়েন্স বিজয় দিবস রাগবি প্রতিযোগিতা।’ উল্লেখ্য, এটিই হচ্ছে বাংলাদেশে প্রথম কোন মহিলা রাগবি টুর্নামেন্ট। একই মাসে তৃতীয়বারের চেষ্টায় এশিয়ান রাগবি ফুটবল ইউনিয়ন এআরএফইউ-এর সদস্যপদ লাভ করে বাংলাদেশ রাগবি ইউনিয়ন।

দাবা ॥ নবেম্বরের শেষে প্রিমিয়ার বিভাগ দাবা লীগে অংশ নিয়ে দি¦তীয়বারের চেষ্টায় ২০১৪ সালে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে দেশীয় দাবার নতুন শক্তি হিসেবে আবির্ভূত হয় বাংলাদেশ নৌবাহিনী দাবা দল।

সাঁতার ॥ সেপ্টেম্বরে বয়সভিত্তিক জাতীয় সাঁতারে বিকেএসপির আরিফুল ইসলাম ১৩টি স্বর্ণ ও বগুড়া সুইমিং সেন্টারের মরিয়ম খাতুন ১০টি স্বর্ণ ও ৩টি রৌপ্য জিতে আগেরবারের সাফল্য অক্ষুণœ রাখেন।

কুস্তি ॥ অক্টোবরে কাজাখস্তানে অনুষ্ঠিত এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের বিল্লাল হোসেন ৯৭ কেজি ওজন শ্রেণীতে তাম্রপদক লাভ করেন।

এ্যাথলেটিক্স ॥ মার্চে আর্মি স্টেডিয়ামে জাতীয় এ্যাথলেটিক্স এবং সেপ্টেম্বরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রীষ্মকালীন জাতীয় এ্যাথলেটিক্স প্রতিযোগিতার পুরুষ ও মহিলাদের আকর্ষণীয় ১০০ মিটার দৌড় ইভেন্টের স্বর্ণপদক জেতেন মেজবাহ আহমেদ এবং শিরিন আক্তার। মেজবাহ নৌবাহিনীর হয়ে খেলেন, শিরিন প্রথম সাফল্য বিকেএসপরি হয়ে পেলেও শেষেরটি লাভ করেন নৌবাহিনীর হয়ে।

কাবাডি ॥ সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত এশিয়ান গেমসে বাংলাদেশ মহিলা কাবাডি দল তাম্রপদক জিতে ২০১০ গুয়াংজু এশিয়ান গেমসের পুনরাবৃত্তি করে।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: