কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজশাহীতে মৌসুমের শুরুতেই আলু নিয়ে শঙ্কায় কৃষক

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নিম্নমানের আলু বীজ নিয়ে এবার রাজশাহীর কৃষকদের মধ্যে হতাশা শুরু হয়েছে মৌসুমের শুরুতেই। অনেক আশা নিয়ে আলু বীজ বপন করে বেশিরভাগ বীজে অঙ্কুরোদগম না হওয়ায় মাথায় হাত পড়েছে চাষীদের। ফলে অনেক স্বপ্ন নিয়ে আলুচাষের পর রাজশাহীর কৃষকদের মধ্যে উৎপাদন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। জেলার তানোর, পবা, মোহনপুর, বাগমারা ও দুর্গাপুরের কৃষকদের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা। রাজশাহীর রহমান কোল্ডস্টোরের নিম্নমানের আলু বীজ চাষীদের ফাঁদে ফেলে দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। মোহনপুর উপজেলার মৌগাছি গ্রামের ক্ষতিগ্রস্ত চাষী তোজাম শেখ জানান, তিনি ৬৭০ নম্বর বুকিংয়ের মাধ্যমে রহমান কোল্ড স্টোর থেকে পি-এফ বীজ ৮০ কেজির বেশি ফাউন্ডেশন বীজ সংগ্রহ করেন। এই ফাউন্ডেশন বীজ তিনি আবার বিক্রি করেন কৃষকদের কাছে। সেই বীজ বপনের পর বেশিরভাগ কৃষকই ক্ষতিগ্রস্ত হয়েছেন।

একই গ্রামের আবেদ আলীর ছেলে দুলাল হোসেন বলেন, গতবার তাঁরা প্রতিবস্তা আলুতে ১শ’ টাকা করে লোকসান দিয়েছেন। এক একর জমিতে আলু রোপণ করে লোকসান গুনতে হয়েছে প্রায় ১০ হাজার টাকা। এবারও ওই কোম্পানির বীজে লোকসানের শঙ্কা দেখছেন। আলুচাষী রিয়াজ উদ্দিন, আলাল হোসেন, মিলন কর্মকার এবং আব্দুস সালাম বলেন, এবার রহমান কোল্ডস্টোর থেকে বীজ নিয়ে পথে বসার উপক্রম হয়েছে। বীজের চারা গজায়নি। এর পরও যে গাছগুলো বেরিয়েছে তা দ্রুত ভাইরাস আক্রান্ত হচ্ছে।

সড়ক দুর্ঘটনায় শ্রমিক কর্মচারীসহ নিহত ৫

জনকণ্ঠ ডেস্ক ॥ পাবনায় পত্রিকা বহনকারী পিকআপ ও নছিমনের সংঘর্ষে দুই শ্রমিক নিহত হয়েছে। এছাড়া সাভারে যাত্রীবাহী বাস ও লেগুনার সংঘর্ষে ২ জন ও গাইবান্ধায় রাস্তা পারাপারের সময় এক কর্মচারী নিহত হয়েছে। বরগুনায় যাত্রীবাহী বাস পুকুরে পড়ে ১১জন আহত। খবরÑ নিজস্ব সংবাদদাতাদের পাঠানো।

পাবনা ॥ পাবনা-ঢাকা মহাসড়কে আতাইকুলার শোলাবাড়িয়া নামক এলাকায় সংবাদপত্র বহনকারী পিকআপ ভ্যান ও শ্যালো ইঞ্জিন চালিত গাড়ি (নছিমনের) মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত ও ৬ জন আহত হয়েছে। সোমবার সকালে এ সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটে। নিহত রমজান আলী সাঁথিয়া উপজেলার বোয়াইলমারী গ্রামের মাখন হোসেনের ছেলে ও হেলাল একই উপজেলার উত্তর শোলাবাড়িয়া গ্রামের মজিবরের ছেলে।

সাভার ॥ সোমবার সকালে আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের আশুলিয়া থানাধীন ‘মড়াগাং’ ব্রীজের উপর যাত্রীবাহী বাস ও লেগুনার মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত ও কমপক্ষে ১৫ জন আহত হয়েছে।

জানা গেছে, আশুলিয়ার বাইপাইল বাসস্ট্যান্ড থেকে ছেড়া আসা ‘ক্ল্যাসিকাল’ পরিবহনের একটি যাত্রীবাহী বাস টঙ্গীর আব্দুল্লাহপুর যাওয়ার সময় বিপরীতমুখী যাত্রীবাহী লেগুনার মুখোমুখি সংঘর্ষ ঘটে।

গাইবান্ধা ॥ জেলার পলাশবাড়ি উপজেলা সদরে চৌমাথা মোড়ে রবিবার রাতে রাস্তা পারাপারের সময় চা দোকানের কর্মচারী বাবু মিয়া (৪০) নিহত হয়েছেন। নিহত বাবু মিয়া ওই উপজেলার মহদিপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামের মৃত ইসমাইল হোসেনের ছেলে।

বরগুনা ॥ সদর উপজেলার বালিয়াতলী ইউনিয়নের মিলন-লাকুরতলা এলাকায় যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে ১১ জন আহত হয়েছেন। সোমবার সকাল সাড়ে ৯টার দিকে বরগুনা-নিশানবাড়িয়া সড়কে এ দুর্ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস কর্মীরা আহতদের উদ্ধার করে বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি করে।

প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৪

৩০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: