রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফিরে দেখা ২০১৪

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪
ফিরে দেখা ২০১৪

ইবোলা ভাইরাস

পশ্চিম আফ্রিকার দেশসমূহে ইবোলা ভাইরাসের মহামারী বিস্তার ছিল চলমান বছরের অন্যতম আলোচিত ঘটনা। পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়া, সিয়রা লিওনসহ প্রতিবেশী দেশে এ ভাইরাস সবচেয়ে বেশি সংক্রমণ ঘটায়। ইবোলা ভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সেনা পাঠিয়ে কার্যকর কোন পদক্ষপ গ্রহণে ব্যর্থ হয়। কিন্তু এ ক্ষেত্রে ব্যতিক্রম ছিল কিউবা। ইবোলা ভাইরাস মোকাবেলায় দেশটি সর্বোচ্চ সংখ্যক ডাক্তার এবং সেবিকা প্রদান করে। ইবোলা ভাইরাস নির্মূলে নেতৃত্বে ছিল কিউবা। এমন ভয়ঙ্কর ভাইরাসের বিরুদ্ধে লড়ে যাওয়া ডাক্তার ও সেবিকারা টাইমসের পার্সন অব দ্য ইয়ার নির্বাচিত হন।

রাশিয়ার ক্রিমিয়া দখল

বছরের শুরুতে ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে নতুন করে ইউরোপজুড়ে স্নায়ুযুদ্ধের সম্ভাবনা দানা বাঁধে। রাশিয়ান আর্মি ইউক্রেনের ত্রিুমিয়া দ্বীপ দখলে নেয় এবং রুশ ভূখ-ের সঙ্গে অঞ্চলটি একীভূত করে। এই বিরোধকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাঁর মিত্র রাষ্ট্রসমূহ রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং বাণিজ্য অবরোধ আরোপ করে। যার দরুন রাশিয়ার মুদ্রা রুবলের ব্যাপক দরপতন ঘটে বছরের শেষে। শিল্পোন্নত জি-৮ জোট হতে রাশিয়ার সদস্যপদ বাতিল করা হয়।

বিমান নিয়ে যত কা-

বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট ৩৭০-এর নিখোঁজ এবং ফ্লাইট ১৭-এর ভূপতিত হওয়া। ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেজিংয়ের উদ্দেশে ছেড়ে যাওয়া বোয়িং প্লেন (ফ্লাইট ৩৭০) ২৩৯ জন যাত্রী নিয়ে নিখোঁজ হয়। ধারণা করা হয়, ভারত মহাসাগরে বিমনটি আছড়ে পড়ে। কিন্তু শত চেষ্টার পরও এই বিমানের কোন হদিস পাওয়া যায়নি। ফ্লাইট ৩৭০ বিমানের ক্ষত না ভুলতেই ইউক্রেনের বিপজ্জনক আকাশ সীমানায় ভূপতিত হয় ফ্লাইট ১৭। রুশ বিচ্ছন্নবাদীদের ছোড়া মিসাইলে এ বিমান ধ্বংস হয় বলে ধারণা করা হয়। নিহত হয় ২৯৮ যাত্রী।

শিশুহত্যার বছর

গাজা-পেশোয়ার- মেক্সিকোসহ বিশ্বের নানা অঞ্চলে শিশুদের প্রতি সহিংসতার মাত্রা বৃদ্ধি পায়। বছরের মাঝামাঝিতে গাজা উপত্যকায় ইসরাইলী বাহিনীর হামলায় নিহত হয় হাজারের বেশি শিশু। পত্রিকার পাতায় ইসরাইলী বোমা হামলায় হতাহতের চিত্র প্রকাশ হওয়ার পর বিশ্বজুড়ে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ ছাড়া মেক্সিকোর ৪৩জন ছাত্র অপহরণের পর হত্যা এবং নাইজিরিয়ার বোকো হারাম কর্তৃক ছাত্রী অপহণের ঘটনায় তোলপাড় সৃষ্টি হয় বিশ্বজুড়ে। বছরের শেষে পাকিস্তানের পেশোয়ারে তালেবানের হামলায় নিহত হয় ১৩৪ জন শিশু। এ ছাড়া সিরিয়া-লিবিয়া-ইরাকসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ অঞ্চল এখন শিশুদের জন্য ক্রমেই বিপদসঙ্কুল হয়ে উঠছে।

আইএস জঙ্গীর উত্থান

বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল আইএস জঙ্গীদের উত্থান ও খেলাফত ঘোষণা। পবিত্র রমজানের প্রথম দিন সংগঠনটি সিরিয়া এবং ইরাকের ভূখ- দখল করার মাধ্যমে নয়া ইসলামিক স্টেটের ঘোষণা দেয়। এ জঙ্গী সংগঠনের বর্বরোচিত হামলার কারণে সিরিয়া ও ইরাকে আন্তঃধর্মীয় কোন্দল ও সংখ্যালঘু ইয়াজিদীদের ওপর হামলা বৃদ্ধি পায়। জোরপূর্বক ধর্মান্তরিত করা, বন্দী মেয়েদের বিবাহ এবং ভিন্নমতালম্বীদের বর্বরভাবে হত্যার মধ্যদিয়ে বিশ্বজুড়ে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করে সংগঠনটি। মার্কিন যুক্তরাষ্ট্র তার আরব মিত্র রাষ্ট্রগুলো জঙ্গী সংগঠন আইএসের ওপর উপর্যুপরি বিমান হামলা চালিয়ে জঙ্গী সংগঠনটিকে পিছু হটায়।

কুর্দী জাতীয়তাবাদ

আইএস জঙ্গীদের উত্থানের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে নতুন এক মেরুকরণের সৃষ্টি হয়। ইরাক-সিরিয়ার কুর্দি যোদ্ধারা সম্মিলিতভাবে যুদ্ধ করে এই জঙ্গী সংগঠনের বিরুদ্ধে। ইরাকী কুর্দি বাহিনী পেশমারগা সিরিয়ার কুর্দীদের রক্ষা করতে কোবানী শহরে সিরিয়ার ওয়াইপিজি (ণচএ) বাহিনীর সঙ্গে মিলে আইএস জঙ্গীদের রুখে দাঁড়ায়। কুর্দি বাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় কোবানী দখলের পরও পিছু হটে আইএস। সিরিয়া এবং ইরাকে আক্রান্ত কুর্দিরা এখন কুর্দিস্থান প্রতিষ্ঠায় স্বপ্নে বিভোর। কুর্দিদের সামরিক অস্ত্র দিয়ে সাহায্য করছে পশ্চিমা শক্তিগুলো। মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা বিনষ্টে কুর্দিস্থান এখন তাদের অন্যতম তুরুপের তাস।

ব্রিকস ব্যাংক

বছরের অন্যতম আলোচিত ঘটনা হলো ব্রিকস ব্যাংক প্রতিষ্ঠা। ব্রাজিল-রাশিয়া-চীন-ভারত-দক্ষিণ আফ্রিকার রাষ্ট্র প্রধানরা যৌথভাবে এই ব্যাংক প্রতিষ্ঠার ঘোষণা দেন। উন্নয়নশীল রাষ্ট্রের ব্যাংক হিসেবে দাঁড় করাতেই ব্রিকস ব্যাংকের পত্তন। আইএমএফ-এর আদলে গড়া এ ব্যাংক পশ্চিমা প্রভাববলয় ভাঙতে জোরালো ভূমিকা রাখবে বলে নীতি নির্ধারকদের বিশ্বাস।

ইউরোপে অভিবাসন

আফ্রিকা ও মধ্যপ্রাচ্য জুড়ে চলা সহিংসতার ফলে বিশ্বজুড়ে শরণার্থীর সংখ্যা ব্যাপক বৃদ্ধি পায়। সহিংসতাপ্রবণ এসব অঞ্চলের নাগরিকরা নিরাপদ ভবিষ্যতের আশায় পাড়ি জমাচ্ছেন ইউরোপের দেশগুলোতে। অবৈধ এমন অভিবাসীদের নিয়ে ইউরোপ যাওয়া এমন অনেক ট্রলার ভূ-মধ্যসাগরে দুর্ঘটনার পতিত হয়।

মোদি ঝড়

ভারতের নির্বাচনে কট্টরপন্থী হিন্দু জাতীয়তাবাদী নেতা নরেন্দ্র মোদির ক্ষমতায় আসা ছিল বছরের অন্যতম আলোচিত ঘটনা। এ বছরের নির্বাচনে মোদি ঝড়ে ল্যান্ড সøাইড বিজয় অর্জন করে বিজেপি। গুজরাট দাঙ্গার কারণে সমালোচিত এ নেতা গুজরাট উন্নয়নের রোল মডেল হিসেবেও ভারতে ব্যাপক পরিচিত। গুজরাটের উন্নয়নের মডেল ভারতব্যাপী ছড়িয়ে দেয়ার প্রত্যয় নিয়ে তিনি ক্ষমতা গ্রহণ করেন।

ফার্গুসন

কৃষ্ণাঙ্গ তরুণ মাইকেল ব্রাউন হত্যার পর যুক্তরাষ্ট্রে ব্যাপক দাঙ্গা ও সহিংসতা ছড়িয়ে পড়ে। এ ঘটনার অল্প কিছুদিন পর নিউইয়র্কে একটি ঘটনার পুনরাবৃত্তি ঘটলে বর্র্ণবাদবিরোধী আন্দোলন চাঙ্গা হয়ে উঠে। শ্বেতাঙ্গ পুলিশ অফিসার কর্তৃক কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্রের অন্যান্য অঞ্চলে। সম্প্রতি পুলিশ অফিসার হত্যার পর এ সহিংসতা আরও ব্যাপক পরিসরে বৃদ্ধি পাবে বলে সংশ্লিষ্টদের অভিমত।

স্কটল্যান্ডের স্বাধীনতা

স্কটল্যান্ডের স্বাধীনতার দাবিতে গণভোট অনুষ্ঠিত হওয়া ছিল বছরের অন্যতম তাৎপর্যমূলক ঘটনা। এ গণভোটের ফলে বিশ্বজুড়ে বিচ্ছিন্নবাদী অঞ্চলের নেতারা নিজ নিজ অঞ্চলে গণভোটের দাবি জানান। যদিও স্কটল্যান্ডের ভোটাররা যুক্তরাজ্যের সঙ্গে থাকার রায় দেয় তবুও ধারণা করা হচ্ছে সুদূর ভবিষ্যতে স্কটল্যান্ডে স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করবে।

এরদোগানের প্রেসিডেন্ট প্রাসাদ

সুবিশাল প্রেসিডেন্ট প্রাসাদ তৈরির মধ্য দিয়ে অটোমান সম্রাজ্যের নতুন যুগে প্রবেশ করল তুরস্ক। ইতোমধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগান অটোমানদের ভাষা স্কুরের পাঠ্য বইয়ে অন্তর্ভুক্তির ঘোষণাও দেন। তুরস্কের এমন জমকালো প্রাসাদের প্রথম রাষ্ট্রীয় অতিথি ছিলেন পোপ ফ্রান্সিক এবং দ্বিতীয় অতিথি ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

গ্রন্থণা : কামরুল হাসান

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

২৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: