মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

নিরাপত্তা ঝুঁকি ॥ পাকিস্তানে কয়েকটি ভার্সিটি বন্ধ ঘোষণা

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

জনকণ্ঠ ডেস্ক ॥ পাকিস্তানের পেশোয়ারে শান্তি সম্মেলন করবে ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন)। সন্ত্রাসবাদ দূর করতে একটি যৌথ কৌশল প্রণয়নে মুসলিম দেশগুলোর আলেম ও রাষ্ট্রদূতদের নিয়ে এ সম্মেলন করা হবে। শনিবার ওআইসির মহাসচিব ইয়াদ আমিন মাদানী খাইবার পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তাকের সঙ্গে বৈঠকে এ কথা বলেন। সেনাবাহিনী পরিচালিত স্কুলে জঙ্গী হামলার নিরাপত্তা ঝুঁকিতে থাকা কায়েদ-ই আজম বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া কিছু বেসরকারী বিশ্ববিদ্যালয় আজ সোমবার থেকে এক সপ্তাহের জন্য বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। এদিকে শতাধিক শিশু হত্যার ঘটনায় রবিবার আর্মি পাবলিক স্কুলের সামনে হাজার হাজার শোকাহত মানুষ বিক্ষোভ করেছে। এ সময় তাঁরা টিটিপি এবং জঙ্গীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া এবং জঙ্গীদের মৃত্যুদ-ের দাবি জানান। সাবেক সেনাশাসক জেনারেল (অব) পারভেজ মোশারফের ওপর হামলার ঘটনায় অভিযুক্ত চার জনের ফাঁসির প্রস্তুতি নেয়া হয়েছে। খবর বিবিসি, ডন ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

গত মঙ্গলবার পেশোয়ারে আর্মি পাবলিক স্কুলে তালেবানের হামলায় ১৩১ শিশুসহ কমপক্ষে ১৪৪ জন নিহত হয়। মর্মান্তিক এ হামলার নিন্দা ও ঘৃণা জানিয়েছে বিশ্ববাসী। শনিবার ওআইসির মহাসচিব ইয়াদ আমিন মাদানি খাইবার পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তাকের সঙ্গে বৈঠকে মাদানি স্কুলে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানান। এ সময় নিহতদের আত্মীয়স্বজনের প্রতি সমবেদনা জানান তিনি। তিনি নিহত শিশু ও শিক্ষকদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং বলেন, মুসলিম উম্মাহ এবং আন্তর্জাতিক সম্প্রদায় নিহতদের পরিবারের প্রতি সমব্যথী। এ সময় ওআইসি মহাসচিবের সঙ্গে সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া খাইবার পাখতুনখোয়ার স্বাস্থ্যমন্ত্রী শাহরম খান তারাকাই, শিক্ষামন্ত্রী আতিফ খান এবং জ্যেষ্ঠ সরকারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তাক বলেন, শিশুদের স্মৃতি থেকে বীভৎসতার ওই ঘটনা মুছে ফেলতে সরকার মনোবিশারদদের নিয়ে একটি কমিটি গঠন করছে। ওআইসি মহাসচিব গবর্নর সরদার মাহতাব আহমদ খানের সঙ্গে দেখা করেন এবং পেশোয়ারে নিহতদের ব্যাপারে সমবেদনা জানান।

মাদানি বলেন, জঙ্গীদের ঘৃণ্য কর্মকা-ের জন্য তাদের পাকিস্তানী, মুসলিম কিংবা মানুষ হিসেবে বিবেচনা করা উচিত নয়। তাদের অমানবিক কার্যকলাপের জন্য তারা কোন সহানুভূতির দাবি রাখে না। আর আমি পাকিস্তানে এসেছি ওআইসি সদস্যদের হয়ে গভীর সমবেদনা প্রকাশ করতে। এর পর মাদানি সম্মিলিত সামরিক হাসপাতালে যান এবং আহত শিশুদের স্বাস্থ্যের খোঁজখবর নেন। এ সময় তিনি বলেন, মুসলিম বিশ্বের সকল রাষ্ট্রপ্রধান এবং জনগণ স্কুলে হামলার ঘটনায় শোকাহত।

প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৪

২২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: