কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

মানবাধিকার ধ্বংসপ্রাপ্ত ॥ ফখরুল

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগ গত ছয় বছরে গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যাকা- ঘটিয়ে মানুষের ন্যূনতম অধিকার হরণ করেছে। এ কাজে রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা বাহিনীকে যথেচ্ছ ব্যবহার করা হয়েছে বলে মন্তব্য করেছে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বাংলাদেশের মানবাধিকার শুধু হুমকির মুখে নয়, ধ্বংসপ্রাপ্ত। রাষ্ট্র স্বয়ং মানুষের অধিকার হরণ করছে।

দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ সাহাবুদ্দিন চুপ্পুর বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন রাষ্ট্রীয় শিষ্টাচারবহির্ভূত উল্লেখ করে বলেন, সাংবিধানিক পদধারীর পক্ষে এ ধরনের বক্তব্য শোভন নয়। সত্তর দশকে তিনি ছাত্রলীগের নেতা ছিলেন। তিনি রাজনৈতিক নেতার মতো কথা বলেছেন। দুদক একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। সাংবিধানিক পদের অধিকারী হয়ে তিনি এ রকম বক্তব্য দিতে পারে না। এটা সম্পূর্ণ বেআইনী উল্লেখ করেন।

বুধবার পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন। তিনি বলেন, দুদকের ব্যর্থতা জনসম্মুখে চলে আসায় দায়িত্বজ্ঞানহীন বক্তব্য আসছে। মানুষের কাছে স্পষ্ট হয়েছে দুদক ন্যাপরায়নতা এবং স্বচ্ছতা নিয়ে কাজ করছে না। এটা শুধু বিএনপির প্রশ্ন নয়, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকও একই কথা বলেছেন। টিআইবি দুদক সম্পর্কে যে মন্তব্য করেছে তাতে স্পষ্ট বোঝা যায় তাদের গায়ে আগুন লেগেছে। তিনি দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাহাবউদ্দিনের বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানান।

তিনি বলেন, দেশের গণতান্ত্রিক আন্দোলন দমনের জন্য বিএনপির ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্বেধ মামলা দেয়া হয়েছে। কিন্তু মামলা হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না। খুন, গুম, হত্যা, নির্যাতন করে কেউ ক্ষমতা টিকে থাকতে পারেনি। গ্যাস-বিদ্যুতের দাম না বাড়ানোর দাবি জানিয়ে বলেন, সরকার যদি বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়ায় তাহলে দেশের জনগণ, রাজনৈতিক দল ও শক্তি একতাবদ্ধ হয়ে প্রতিরোধে বিএনপি বদ্ধপরিকর। যেদিন থেকে দাম বাড়ানো হবে সেদিন থেকে লাগাতার কর্মসূচী দেয়া হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইসÑচেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আ ন হ আখতার হোসেন, অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, স্বনির্ভর সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ঢাকা মহানগরের সদস্য সচিব হাবিব উন নবী খান সোহেল, সহ দফতর সম্পাদক আব্দুল লতিফ জনি প্রমুখ।

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার বলেছেন, ১৯৭১ সালের মতো আবার গর্জে ওঠার সময় এসেছে। নিজেদের যা কিছু আছে তাই নিয়ে সরকারের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়তে হবে। সরকার অবৈধভাবে ক্ষমতাসীন হয়ে একের পর এক মানুষের অধিকার হরণ করছে। খালেদা জিয়ার নেতৃত্বে মানুষের অধিকার আদায়ের সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান তিনি। বুধবার সন্ধ্যায় মহান বিজয় ও মানবাধিকার দিবস উপলক্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে জাতীয়তাবাদী শ্রমিক দলের আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এদিকে বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে আদালতের গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে কর্মসূচী দিয়েছে কেন্দ্রীয় যুবদল। কর্মসূচীর মধ্যে আজ দেশব্যাপী বিক্ষোভ করবে তারা। কেন্দ্রীয় কর্মসূচীর পাশাপাশি সকল মহানগর ও জেলা পর্যায়েও এ কর্মসূচী পালনের আহ্বান জানানো হয়েছে সংগঠন দুটির পক্ষ থেকে। ছাত্রদলের দলের পক্ষ থেকেও এক প্রেস বিজ্ঞপ্তিতে তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। তার বিরুদ্ধে দায়ের করা মামলা ও গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। একই সঙ্গে গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে আজ বৃহস্পতিবার দেশব্যাপী সব জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়সমূহে এবং আগামীকাল শুক্রবার থানা, পৌর ও কলেজসমূহে বিক্ষোভ কর্মসূচী পালন করা হবে বলে জানানো হয়েছে।

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

১১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: