কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুঁজিবাজারে সূচকের মিশ্রাবস্থা

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা চালুর আগেরদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার সূচকের মিশ্রাবস্থা দিয়ে লেনদেন শেষ হয়েছে। বাছাই তালিকাভুক্ত কোম্পানিগুলোর দর বাড়ায় বাছাই সূচকের ইতিবাচক প্রবণতা থাকলেও সার্বিক সূচকের সামান্য পতন ঘটেছে। বেশিরভাগ কোম্পানির দর কমার দিনে সেখানে লেনদেনও আগেরদিনের চেয়ে কিছুটা কমেছে। বহুজাতিক কোম্পানি গ্রামীণফোন, অলিম্পিক ও স্কয়ার ফার্মার দর বাড়লেও জ্বালানি এবং শক্তি খাতের রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর দর হারানোর কারণে সূচকের এই মিশ্রাবস্থা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সারাদিনের লেনদেন শেষে বুধবার ডিএসইতে ৪২১ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগেরদিন এ বাজারে লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার। এ হিসেবে ডিএসইতে লেনদেন কমেছে ১২ কোটি টাকার বা ৩ শতাংশ।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে লেনদেন শুরুর পরে কিছুটা সূচকের উত্থান-পতন দেখা দেয়। সূচকের এই উত্থান-পতনের পরে দিনশেষে ডিএসইর সার্বিক সূচকটি আগেরদিনের চেয়ে দশমিক ৩ পয়েন্ট কমে ৪ হাজার ৯৪৩ পয়েন্টে দাঁড়ায়। তবে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৫৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮২৮ পয়েন্টে। ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১০টি কোম্পানির। আর দর কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

এছাড়া ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। এরপরে রয়েছে হামিদ ফেব্রিক্স, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, যমুনা অয়েল, কাশেম ড্রাইসেলস, সামিট পোর্ট এ্যালায়েন্স, ব্র্যাক ব্যাংক, অগ্নি সিস্টেমস এবং বিডি থাই এ্যালুমিনিয়াম।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : এস আলম ক্রিস্টাল, তুং হাই নিটিং, অলিম্পিক, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড এয়ার, ডাচ্- বাংলা ব্যাংক, অগ্নি সিস্টেম, ইউনিক হোটেল এ্যান্ড রিসোর্ট লিমিটেড, বার্জার পেইন্টস ও গ্রামীণফোন।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : শাহজিবাজার পাওয়ার, হামিদ ফেব্রিক্স, অলটেক্স, খান ব্রাদার্স পিপি ওভেন, লিগ্যাসি ফুটওয়ার, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ৮ম আইসিবি, সোনালী আঁশ, আনালিমা ইয়ার্ন ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। বুধবার সিএসইতে ৪৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২৩২ পয়েন্টে।

সিএসইতে লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

সিএসইতে লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, হামিদ ফেব্রিক্স, বেক্সিমকো, সামিট পোর্ট এ্যালায়েন্স, যমুনা ওয়েল, আরএন স্পিনিং, ইউনাইটেড এয়ার, মোজাফফর হোসেন স্পিনিং, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ও তুং হাই নিটিং।

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

১১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: