মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সংসদের কার্যকর ভূমিকায় ইইউ দলের সন্তোষ

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদের কার্যকারিতায় সন্তোষ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে তারা সংসদের বর্তমান বিরোধী দলের ভূমিকারও প্রশংসা করেন। সোমবার সন্ধ্যায় ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টারি সদস্যদের এক প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ সাংবাদিকদের আরও বলেন, জাতীয় সংসদ কতটুকু কার্যকর তা আওয়ামী লীগের কাছে জানতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আওয়ামী লীগ সংসদে সরকার ও বিরোধী দলের অবস্থান ব্যাখ্যা করলে ইইউ সন্তোষ প্রকাশ করে।

বিকেল চারটা ৪০ মিনিটে এ বৈঠক শুরু হয়। বিকাল সাড়ে পাঁচটায় বৈঠক শেষ হয়। বৈঠকে মধ্যবর্তী নির্বাচনে নিয়ে আলোচনা হয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মাহবুব-উল-আলম হানিফ বলেন, এ প্রসঙ্গে কোন আলোচনা হয়নি। প্রতিনিধি দলের আগ্রহ ছিল পোশাক খাত ও দলের সাংগঠনিক কার্যক্রম নিয়ে। তিনি বলেন, বাংলাদেশের গার্মেন্টস খাতের উন্নয়ন দেখে ইইউ অভিভূত হয়। গার্মেন্টস শিল্প সম্পর্কে সম্প্রতি নেয়া সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তাদের সামনে তুলে ধরে আওয়ামী লীগ। এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে কথা বলারও পরামর্শ দেন নেতৃবৃন্দ। হানিফ বলেন, বাংলাদেশের সবচেয়ে প্রাচীন ও বৃহত্তর দল আওয়ামী লীগের বর্তমান সাংগঠনিক অবস্থা এবং দলের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের সম্মেলনের খোঁজখবর নেয় ইইউ প্রতিনিধি দল। এছাড়াও জাতীয় সংসদ নির্বাচন পদ্ধতি, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেয়ার নিয়মসহ বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ড নিয়ে বৈঠকে আলোচনা হয়। আওয়ামী লীগ নেতারা নিয়মিত কর দেন কিনা সে বিষয়েও বৈঠকে আলোচনা হয় বলে জানান তিনি।

বৈঠকে মাহবুব-উল-আলম হানিফের নেতৃত্বে আওয়ামী লীগের চার সদস্যের প্রতিনিধি দলে ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ। ইইউ চার সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ইইউ সংসদীয় প্রতিনিধি দলের সদস্য জিন ল্যামবার্ড। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন ইইউ ডেলিগেশন অব বাংলাদেশ পেয়ারে মায়ারড্রান, ডেস্ক এক্সটার্নাল এ্যাকশন সার্ভিস অব বাংলাদেশ লুইস কর্নাঙ্গ এবং জিন ল্যামবার্টেও এ্যাসিসট্যান্ট অব ইইউ মেম্বার পুনম ড্যাটার। দশম সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ নেতৃবৃন্দের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের এটাই প্রথম বৈঠক। এর আগে তারা একবার বৈঠক করেছিল ৫ জানুয়ারির নির্বাচনের আগে।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ জানান, আমাদের দলের তৃণমূল নেতা নির্বাচন কিভাবে হয় সেটা সরেজমিনে দেখার জন্য ইইউ প্রতিনিধি দলকে আগামী ১০ ডিসেম্বর বগুড়া জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল দেখার আমন্ত্রণ জানানো হয়েছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিক কোন সিদ্ধান্ত তাঁরা জানাননি।

এদিকে বৈঠকে ক্ষমতাসীনদের পক্ষে নেতৃত্ব দেয়ার কথা ছিল আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের। কিন্তু শারীরিক কিছুটা অসুস্থতার কারণে তিনি বৈঠকে উপস্থিত থাকতে পারেননি।

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

০৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: