রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন ধানের পিঠা

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪
  • চারদিকে চলছে নবান্নের উৎসব। নতুন ধান নিয়ে ব্যস্ত কৃষাণ-কৃষাণীরা। এ সময়ে পিঠা-পায়েসের যেন ধুম পড়ে যায়। গ্রামাঞ্চলে তো বটেই, এর রেশ দোলা দিয়ে যায় নাগরিক জীবনেও । আর সেদিকটা মাথায় রেখেই নতুন ধানের কিছু পিঠার রেসিপি দিয়েছেন শামীমা বেগম

মালপোয়া

যা লাগবে: চিনি দেড় কাপ, পানি পৌনে এক কাপ, গোলাপজল ২ চা চামচ, ময়দা আধা কাপ, সিদ্ধ চালের গুঁড়ি পৌনে এক কাপ, বেকিং পাউডার আড়াই চা চামচ, লবণ আধা চা চামচ, ডিম ফেটানো ১টি, দুধ পৌনে এক কাপ, ঘি ৩ টেবিল চামচ।

যেভাবে করবেন: চিনি, পানি মিশিয়ে সিরা করে ছেকে গোলাপজল দিয়ে গুঁড়ি, ময়দা, বেকিং পাউডার, লবণ ও চিনি একত্রে মিশিয়ে রাখি। দুধ, ডিম, ঘি একত্রে মিশিয়ে গুঁড়ির মিশ্রণের ওপর দুধ ডিম ঘিয়ের মিশ্রণ ঢেলে মৌরি দিয়ে হাল্কাভাবে মসৃণ করে মেশাতে হবে। কিন্তু ফেটা যাবে না, মৃদু আঁচে তাওয়া গরম করে ১ টেবিল চামচ গোলা দিয়ে বুদ্বুদ করে উঠলে পিঠা উল্টাতে হবে। নিচের দিকে বাদামী হয়ে গেলে ৩-৪ মিনিট সিরাই ভেজালেই তৈরি হয়ে যাবে মালপোয়া।

পাকান তেলের পিঠা

যা লাগবে: চালের গুঁড়ি, আখের গুড়, লবণ, সাদা তেল ভাজার জন্য, পানি, লোহার কড়াই, খুনতি, বাঁশের কাঠি বা লোহার শিক।

যেভাবে করবেন : প্রথমে চুলায় পরিমাণমতো গুড় ও সামান্য পানি, লবণ দিয়ে গুড় বলক উঠলে চাউলের গুঁড়ি দিয়ে কাই করে নিতে হবে। চুলা থেকে নামিয়ে চামচ দিয়ে পানি দিয়ে গোলা তৈরি করতে হবে। না পাতলা না খুব ঘন গোল ডাববু চামচ বা নারিকেলের মালা দিয়ে বানানো ওরন দিতে হবে। কড়াইয়ে তেল দিয়ে গরম হলে ভাল করে তার ভেতর এক চামচ করে গোলা দিয়ে ফুলে উঠলে উল্টিয়ে দিতে হবে। তারপর কাঠি দিয়ে পিঠা গেঁথে তুলে নিতে হবে। হয়ে যাবে পাকান বা তেলের পিঠা।

ধুকি

যা লাগবে: সিদ্ধ চালের গুঁড়ি ৪ কাপ, লবণ ২ চা চামচ, নারকেল কোরা আধা কাপ।

সিদ্ধ চালের গুঁড়ি ৪ কাপ মিহি চালনিতে চেলে নিই। লবণ ও পানি ছিটিয়ে মিশিয়ে তারপর গুঁড়ি আবার চেলে নিই।

যেভাবে করবেন: একটি পাত্রে পানি ফুটাই। ভাপা পিঠার পাত্রের মতো ছোট মুখের হাঁড়িতে ছিদ্র করা মাটির ঢাকনা আটা দিয়ে এঁটে দেয়া যায় এমন পাত্রে পানি ফুটাতে হবে। পিঠার জন্য দুটি ছোট বাটি নেই। বাটিতে গুঁড়ি অল্প অল্প করে ছিটিয়ে মাঝে মাঝে নারকেল দিয়ে বাটি সমান হয়ে গেলে পাতলা ভেজা কাপড়ের টুকরা দিয়ে পিঠা দেই। ২ মিনিট পর পিঠা তুলে নেই। এভাবে ধুকি পিঠার ভেতর কিমা, পনির ইত্যাদি দেয়া যায়। যেমন বাটিতে অর্ধেক চালের গুড়ি দিয়ে কিমা ভরে আবার গুড়ি দিয়ে বাটি সমান করে দিতে হবে। এর পর ভাপে সিদ্ধ করলেই হয়ে যাবে ধুকি পিঠা।

নারিকেলের পুড়ি

যা লাগবে: চিনি দেড় কাপ, নারকেল কোরানো ২ কাপ, ময়দা ৩ কাপ, সুজি/চালের গুঁড়ি ২ টে. চামচ, লবণ ২ চা চামচ, এলাচ গুঁড়া আধা চা. চামচ, পানি পৌনে এক কাপ, ঘি/তেল ২ টেবিল চামচ ভাজার জন্য।

যেভাবে করবেন: ১ টেবিল চামচ সুজি/গুঁড়ি অল্প ভেজে সুজিতে নারকেল, চিনি, ঘি, এলাচ গুঁড়া ও সোয়া এক কাপ পানি দিয়ে নাড়তে হবে। হালুয়া চটচটে হলে চুলা থেকে নামিয়ে রাখতে হবে। ময়দার ঘিয়ের ময়ান দিয়ে লবণ ও পানি মথি। মথ ২০ ভাগ করি। প্রত্যেক ভাগ বেলার পর মাঝখানে ২ ভাগ করি, প্রত্যেক ভাগের ওপর ২ চা চামচ নারিকেলের হালুয়া দিয়ে রুটির ৪ পাশের আঙ্গুলে পানি মাখিয়ে ত্রিভুজ আকারে মুখ চেপে বন্ধ করে দেই। আবার রুটি না কেটে অর্ধ চন্দ্রাকারেও করা যায়। ডুবো তেলে ভেজে নিলে হয়ে যাবে নারকেল পুড়ি।

মালাই গজা

যা লাগবে: চিনির সিরা, কিশমিশ, কাজু চেরি ঘি, লবণ, পানি খোয়াক্ষির, ময়দা।

যেভাবে করবেন: পানি গরম করে, ময়দা, লবণ, ঘি, দিয়ে মেখে নেব ২০ মিঃ রেখে দেব। ২টা বাটি বা খুরি নিতে হবে। একটা বড় একটা ছোট বাটি নিতে হবে। বড় বাটির ভেতর ঘি দিয়ে লেচি দিয়ে ছোট বাটির গায়ে ঘি দিয়ে বড় বাটির লেচির ভেতর ছোট বাটি বসিয়ে ঠেসে বাটি বানিয়ে নেব।

হাল্কা আঁচে ভেজে নেব। ভেজে নিয়ে সিরায় রেখে দেব কিছক্ষণ। তারপর সিরা থেকে তুলে পরিবেশন পাত্রে সাজিয়ে রাখব। এবার নারিকেল, খোয়াক্ষির, গোলাপজল ও কেওড়া জল, কনডেন্স মিল্ক, কাজু চেরি মিশিয়ে বাটির ভেতর দিয়ে মালাই উপরে দিয়ে কাজু কিশমিশ ও চেরি দিয়ে পরিবেশন করুন মজাদার মালাই গজা।

দুধ চিতই

যা লাগবে: চালের গুঁড়ি ২ কাপ, গুড় সোয়া এক কাপ, লবণ আধা চা চামচ, দুধ ঘন ২ কাপ।

যেভাবে করবেন: দেড় কাপ পানিতে গুড় জাল দিয়ে চালের গুঁড়িতে লবণ ও ১ কাপ পানি দিয়ে মসৃণ করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণ পাতলা হলে আরও গুঁড়ি দিতে হবে (প্রয়োজনমতো)। কিন্তু পাতলা গোলার পিঠা ভিজে নরম হয় আর গোলা ঘন হলে পিঠা নরম হয় না, খোলায় সামান্য তেল লাগাই, খোলা গরম করে ২ টেবিল চামচ গোলা দিয়ে ঢেকে দেই। ঢাকনার চারপাশে পানি ছিটাতে হবে। ৩-৪ মিনিট পর পিঠা তুলে রসে ভিজিয়ে দিতে হবে। এভাবেই তৈরি হয়ে যাবে দুধ চিতই।

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

০৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: