মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

যক্ষ্মা নিয়ন্ত্রণের বড় চ্যালেঞ্জ নগরায়ন

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪
  • গোলটেবিল বৈঠক

স্টাফ রিপোর্টার ॥ দেশের নগরগুলোতে যক্ষ্মা নিয়ন্ত্রণ একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর পেছনে রয়েছে ভাসমান মানুষের প্রতিনিয়ত স্থান পরিবর্তন, অপরিকল্পিত নগরায়ন, নগর দারিদ্র্যের হার বৃদ্ধি, বস্তিগুলোতে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ, সুচিকিৎসার অভাব এবং অসচেতনতা। দেশে ভাসমান মানুষ ও বস্তিবাসীর মধ্যে প্রতি লাখে ২৫৩ জন যক্ষ্মা রোগী। দেশের প্রায় ৫৩ লাখ বস্তিবাসীর মধ্যে ১৩ হাজার ৪০৯ জন কফবাহিত যক্ষ্মা রোগের জীবাণু বহন করছে। যা সত্যিকার অর্থে ভয়াবহ চিত্র।

বৃহস্পতিবার রাজধানীর ব্র্যাক সেন্টারের অডিটরিয়ামে অনুষ্ঠিত ‘জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচী নগরভিত্তিক কার্যক্রম’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বিশেষজ্ঞরা এ কথা বলেন। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচী, স্বাস্থ্য অধিদফতর, দৈনিক ইত্তেফাক ও ব্র্যাক যৌথভাবে এ বৈঠকের আয়োজন করে। এতে স্বাগত বক্তব্য রাখেন এ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শাগুফতা সুলতানা। দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নুরুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচীর লাইন ডিরেক্টর ডা. মোঃ কামরুল ইসলাম, নাটাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোজাফ্ফর হোসেন পল্টু, টিবি, ম্যালেরিয়া, ওয়াশ ও ডিইসিসি কর্মসূচীর পরিচালক ড. মোঃ আকরামুল ইসলাম, দৈনিক ইত্তেফাকের ব্যস্থাপনা সম্পাদক আশিস সৈকত, ব্র্যাক স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচীর প্রোগ্রাম ম্যানেজার ডাঃ শায়লা ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন সংবাদ পাঠক আসিফুর রহমান সাগর। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচীর প্রোগ্রাম ম্যানেজার ডাঃ আহম্মদ হোসেন খান।

চোরাই গাড়ি রং করে অনলাইনে বিক্রি ॥ ৫ চোর আটক

স্টাফ রিপোর্টার ॥ অনলাইনে বিজ্ঞাপন দেখে যাচাই বাছাই করে জিনিসপত্র বেচাকেনার পরামর্শ দিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গাড়িচোর চক্রের এক নেতাসহ ৫ চোরকে গ্রেফতারের পর এমন পরামর্শ দেয়া হয়েছে। কারণ গ্রেফতারকৃতরা বিভিন্ন অনলাইনে চোরাইকৃত জিনিসপত্রের বিজ্ঞাপন দিয়ে বেচাকেনা করত। গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে চুরি যাওয়া দুইটি প্রাইভেটকার, বিআরটিএর জাল কাগজপত্র, সিল, বিভিন্ন ব্যাংকের নকল পে-অর্ডার।

গত ১ ডিসেম্বর ডিবি পুলিশ ঢাকার ভাটারা, বাড্ডা ও ইস্টার্ন প্লাজা এলাকায় অভিযান চালিয়ে গাড়ি চুরি ও ছিনতাইকারী চক্রের নেতা ইকবাল হোসেন, জাবেদ, মুশরেকিন আহাম্মেদ রাব্বীকে গ্রেফতার করে। তাদের তথ্য মতে, রাজধানী ঢাকার মিরপুর থানাধীন মধ্যপাইকপাড়া থেকে একটি এলিয়ন প্রাইভেটকার ও শাহবাগ থানাধীন বাংলামোটর লিংক রোড থেকে একটি এফ প্রিমিও প্রাইভেটকার উদ্ধার হয়। গাড়িগুলোর কাগজপত্র জাল।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের মানববন্ধন

স্টাফ রিপোর্টার ॥ অবাণিজ্যিক ভিত্তিতে বিদেশী শিল্পীদের বাংলাদেশে অনুষ্ঠান অংশগ্রহণে জাতীয় রাজস্ব বোর্ডের সংস্কৃতি পরিপন্থী সিদ্ধান্ত প্রত্যাহারের দাবির মানববন্ধন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। জোটের সঙ্গে ঐকমত্য পোষণ করে মানববন্ধনে অংশ নেয় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, গণসঙ্গীত সমন্বয় পরিষদ, সত্যেন সেন শিল্পী গোষ্ঠী, আবৃত্তি সংগঠন কণ্ঠশীলন, আবৃত্তি সমন্বয় পরিষদ, বাংলাদেশ পথনাটক পরিষদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

০৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: