মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

তিন সাংবাদিক পেলেন ডিআরইউ গ্রামীণফোন পুরস্কার

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৪
  • জনকণ্ঠ এবারও সর্বোচ্চ

স্টাফ রিপোর্টার ॥ ডিআরইউ গ্রামীণফোন রিপোর্টিং এ্যাওয়ার্ডÑ ২০১৪ পেয়েছেন দৈনিক জনকণ্ঠের তিন সাংবাদিক। এরা হলেন- সিটি এডিটর কাওসার রহমান, বিশেষ প্রতিনিধি সুমি খান ও সিনিয়র রিপোর্টার রশিদ মামুন। আর এর মধ্যদিয়ে টানা দ্বিতীয়বারের মতো ডিআরইউ-গ্রামীণফোন রিপোর্টিং এ্যাওয়ার্ডে সর্বোচ্চসংখ্যক পুরস্কার পেল দৈনিক জনকণ্ঠ। জনকণ্ঠে প্রকাশিত ‘কালো টাকার সন্ধানে’ শিরোনামে প্রকাশিত ধারাবাহিক প্রতিবেদনের জন্য কাওসার রহমান অর্থনীতি বিষয়ে, ‘জঙ্গী আস্তানায় পাঁচ দিন’ শিরোনামে প্রকাশিত অন্য একটি ধারাবাহিক প্রতিবেদনের জন্য সুমি খান অপরাধ ও আইনশৃঙ্খলা বিষয়ে এবং ‘হায় সোলার বিদ্যুত’ নামে প্রকাশিত প্রতিবেদনের জন্য রশিদ মামুন বিদ্যুত ও জ্বালানি বিষয়ে সেরা রিপোর্টের পুরস্কার পান।

দেশের সর্ববৃহৎ মোবাইল অপারেটর গ্রামীণফোনের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয়বারের মতো ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সাংবাদিকদের পেশাগত মান উন্নয়নে পুরস্কার প্রদানের আয়োজন করল। অনুষ্ঠানে ২৫ বিষয়ে এ্যাওয়ার্ড পেয়েছেন ২৭ সাংবাদিক। সোমবার বিকেলে হোটেল সোনারগাঁওয়ে সাংবাদিকদের হাতে পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, কিছু কিছু বিষয়ে সাংবাদিকদের সুস্পষ্ট অবস্থান নিতে হবে। সাম্রাজ্যবাদ, স্বৈরাচার, জঙ্গীবাদ উগ্রবাদের পক্ষে সংবাদ মাধ্যম অবস্থান নিতে পারে না। দেশে এখন মানুষ যেটুকু গণতন্ত্র ভোগ করছে তা সংবাদ মাধ্যমের অবদান বলে উল্লেখ করেন তিনি। মন্ত্রী বলেন, সংবাদ মাধ্যম স্বাধীনতা ভোগ করছে। কিন্তু এর নামে মিথ্যাচার করা উচিত নয়। আমরা একটা উত্তরণ পর্যায়ে রয়েছি উল্লেখ করে তিনি বলেন, এখন দেশে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বিশেষ অতিথির বক্তৃতায় ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আমাদের দেশের রাজনীতিবিদরা দিশা হারালেও সংবাদ মাধ্যম হারায় না। দেশের স্বাধীনতা এবং গণতন্ত্র অর্জনে সংবাদ মাধ্যমের বিশেষ ভূমিকা রয়েছে। বস্তুনিষ্ঠতা বজায় রেখে সংবাদ প্রকাশের আহ্বান জানান তিনি।

ডিআরইউ সভাপতি শাহেদ চৌধুরীর সভাপতিত্বে পুরস্কার প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ইলিয়াস খান। অনুষ্ঠানে এছাড়াও বক্তৃতা করেন গ্রামীণফোন লিমিটেডের হেড অব কমিউনিকেশনস মার্কাস এডাকটুসন, জুরি বোর্ড চেয়ারম্যান শাহজাহান সরদার ও সাংগঠনিক সম্পাদক মুরসালিন নোমানী।

এছাড়া টিভি, পোর্টাল ও প্রিন্ট মিডিয়ার তিনজন রিপোর্টার যৌথভাবে শ্রেষ্ঠ অনুসন্ধানী রিপোর্টিংয়ের জন্য এক লাখ টাকা মূল্যমানের সাগর-রুনী স্মৃতি পদক পেয়েছেন। এরা হচ্ছেনÑযমুনা টেলিভিশনের মো. আলাউদ্দিন আহমেদ (অপূর্ব আলাউদ্দিন), দ্যা রিপোর্ট ২৪ ডটকমের কাজী জামশেদ নাজিম ও দৈনিক প্রথম আলোর রোজিনা ইসলাম।

প্রিন্ট রিপোর্টিংয়ে ১৫ বিষয়ে বিজয়ীদের মধ্যে এক লাখ টাকা মূল্যমানের মুক্তিযুদ্ধ বিষয়ক রিপোর্টে (ডিআরইউ প্রতিষ্ঠাতা সভাপতি শফিকুল কবির স্মৃতি পুরস্কার) এ্যাওয়ার্ড পেয়েছেন দৈনিক সমকালের মো. আবু সালেহ রনি। প্রতিটি ৭৫ হাজার টাকা মূল্যমানের অন্য ১৪ বিষয়ে এ্যাওয়ার্ড পেয়েছেনÑশিক্ষা বিষয়ক রিপোর্টে দৈনিক যায় যায় দিনের মামুন হোসেন, সংসদ, আইন ও বিচার, নির্বাচন কমিশন বিষয়ক রিপোর্টে দৈনিক প্রথম আলোর সেলিম জাহিদ, রাজনীতি বিষয়ক রিপোর্টে ডেইলি ঢাকা ট্রিবিউনের জুলফিকার আলি মাণিক, নগরীর সমস্যা ও সম্ভাবনা বিষয়ক রিপোর্টে দৈনিক বর্তমানের দীপন নন্দী, নারী ও শিশু বিষয়ক রিপোর্টে দৈনিক যুগান্তরের মোঃ হামিদুর রহমান ভূইয়া (শিপন হাবীব), ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক রিপোর্টে দৈনিক সমকালের রাজীব নূর, ক্রীড়া বিষয়ক রিপোর্টে দৈনিক কালের কণ্ঠের মোঃ রাহেনুর ইসলাম, কৃষি বিষয়ক রিপোর্টে ডেইলি স্টারের পরিমল পালমা, জনশক্তি বিষয়ক রিপোর্টে দৈনিক ইনকিলাবের তাকী মোহাম্মদ জোবায়ের, তথ্য, যোগাযোগ প্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক রিপোর্টে দৈনিক প্রথম আলোর ফখরুল ইসলাম (হারুণ) এবং স্বাস্থ্য বিষয়ক রিপোর্টে ডেইলি ঢাকা ট্রিবিউনের মনিরুজ্জামান উজ্জ্বল।

টেলিভিশন রিপোর্টিংয়ে ৬টি বিষয়ে বিজয়ীদের মধ্যে এক লাখ টাকা মূল্যমানের তথ্য, যোগাযোগ প্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক রিপোর্ট (ডিআরইউ সাবেক সাধারণ সম্পাদক পথিক সাহা স্মৃতি পুরস্কার) এ্যাওয়ার্ড পেয়েছেন জিটিভির রাজু আহমেদ। প্রতিটি ৭৫ হাজার টাকা মূল্যমানের অন্য ৫টি বিষয়ে এ্যাওয়ার্ড পেয়েছেনÑঅর্থনীতি বিষয়ক রিপোর্টে চ্যানেল ২৪-এর মজুমদার বাবু। নগরীর সমস্যা ও উন্নয়ন বিষয়ক রিপোর্টে যমুনা টেলিভিশনের নাজমুল হোসেন, অপরাধ ও আইন-শৃঙ্খলা বিষয়ক রিপোর্টে চ্যানেল আইয়ের মোরছালীন বাবলা, সুশাসন ও দুর্নীতি বিষয়ক রিপোর্টে একাত্তর টেলিভিশনের পারভেজ নাদির রেজা এবং পরিবেশ ও প্রকৃতি বিষয়ক রিপোর্টে ইনডিপেনডেন্ট টেলিভিশনের শিমুল বাশার।

অনলাইন রিপোর্টিংয়ে প্রতিটি ৭৫ হাজার টাকা মূল্যমানের ২টি বিষয়ে এ্যাওয়ার্ড বিজয়ীরা হচ্ছেনÑমানবাধিকার বিষয়ক রিপোর্টে বাংলা নিউজ ২৪ ডটকমের রফিকুল ইসলাম (মন্টু) এবং উন্নয়ন ও সমস্যা বিষয়ক রিপোর্টে দ্যা রিপোর্ট ২৪ ডটকমের আবু হানিফ রানা। ৭৫ হাজার টাকা মূল্যমানের রেডিও রিপোর্টিংয়ে এ্যাওয়ার্ড পেয়েছেন এবিসি রেডিও এর শাহনাজ শারমীন।

ডিআরইউ-গ্রামীণফোন রিপোর্টিং এ্যাওয়ার্ড নির্বাচনের জন্য ১৩ সদস্যের একটি জুরি বোর্ড গঠন করা হয়েছিল। ধারাবাহিক নিয়ম অনুযায়ী এই জুরি বোর্ডে চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন ডিআরইউর এক সাবেক সভাপতি। এবার চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন সাবেক সভাপতি শাহজাহান সরদার। জুরি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ফিনান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেন, নিউজ টুডে সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, হলিডে সম্পাদক সৈয়দ কামাল উদ্দিন, বৈশাখী টিভি প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল, উইকলি ইকোনমিক টাইমস সম্পাদক শওকত মাহমুদ, প্রেস ইন্সটিটিউট মহাপরিচালক শাহ আলমগীর, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রো-ভিসি অধ্যাপক ড. গোলাম রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও ফ্লিম অধ্যয়ন বিভাগ চেয়ারম্যান অধ্যাপক ড. আ.জ.ম শফিউল আলম ভূঁইয়া, ঢাকা বিশ^বিদ্যালয় অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক এমএম আকাশ, ক্রীড়াজগত সম্পাদক মাহমুদ হোসেন খান দুলাল ও প্রথম আলো সহযোগী সম্পাদক সোহরাব হাসান।

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৪

১১/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: