কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সৌদি আরব থেকে এবার ফেরেননি সাড়ে ৩ হাজার হজযাত্রী

প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৪
  • এ হিসাব ঠিক নয় ॥ বললেন বিমানের এমডি

আজাদ সোলায়মান ॥ এবারও হজ শেষে ফেরেনি কয়েক হাজার হজযাত্রী। ফিরতি ফ্লাইট শেষ হওয়ার পর খোঁজ নিয়ে দেখা গেছেÑ এবার তিন হাজার ৪৪৬ হজযাত্রী সৌদি আরব থেকে ফেরেনি। শনিবার হজ থেকে দেশে ফেরার ফ্লাইট শেষ হয়। না ফেরা হাজীদের সম্পর্কে অবশ্য বিমান ও সৌদিয়া কোন ব্যাখ্যা দিতে পারছে না। এ দুটো এয়ারলাইন্স সূত্র জানায়, হজ ফ্লাইট শেষ হলেও সিডিউল ফ্লাইটে অনেক হাজী ফিরবেন। প্রতিবছরই এমনটি ঘটে।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের হজ পোর্টালের রবিবার পর্যন্ত সর্বশেষ তথ্যানুযায়ী জানা যায়, এবার বিমান ও সৌদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে দেশে ফেরা হাজীর সংখ্যা ৯৫ হাজার ১৫৯। বেসরকারী ব্যবস্থাপনা ও ব্যবস্থাপনার সদস্যসহ সৌদি আরবে যাওয়া সর্বমোট হজযাত্রীর সংখ্যা ৯৮ হাজার ৬০৫। সে অনুযায়ী, তিন হাজার ৪৪৬ হজযাত্রী দেশে ফেরেননি। প্রতিবছরই হজের নামে সৌদি আরব গিয়ে অনেকে ফিরে আসেন না। তারা মূলত সেখানে অবৈধভাবে কাজ-কর্মে জড়িয়ে পড়েন। তবে হজ অফিস এটাই শেষ তথ্য হিসেবে মানতে নারাজ। আশকোনা হজ অফিসের পরিচালক মোঃ মিজানুর রহমান বলেন, ডেডিকেটেড হজ ফ্লাইট (শুধু হজযাত্রী পরিবহনের জন্য) শেষ হলেও আগামী ১৫ থেকে ২০ তারিখ পর্যন্ত হাজীরা আসতে থাকবেন। তখন বোঝা যাবে হজে গিয়ে আসলে কতজন ফেরেননি।

গত ৩ অক্টোবর (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হয়। ফিরতি ফ্লাইট শুরু হয় ৮ অক্টোবর। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ফিরতি ফ্লাইট সংখ্যা ২৪৮। এর মধ্যে বিমান পরিচালিত ১২৪ ও সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ১২৪।

এ বিষয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন মোসাদ্দিক আহমেদ জানান, প্রতিবছরই ডেডিকেটেড ফ্লাইটে অনেক হাজী সৌদি আরব যান। কিন্তু তারা ফেরেন সিডিউল ফ্লাইটে। যারা শনিবার পর্যন্ত ফেরেননি তারা হয়ত পরে সিডিউল ফ্লাইটে ফিরবেন। এ জন্য কমপক্ষে দু’সপ্তাহ অপেক্ষা করতে হবে। তখন বলা যাবে প্রকৃতপক্ষে কত হাজী ফিরেছেন, কত রয়ে গেছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হাজীদের ভিসার সময় দেয় প্রয়োজনের চেয়ে অনেক বেশি। ওই সময়টা পর্যন্ত তারা সৌদিতে অবস্থান করতে পারেন বৈধভাবেই। অনেকেই তাদের হজ শেষে স্বজনদের বাসায় বেড়ানোর জন্য থেকে যান। তারা পরে সময়মতো দেশে আসেন। যে সব হাজী ফেরেননি তাদের বেশিরভাগই এ ধরনের।

সৌদি আরব যাওয়ার ফ্লাইট ২৭ আগস্ট শুরু হয়ে শেষ হয় ৩০ সেপ্টেম্বর। এক্ষেত্রে মোট ফ্লাইট সংখ্যা ছিল ২৫৫। বেসরকারী ব্যবস্থাপনায় মোয়াল্লেম ফি জমা দেয়া এজেন্সির সংখ্যা ৮৩৫।

হজ অফিস সূত্র জানায়, এবার হজে গিয়ে মোট ৯১ জন মারা গেছেন। এর মধ্যে পুরুষ ৭৯ ও মহিলা ১২। মক্কায় ৬৪, মদিনায় ১৮, জেদ্দায় ৪ ও মিনায় ৫ জন মারা যান। তবে এবার কোন নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়নি।

প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৪

১০/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: