রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্ববিদ্যালয়-ইন্ডাস্ট্রি যৌথ গবেষণা ॥ প্রকল্প প্রস্তাব চায় ইউজিসি

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৪
  • উচ্চশিক্ষার মানোন্নয়ন

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষার সঙ্গে দেশের শিল্প কারখানার সম্পর্ক স্থাপনের সূচনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ লক্ষ্যে বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) আওতায় ‘বিশ্ববিদ্যালয়-ইন্ডাস্ট্রি’ যৌথ গবেষণার লক্ষ্যে প্রকল্প প্রস্তাব আহ্বান করা হয়েছে। এদিকে একই লক্ষ্য সামনে রেখে কারিগরি শিক্ষায় শিক্ষিত ডিপ্লোমাধারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে শিল্প-কারখানার মালিকসহ উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। কারিগরি ডিপ্লোমাধারীদের শিল্প-কলকারখানায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ।

রাজধানীতে শিক্ষা ও ইন্ডাস্ট্রি নিয়ে আয়োজিত পৃথক পৃথক কর্মসূচীতে এসব বিষয় উঠে এসেছে। শনিবার সকালে সিরডাপ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে হেকেপ প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়-ইন্ডাস্ট্রি যৌথ গবেষণার জন্য প্রকল্প প্রস্তাব আহ্বান করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সংবাদ সম্মেলনে বলা হয়, বিশ্ববিদ্যালয়-ইন্ডাস্ট্রি যৌথ গবেষণা প্রকল্পে পূর্ণকালীন কর্মরত একজন পিএইচডি গবেষককে প্রতি মাসে ৫৫ হাজার টাকা ও খ-কালীন গবেষককে প্রতিমাসে ২৫ হাজার টাকা দেয়া হবে। এই প্রকল্পের আওতায় পূর্ণকালীন কর্মরত একজন পোস্ট-ডক্টরাল গবেষককে প্রতিমাসে দেয়া হবে ১ লাখ ৫০ হাজার টাকা। প্রতিটি বিশ্ববিদ্যালয়-ইন্ডাস্ট্রি যৌথ গবেষণা ও ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ প্রকল্প একত্রে ৮ কোটি টাকা বরাদ্দ পাবে। ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেন, এ প্রকল্পের মাধ্যমে উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটানোর চেষ্টা করা হবে। আমাদের দেশে বিশ্ববিদ্যালয়-ইন্ডাস্ট্রি যৌথ গবেষণা প্রকল্প একটি নতুন দিগন্তের সূচনা করবে। এখানে বিশ্ববিদ্যালয়-ইন্ডাস্ট্রি যৌথ গবেষণা প্রকল্প প্রণয়ন করবে। এ প্রকল্পের মাধ্যমে গবেষণার জন্য সর্বাধুনিক ল্যাবরেটরি স্থাপন করে দেয়া হবে। উদ্ভাবিত প্রযুক্তির পেটেন্ট নেয়ার যাবতীয় ব্যয় বহন করা হবে। উদ্ভাবিত প্রযুক্তির বা পণ্যের বাণিজ্যকরণ এবং মেধাসম্পদ ও পেটেন্ট গ্রহণ বিষয়ে বিজ্ঞানী ও গবেষকদের প্রশিক্ষণ দেয়া হবে। বিশ্ববিদ্যালয়-ইন্ডাস্ট্রি যৌথ গবেষণার প্রকল্প ফান্ডের জন্য বিশ্ববিদ্যালয় ও ইন্ডাস্ট্রিগুলোর যোগ্যতা, আবেদনের নিয়ম এবং এ প্রকল্প সম্পর্কিত বিস্তারিত তথ্য হেকেপের ওয়েবসাইটে িি.িযবয়বঢ়-ঁমপ.মড়া.নফ পাওয়া যাবে। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ইউজিসিরি সদস্য অধ্যাপক আতফুল হাই শিবলী, অধ্যাপক ড. আবুল হাশেম, অধ্যাপক ড. মোহাম্মদ মোহাব্বত খান, অধ্যাপক ড. মোঃ আখতার হোসাইন, প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মুহম্মদ জাহাঙ্গীর আলম এবং বিশ্বব্যাংকের প্রতিনিধি মোকলেছুর রহমান।

এদিকে কারিগরি শিক্ষা ও শিল্প কল-কারখানার সম্পর্ক এবং কর্মসংস্থানের সুযোগ নিয়ে রাজধানীর একটি হোটেলে ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করে শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউট। ‘জব প্লেসমেন্ট কনফারেন্স-২০১৪’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৪

০৯/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: