ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

রাখাইনদের জলকেলি উৎসব শুরু

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী

প্রকাশিত: ২৩:৪৮, ১৮ এপ্রিল ২০২৪

রাখাইনদের জলকেলি উৎসব শুরু

কলাপাড়ায় বর্ষবরণ উপলক্ষে জলকেলি উৎসবে মেতেছেন রাখাইন তরুণ-তরুণীরা

পুরনো বছরের গ্লানি, দুঃখ-বঞ্চনা ধুয়ে-মুছে নতুন আগামীর প্রত্যাশায় উপজেলার কুয়াকাটায় রাখাইন মহিলা মার্কেট মাঠে শুরু হয়েছে আদিবাসী  রাখাইন সম্প্রদায়ের ‘স্যাংগ্রাই’ বর্ষবরণ ও জলকেলি উৎসব। বৃহস্পতিবার বিকেলে শুরু হওয়া এ উৎসবে অংশ নেয় কলাপাড়া উপজেলা ও বরগুনার তালতলীর বিভিন্ন রাখাইন পল্লির যুবরা।

তিন দিনব্যাপী এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম। এ সময় কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব তালুকদার, কারিতাস বরিশালের আঞ্চলিক পরিচালক ফ্রান্সিস বেপারী প্রমুখ বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন রাখাইন হেডম্যান উচানচিন মাতুব্বর।

এই সাংগ্রাই উৎসবকে ঘিরে কুয়াকাটার কেরানীপাড়া রাখাইন পল্লিতে বৃহস্পতিবার সকাল থেকে বিরাজ করে উৎসবমুখর পরিবেশ। শত শত রাখাইন নারী-পুরুষ যুবরা অংশ নেয় বর্ষবরণ উৎসবে। বিশেষ করে জলকেলী উৎসবে ভিড় ছিল লক্ষণীয়। কলাপাড়া উপজেলার অন্তত ২৭ রাখাইন পল্লিসহ বরগুনার তালতলী উপজেলার রাখাইনরা এই অনুষ্ঠানে বরাবরের মতো অংশ নেয়। তারা ধর্মীয়, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি জলকেলী উৎসবে মিলিত হয়েছেন। পুরনো বছরের পঙ্কিলতাকে ধুয়ে-মুছে নতুন বছরকে স্বাগত জানায় এই উৎসবের মধ্য দিয়ে।
আদিবাসী রাখাইন সম্প্রদায়ের বিশ্বাস, পূজা অর্চনা ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান শেষে নতুন বছরের শুরুতে এ দিনগুলোতে যুব-যুবতীরা পরস্পর পরস্পরের প্রতি জল ছুড়ে দিলে সকল পঙ্কিলতাকে ধুয়ে মুছে নতুন জীবনের ধারা সূচিত হবে। তাই তারা প্রাণের উচ্ছ্বাসে মেতে ওঠে জলকেলী উৎসবের মধ্য দিয়ে। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে রাখাইন তরুণী ও শিশুরা নৃত্য পরিবেশন করে।

×