ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

পাঁচ বছর কারাভোগ শেষে ভারতে ফিরলো অভিষেক

নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা 

প্রকাশিত: ২২:৫০, ১৪ মার্চ ২০২৪

পাঁচ বছর কারাভোগ শেষে ভারতে ফিরলো অভিষেক

ভারতীয় নাগরিক অভিষেক কুমারকে আইনগত প্রক্রিয়ায় নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। ছবি: জনকণ্ঠ

দীর্ঘ ৫ বছর কারাভোগ শেষে ভারতীয় নাগরিক অভিষেক কুমারকে (৩৫) আইনগত প্রক্রিয়ায় নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে চুয়াডাঙ্গার দর্শনার জয়নগর-গেদে সীমান্তের শূন্য রেখায় তাকে হস্তান্তর করা হয়। এসময় উভয় দেশের ইমিগ্রেশন পুলিশ, কাস্টমস ও সীমান্তরক্ষী বাহিনির সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিষেক কুমার ভারতের ঝাড়খন্ড প্রদেশের বোকারো জেলার জারডিক বাজার বর্ম গ্রামের ঘনশ্যাম প্রসাদের ছেলে।

চুয়াডাঙ্গা দর্শনা জয়নগর ইমিগ্রেশন ইনচার্জ এসআই আতিকুর রহমান বলেন, অভিষেক কুমার ২০১৯ সালের ২১ জুলাই অবৈধ ভাবে বাংলাদেশে অনুপ্রবেশ করে রাজশাহী সীমাস্তবর্তী এলাকা দিয়ে। এ ঘটনায় তার বিরুদ্ধে একটি মামলা হয়। 

২০২১ সালের ৪ এপ্রিল রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৫ এর বিচারক মো. সেলিম রেজা অবৈধ অনুপ্রবেশের দায়ে তাকে ১ বছর বিনাশ্রম কারাদন্ড এবং ১ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ডের আদেশ দেন। কারাভোগ শেষে আইনি জটিলতায় সে সময় দেশে ফিরতে পারেনি অভিষেক।

এরপর উভয় দেশের মধ্য আইনগত প্রক্রিয়া শেষে বৃহস্পতিবার দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা জয়নগর চেকপোস্ট এলাকার শূন্য রেখায় তাকে হস্তান্তর করা হয়। এ সময় অভিষেক কুমারের মা পুষ্পা দেবী ও কাকা মুকেশ কুমার সিনহা উপস্থিত ছিলেন।

ভারতীয় নাগরিক হস্তান্তরর সময় বাংলাদেশে পক্ষে উপস্থিত ছিলেন দর্শনা ইমিগ্রেশন ইনচার্জ এসআই আতিকুর রহমান, জয়নগর বিজিবি আইসিপি কমান্ডার এনামুল কবির ও কাস্টমস ইনচার্জ সুমন মুন্সি। 

ভারতের পক্ষে উপস্থিত ছিলেন ভারতীয় পুলিশের তন্ময় দাস, গেদে কাস্টমসের সুপারিনটেনডেন্ট রাম অবতার পিডি যাদব প্রমুখ।
 

এসআর

×