ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে আওয়ামী লীগের চার নেতা

নায়ক-নায়িকাসহ একঝাঁক স্বতন্ত্র প্রার্থী

স্টাফ রিপোর্টার, রাজশাহী

প্রকাশিত: ২২:২৬, ২৭ নভেম্বর ২০২৩

নায়ক-নায়িকাসহ একঝাঁক স্বতন্ত্র প্রার্থী

সাকিবের বাড়ির সামনে সমর্থকদের উল্লাস

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীতে বিদ্রোহী প্রার্থী হয়ে ভোটের লড়াই করার ঘোষণা দিয়েছেন মনোনয়ন বঞ্চিত আওয়ামী লীগের চার নেতা। সোমবার তারা এ ঘোষণা দেন।
এরা হলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক এমপি রায়হানুল হক রায়হান। তিনি রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন থেকে বিদ্রোহী প্রার্থী হয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে ভোটে লড়তে চান বলে জানিয়েছেন।
এছাড়াও রাজশাহী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আখতারুজ্জামান আখতার এবং তানোর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মু-ুমালা পৌরসভার সাবেক মেয়র গোলাম রাব্বানী বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। নৌকার মনোনয়ন বঞ্চিত এই দুই আওয়ামী লীগ নেতা রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসন থেকে নির্বাচন করবেন। এ আসনে টানা পঞ্চমবারের মতো নৌকার প্রার্থী হয়েছেন সাবেক প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী এমপি। এদের মধ্যে আখতারুজ্জামান আখতার গেল রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হয়ে ভোট করেছিলেন। তবে সামান্য কিছু ভোটের ব্যবধানে তিনি নৌকার মনোনীত প্রার্থী মীর ইকবালের কাছে পরাজিত হন।
অপরদিকে, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ এবার বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। তিনি রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসন থেকে নির্বাচন করবেন। ওই আসনে এবার নৌকার প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক দুইবারের এমপি আব্দুল ওয়াদুদ দারা। সোমবার দুপুরে এই চার নেতার সঙ্গে যোগাযোগ করা হলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে বিষয়টি নিশ্চিত করেছেন। আখতারুজ্জামান আখতার ও গোলাম রাব্বানী বলেন, প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনা গত রবিবার গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় করেছেন।

সেখানে তিনি বিদ্রোহী প্রার্থী হওয়ার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ দেননি। বরং তিনি বলেছেন এবার ভোটকে উৎসবমুখর করতে। তাই নির্বাচনে বেশি প্রার্থী হলে ভোটারদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা কাজ করবে ও ভোটকেন্দ্রে বেশি ভোটারের উপস্থিতি বাড়বে। তারা বলেন, আমাদেরকে তৃণমূলের লোকজন চাইছে তাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট করার জন্য নির্বাচন কমিশন থেকে মনোনয়ন তুলব। তাদের আশা, নির্বাচনে জনমত নিজের পক্ষে থাকবে বলে মনে করেন এই দুই নেতা। রায়হানুল হক রায়হান বলেন, তিনি বিদ্রোহী প্রার্থী হয়ে ১৯৯৯ সালের উপনির্বাচনে রাজশাহী-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

চারঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। তবে তিনি একবারও দলীয় মনোনয়ন পাননি। এবার স্বতন্ত্র প্রার্থী হলে দল থেকে বাধা নেই। এছাড়াও জনগণ চাইছেন আমি ভোটে আসি।  রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছি। অপরদিকে, ফেসবুক লাইভে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন আহসানুল হক মাসুদ। তিনি বলেন, রাজশাহী-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার জন্য যা যা প্রক্রিয়া করার দরকার সবই আমি করেছি।

বাগেরহাটে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন চিত্রনায়ক শাকিল খান  
বাবুল সরদার, বাগেরহাট ॥ বাগেরহাটের ৪টি সংসদীয় আসনের মধ্যে নতুন মুখ এসেছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ। বাকি ৩টি আসনেই বর্তমান সংসদ সদস্যরাই নৌকার কা-ারি থাকলেন। এঁরা হলেন বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র বাগেরহাট-১ (ফকিরহাট-মোল্লাহাট-চিতলমারী) আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন, বাগেরহাট-২ (সদর ও কচুয়া) আসনের সংসদ সদস্য বঙ্গবন্ধুর দৌহিত্র শেখ তন্ময়, বাগেরহাট-৩ (রামপাল-মোংলা) আসনে হাবিবুন নাহার এবং বাগেরহাট-৪ (শরণখোলা-মোরেলগঞ্জ) আসনে নতুন মুখ এইচ এম বদিউজ্জামান সোহাগ।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়েদুল কাদের তাদের চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করেন। এদিকে, বাগেরহাট-৩ (রামপাল-মোংলা) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের ঘোষণা দিয়েছেন চিত্রনায়ক শাকিল খান। সোমবার দুপুরে জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে শাকিল খানের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তার ভাগ্নে শাহরিয়ার নাজিম। এ সময় রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজিব সরদার, প্যানেল চেয়ারম্যান চম্পক কুন্ডু, বাসতলি ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মল্লিক মহিদুল ইসলাম, ৩ নম্বর ওয়ার্ড সদস্য হুমায়ুন কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

মাগুরায় সাকিবের বাড়িতে ভিড়, মিষ্টি বিতরণ 
নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান মাগুরা-১ আসনের আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত হওয়ায় তার সমর্থকরা শহরে আনন্দ প্রকাশ করেছে।  সাকিব আল হাসানের মাগুরা শহরের কেশবমোড় পঞ্চিমপাড়ার বাড়িতে সাকিবের সমর্থকরা গিয়ে উল্লাস প্রকাশ করে এবং সাকিবের পক্ষে নানা স্লোগান দেয়।  মিষ্টি বিতরণ করা হয়। বহু সমর্থকের সমাগম ঘটে। তবে জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের শীর্ষ নেতাদের কাউকে সেখানে দেখা যায়নি। 
মাগুরা-১ আসনের বিদায়ী এমপি প্রধানমন্ত্রীর সাবেক সহকারী একান্ত সচিব অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর বলেন, মনোনয়নের বিষয়ে দলীয় সভানেত্রী শেখ হাসিনা ও কেন্দ্রীয় সিদ্ধান্তই চূড়ান্ত। সাকিবকে সব ধরনের সহযোগিতা করা হবে। মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ বলেন, দলীয় বিবেচনায় কেন্দ্র থেকে যে সিদ্ধান্ত দেবে আমাদেরকে নৌকার সেই প্রার্থীর পক্ষেই কাজ করতে হবে। 
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কু-ু বলেন, এ ব্যাপারে আমরা দলীয়ভাবে সভা ডেকে সিদ্ধান্ত নেব।  জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাখারুল ইসলাম শাকিল বলেন, রাজনীতির মাঠে সে একেবারেই নতুন।

চট্টগ্রামে আওয়ামী লীগের পাঁচ নেতা 
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উৎসবমুখর ও প্রতিযোগিতামূলক করতে নৌকা প্রতীকের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ রয়েছে এবার। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চাইছেন না, কোনো প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে আসুক। এরমধ্যে বেশ ক’জন প্রার্থী রয়েছেন, যাদের অংশগ্রহণে জোর প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে পারেন নৌকা প্রতীকের প্রার্থীগণ। ইতোমধ্যেই নির্বাচন কমিশনের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বেশ ক’জন হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী। এরমধ্যে কেউ কেউ  দীর্ঘদিন ধরে রাজনীতি করেও দলের মনোনয়ন পাননি। আবার একজন প্রার্থী রয়েছেন, যিনি গত তিনবারের এমপি এবং জাতীয় সংসদের হুইপ হয়েও মনোনয়ন বঞ্চিত হয়েছেন। চট্টগ্রামের ১৬টি আসনের সব ক’টিতেই থাকবে আওয়ামী লীগের ডামি প্রার্থী, যেহেতু কেন্দ্র থেকে সেভাবে বলা হয়েছে।

চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে দীর্ঘদিনের এমপি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবার নির্বাচন করছেন না। সেখানে মনোনয়ন পেয়েছেন তারই পুত্র মাহবুব উর রহমান রুহেল। কিন্তু প্রথম নির্বাচনেই তিনি পড়তে যাচ্ছেন কঠিন চ্যালেঞ্জের মুখে। কারণ এ আসনে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করতে মনোনয়নপত্র গ্রহণ করেছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ নেতা ও মীরসরাই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিন। এলাকায় তিনি বেশ জনপ্রিয় এবং সাধারণ মানুষের কাছে তাঁর রয়েছে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক। সোমবার জনকণ্ঠকে তিনি বলেন, আমাদের নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন যতদিন নির্বাচন করেছেন ততদিন কারোরই অমত ছিল না।

এখন তার পুত্র দলের মনোনয়ন পেয়েছেন। বয়সে তরুণ হওয়ায় তার সামনে আরও সময় রয়েছে। কিন্তু আমার সময় তো শেষ পর্যায়ে। ৫০ বছর ধরে  রাজনীতি করছি। এলাকার জনগণ আমাকে সংসদ সদস্য হিসেবে দেখতে চায়। মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামসুল হক চৌধুরী। এ আসনে নৌকা প্রতীক পেয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী। নির্বাচনে প্রার্থী হতে তিনি উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদ ছেড়েছেন। কিন্তু বিপরীতে সামসুল হক চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হলে চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন নৌকার প্রার্থী। তবে সামসুল হক চৌধুরীর বিরুদ্ধে দলীয় নেতাকর্মীদেরও ব্যাপক অভিযোগ রয়েছে। 
চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন চন্দনাইশ পরিষদের সাবেক চেয়ারম্যান আবদুল জব্বার। সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে তিনি উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছিলেন। নৌকা না পাওয়ায় স্বতন্ত্র হিসেবে নির্বাচন করবেন বলে জানিয়েছেন তিনি। জনগণের চাওয়ার ভিত্তিতে সংসদ নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছেন বলে জানান আওয়ামী লীগের এই নেতা। এ আসনে নৌকা প্রতীক পেয়েছেন বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী। চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে দলের মনোনয়ন পেতে উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদ ছেড়েছিলেন এম আবদুল মোতালেব। তিনি সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

আসনটিতে নৌকা প্রতীক পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ড. আবু রেজা মুহম্মদ নেজামুদ্দিন নদভী। চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি মুজিবুর রহমান। তিনি দৈনিক পূর্বদেশ পত্রিকা এবং স্মার্ট গ্রুপের স্বত্বাধিকারী। এলাকার মানুষের কর্মসংস্থান সৃষ্টিতে তার বেশ অবদান রয়েছে। আসনটিতে নৌকা প্রতীকের মনোনয়ন পেয়েছেন  বর্তমান এমপি মোস্তাফিজুর রহমান।

রাজশাহী-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন চিত্রনায়িকা মাহি
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে রাজশাহী-১ (তানোর- গোদাগাড়ী) আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। এ আসন থেকে তিনি আওয়ামী লীগের প্রার্থী হতে চেয়েছিলেন। নৌকার হাল ধরতে না পেরে এবার স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন তিনি। সোমবার দুপুরে নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিল্লাল হোসেনের কার্যালয় থেকে তার মনোনয়নপত্র তোলা হয়েছে। এর আগে, রাজশাহী-১ ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের জন্য মনোনয়নপত্র তুলেছিলেন তিনি।

আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রাজশাহী-১ আসনের জন্য লড়তে যাচ্ছেন এই নায়িকা। প্রার্থী হতে জাতীয় পরিচয়পত্র অনুসারে মাহিয়া মাহির নাম লেখা হয়েছে শারমিন আক্তার নিপা। মনোনয়নপত্র তোলার বিষয়টি নিশ্চিত করেছেন মাহি নিজেই। মাহি বলেন, আমি আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবেই নির্বাচন করতে চেয়েছিলাম। এজন্য দুটি আসনের মনোনয়ন ফরম তুলেছিলাম।

×