ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মিয়ামি ওপেন

সুইয়াটেককে হারিয়ে আলেক্সান্দ্রোভার চমক

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০২, ২৭ মার্চ ২০২৪

সুইয়াটেককে হারিয়ে আলেক্সান্দ্রোভার চমক

পোল্যান্ডের ইগা সুইয়াটেকের বিপক্ষে রিটার্ন শট খেলছেন রাশিয়ার একাটেরিনা আলেক্সান্দ্রোভা

মিয়ামি ওপেনের নারী এককে ঘটছে একের পর এক অঘটন। অ্যারিনা সাবালেঙ্কা, কোকো গফের পর এবার বিদায় নিলেন ইগা সুইয়াটেক। চতুর্থ রাউন্ডে ১৬তম বাছাই রাশিয়ার একাটেরিনা আলেক্সান্দ্রোভার কাছে সরাসরি ৬-৪, ৬-২ সেটে হেরে গেছেন বিশ্বের ‘নাম্বার ওয়ান’ এই পোলিশ তারকা। কোয়ার্টারে আলেক্সান্দ্রোভার প্রতিপক্ষ আমেরিকান জেসিকা পেগুলা, চতুর্থ রাউন্ডে যিনি স্বদেশী এমা নাভারোকে হারিয়েছেন।

এর আগে ফরাসি ক্যারোলিন গার্সিয়ার কাছে হারেন যুক্তরাষ্ট্রের কোকো গফ। আর ইউক্রেনের ক্যালিনা এলোনিনার কাছে হেরে তৃতীয় রাউন্ডেই ছিটকে যান বেলারুশ তারকা সবালেঙ্কা। ফলে অবিশ্বাস্যভাবে মিয়ামি ওপেনের কোয়ার্টারের আগেই বিদায় নিলেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ের সেরা তিন প্রমীলা খেলোয়াড়। যেমনটা সহসা দেখা যায় না। 
‘সতি বলতে আমি ভীষণ হতাশ। মিয়ামিতে ভালো করার বিষয়ে আত্মবিশ্বাসী ছিলাম। কিন্তু সে (আলেক্সান্দ্রোভা) ছিল দুর্দান্ত। 
ওর সার্ভগুলো ছিল অসারধারণ, যা মোকাবিলায় আমি ব্যর্থ হয়েছি। টুর্নামেন্টে আগরে ম্যাচগুলোতে আমি যে রকম ছন্দে ছিলাম এদিন সেটি দেখাতে পারিনি। এখন আমাকে আমার খেলায় আরও উন্নতি করতে হবে।’ বলছিলেন চার-চারটি গ্র্যান্ডস্ল্যামের মালিক ২২ বছর বয়সী সুইয়াটেক। ভড়কে যাওয়া এই হারে পোলিশ কন্যার একটি ইতিহাসগড়ার বড় সুযোগও শেষ হয়ে গেল। বিশ্ব টেনিসের সুদীর্ঘ ইতিহাসে মাত্র একজন খেলোয়াড়ই ইন্ডিয়ান ওয়েলসের পর মিয়ামি ওপেনে টানা দুইবার করে শিরোপা জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েন। 
১৯৯৪ এবং ১৯৯৬ সালে এই কীর্তি গড়েছিলেন জার্মান কিংবদন্তি স্টেফি গ্রাফ। এবার সেই গ্রাফের রেসই রেকর্ড গড়ার পথেই হাঁটছিলেন সুইয়াটেক। কিন্তু শেষ ষোলোয় তাঁকে থামিয়ে দিলেন আলেক্সান্দ্রোভা। সুইয়াটেকে যেভাবে আগের ম্যাচগুলোর ছন্দের কথা বলেছেন, সেটিও পুরেপুরি ঠিক নয়। কারণ তৃতীয় রাউন্ডেই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন তিনি। তিন সেটের কঠিন লড়াইয়ের পর ৬-৭ (৭/৯), ৬-৪ এবং ৬-৪ গেমে হারিয়েছিলেন নোসকোভাকে।
সুইয়াটেকের হতাশার বিপরীতে উচ্ছ্বসিত আলেক্সান্দ্রোভা, ‘নাম্বার ওয়ানের বিপক্ষে জয়ের অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারছি না। এটি আমার জন্য ছিল দুর্দান্ত একটি অভিজ্ঞতা। নিজেকে সামলে নিয়ে এখন পরের ম্যাচের দিকে তাকাচ্ছি।’ বলেন তিনি। এর মধ্য দিয়ে কোয়ার্টারের পুরো লাইনআপ ঠিক হয়ে গেল। ফরাসি গার্সিয়ার প্রতিপক্ষ আমেরিকান ড্যানিয়েল কলিন্স। আরেক ম্যাচে কাজাখ এলেনা রিবাকিনার বিপক্ষে লড়বেন গ্রিক মারিয়া সাক্কারি। আর বেলরুশ তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কার প্রতিপক্ষ কাজাখ পুতিনস্তভা। কোন চার জন সেমির টিকিট পান, সেটিই দেখার অপেক্ষা।

×