ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ফাইনালে উঠেই গর্বিত টেন হ্যাগ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৬, ২৪ এপ্রিল ২০২৪

ফাইনালে উঠেই গর্বিত টেন হ্যাগ

টেন হ্যাগ

ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। যদিওবা সেই সাফল্য এখন কেবলই অতীত ইতিহাস। ২০১২-১৩ মৌসুমে সর্বশেষ লিগ শিরোপা জয়ের স্বাদ পাওয়া রেড ডেভিলরা এই মুহূর্তেও টেবিলের সাত নম্বরের দল! তবে প্রিমিয়ার লিগে দুঃসময় পার করা ম্যানচেস্টার ইউনাইটেড এবারও জায়গা করে নিয়েছে এফএ কাপের ফাইনালে।

সেমিফাইনালে টাইব্রেকারে কভেন্ট্রি সিটিকে পরাজিত করে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালের টিকিট নিশ্চিত করে এরিক টেন হ্যাগের দল। তবে দ্বিতীয় টায়ারের দলটির বিপক্ষে টাইব্রেকারে জিতে এফএ কাপের ফাইনালে উঠলেও ম্যানচেস্টার ইউনাইটেডের পারফরম্যান্স নিয়ে সমালোচনা হয় প্রবল। চারদিকে এত নেতিবাচক প্রতিক্রিয়ায় রীতিমতো বিরক্ত ক্লাবটির কোচ এরিক টেন হ্যাগ। এসব তার দলের জন্য অসম্মানজনক বলেও মনে করছেন তিনি।   
প্রিমিয়ার লিগে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামার আগে টেন হ্যাগের কাছে জানতে চাওয়া হয়, তাদের কষ্টে পাওয়া জয় নিয়ে কঠোর নেতিবাচক প্রতিক্রিয়া অনুধাবন করতে পারছেন কি না? জবাবে ডাচ কোচ উত্তর দেন অনেকটাই অভিমানের সুরে। তিনি বলেন, ‘না, একেবারেই না।’ এ সময় তিনি আরও বলেন, ‘শীর্ষ ফুটবলে জয়ই শেষ কথা। আমরা ফাইনালে পৌঁছেছি এবং এটি আমাদের প্রাপ্য...।

আমরা ২০ মিনিটের জন্য নিয়ন্ত্রণ হারিয়েছিলাম, আমাদের ভাগ্যও খারাপ ছিল। শেষ পর্যন্ত আমরা খুব ভাগ্যবান ছিলাম। আমরা ফাইনালে উঠলাম, এটা বিশাল অর্জন। দুই বছরে দুবার ফাইনালে ওঠা অসাধারণ। একজন কোচ হিসেবে আমার জন্য চার বছরে চারটি কাপ ফাইনাল। মন্তব্যগুলো অসম্মানজনক।’
আগামী ২৫ মে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেড খেলবে তাদেরই নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির বিপক্ষে। গত মৌসুমে শিরোপার লড়াইয়ে ২-১ গোলে হেরে গিয়েছিল রেড ডেভিলরা। এবার তাই সেই হারের মধুর প্রতিশোধ নেওয়ার হাতছানি। গত মৌসুমে হারিয়ে ইউনাইটেডকে কি পারবে এফএ কাপ জিততে?

এই প্রশ্নের চেয়ে বড় হয়ে উঠেছে ইউনাইটেড কোচ এরিক টেন হ্যাগ কি টিকে থাকতে পারবেন ওল্ড ট্র্যাফোর্ডে, সেই প্রশ্ন। ইংল্যান্ডের সাবেক তারকা ফুটবলার অ্যালান শিয়ারার অবশ্য মনে করেন, সিটিকে হারিয়ে ইউনাইটেড এফএ কাপ জিতলেও চাকরি থাকবে না টেন হ্যাগের। এ প্রসঙ্গে প্রিমিয়ার লিগ ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার সাফ কথা, ডাচ কোচকে বরখাস্ত করার সিদ্ধান্ত এরই মধ্যে নিয়ে ফেলেছে ইউনাইটেডের মালিকপক্ষ।
তার ভাষ্যমতে, ‘আমার মনে হয়, ম্যানচেস্টার ইউনাইটেড ম্যানেজারের (কোচ) ভবিষ্যৎ এরই মধ্যে নির্ধারিত হয়ে গেছে। আমার বিশ্বাস, ওরা এফএ কাপ জিতলেও তাকে চলে যেতে হবে। আমার মনে হয় না এফএ কাপ জয় তাকে নিয়ে সিদ্ধান্ত নিতে কোনো ভূমিকা রাখবে। তখন হয়তো ব্যাপারটাকে দুঃখজনক মনে হবে, তবে আমি করি, এফএ কাপ জেতাটা যথেষ্ট হবে না।’ কিন্তু কেন?

ইউনাইটেডের খেলার ধরন এবং খেলোয়াড়দের শরীরীভাষা, মৌসুমজুড়ে পারফরম্যান্স দেখেই নাকি এমনটা মনে হয়েছে শিয়ারারের, ‘খেলোয়াড়দের দেখুন, ওদের আচরণ খেয়াল করুন, লিগে ওরা কেমন করছে, সেটি দেখুন। আমার তো মনে হয়, সে এরই মধ্যে চাকরি হারিয়ে ফেলেছে।’ ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি মৌসুমের প্রথম ৩২ ম্যাচ থেকে ৫০ পয়েন্ট নিয়ে টেবিলের সাত নম্বরে অবস্থান করছে ম্যানচেস্টার ইউনাইটেড।

লিগ শিরোপা জয়ে এবার এগিয়ে রয়েছে আর্সেনাল। ৩৪ ম্যাচ থেকে ৭৭ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে মাইকেল আর্তেতার দল। যেখানে এক ম্যাচ কম খেলে ৭৪ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে রয়েছে লিভারপুল। বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির অবস্থান তিনে। যদিওবা বুধবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুটি ম্যাচ কম খেলেছে পেপ গার্দিওলার দল। লিগ টেবিলের চার এবং পাঁচে রয়েছে যথাক্রমে অ্যাস্টন ভিলা এবং টটেনহ্যাম হটস্পার। তাদের পয়েন্ট যথাক্রমে ৬৬ এবং ৬০।

×