ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সিরিজ হেরে বললেন অধিনায়ক জ্যোতি

সমস্যা মানসিকতায়, স্কিল নয়

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৩, ২৮ মার্চ ২০২৪

সমস্যা মানসিকতায়, স্কিল নয়

মিডিয়ার মুখোমুখি অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি

ঘরের মাঠে ভারত-পাকিস্তানের মতো শক্তিধর দলের বিপক্ষে জিতেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। তাই প্রথমবার দ্বিপক্ষীয় সিরিজ খেলতে আসা অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষেও ভালো কিছু করার আশায় ছিল স্বাগতিকরা। কিন্তু ৩ ম্যাচে যথাক্রমে ৯৫, ৯৭ ও ৮৯ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশ বড় ব্যবধানে হেরে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে। এমন দুর্দশাগ্রস্ত ব্যাটিং পারফর্ম্যান্সের পেছনে স্কিলের কোনো সমস্যা অবশ্য মনে করছেন না অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

তিনি এমন অকল্পনীয় ব্যাটিং ব্যর্থতার জন্য মূলত মানসিক দুর্বলতা কিংবা নেতিবাচক মনোভাবকেই দায়ী করছেন। একই সঙ্গে তার দাবি সামর্থ্যরে ১০ ভাগও এই সিরিজে দিতে পারেনি বাংলাদেশের মেয়েরা। তবে জ্যোতির বিশ^াস বিশ^চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজের অভিজ্ঞতা অন্য বড় দলগুলোর মোকাবিলায় কার্যকর ভূমিকা রাখবে। সিরিজ হারের পর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জ্যোতি।
বোলাররা বেশ ভালো বোলিং করেছেন অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে। কিন্তু ৩ ম্যাচের ওয়ানডেতে শোচনীয় অবস্থায় দেখা গেছে ব্যাটারদের। এ বিষয়ে অধিনায়ক জ্যোতি বলেছেন, ‘আমার মনে হয় না এটা স্কিলের কোনো সমস্যা। সবার মানসিকতায় সমস্যা আমি বুঝতে পেরেছি। আমি যতটা সম্ভব কথা বলে সবাইকে চাঙ্গা করার চেষ্টা করেছি। কিন্তু নেগেটিভ একটা ব্যাপার তাদের মধ্যে ঢুকে পড়েছে এবং সেখান থেকে বেরোতে পারেনি।

যখন একজন ভালো ব্যাটার টানা দুই ম্যাচে রান পায় না তখন তার মানসিকতা এমনিতেও দুর্বল হয়ে যায়। আর তাকে দেখে পরবর্তী ব্যাটাররা মনে করে যে আমি আর কি পারব?’ অথচ শক্তিশালী ভারতের বিপক্ষেও এরচেয়ে অনেক অনেক ভালো পারফর্ম্যান্স দেখিয়েছেন জ্যোতিরা। অস্ট্রেলিয়ার সঙ্গে তাহলে কি ভারতের শক্তিমত্তায় অনেক পার্থক্য? এ বিষয়ে জ্যোতি বলেন, ‘আমরা এমনটা আসলে ভাবিনি যে তারা কতটা শক্তিশালী। নিজেদের সামর্থ্য অনুসারে খেলতে চেয়েছি।

তবে আমার মনে হয় আমাদের সক্ষমতার ১০ ভাগও দেখাতে পারিনি। আমাদের বোলাররা দেখেন অনেক ভালো করেছে। স্পিনাররা, পেসাররা ওদের আটকে রাখতে পেরেছে। সমস্যা হয়েছে ব্যাটিংয়ে যা আমি নিজেও বিশ^াস করতে পারছি না।’ তবে এ বছর বিশ^কাপ রয়েছে। তার আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজ থেকেও পজিটিভ অনেক কিছু নেওয়ার আছে বলে মনে করছেন জ্যোতি। বিশ^কাপের আগে ভারতের সঙ্গে সিরিজও আছে। এ বিষয়ে তিনি বলেছেন, ‘আমাদের সময় আছে।

আমরা অবশ্যই একসঙ্গে বসব এবং চিন্তা করব কিভাবে এখান থেকে বেরোনো যায়। আর পরবর্তীতে বড় দলগুলোর সঙ্গে আমাদের কি মানসিকতা নিয়ে খেলতে হবে তা কিন্তু আমরা বুঝতে পারলাম। ভারতের সঙ্গে আমরা সিরিজ খেলব। আশা করি বিশ^কাপের আগে অনেক উন্নতি হবে।’

×