ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৬ গোলের রোমাঞ্চে ব্রাজিল-স্পেনের ড্র

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৪২, ২৮ মার্চ ২০২৪

৬ গোলের রোমাঞ্চে ব্রাজিল-স্পেনের ড্র

ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্পেনের গোলমুখে ব্রাজিলের আক্রমণ

ক্লাব ফুটবলের বিরতিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচের হাট বসেছে বিশ্বব্যাপী। মঙ্গলবার রাতে ৬০টির বেশি দেশ মাঠে নেমেছিল। তবে সবচেয়ে বেশি আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল ব্রাজিল ও স্পেনের মধ্যকার ম্যাচ ঘিরে। রিয়াল মাদ্রিদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত ম্যাচটি শুরু থেকে শেষ পর্যন্ত ছিল রোমাঞ্চ আর উত্তেজনায় ঠাসা। উপভোগ্য ম্যাচে কেউ হারেনি; কেউ জেতেনি। ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছে। 
মাদ্রিদে দুইবার পিছিয়ে পড়েও গোল পরিশোধ করে ঘুরে দাঁড়ায় রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ^চ্যাম্পিয়ন ব্রাজিল। ম্যাচে দুই দলের দুই তরুণ তুর্কি এনড্রিক ও লামিন ইয়ামাল নিজেদের জাত চিনিয়েছেন। বার্নাব্যুতে লুকাস পাকুয়েটার ইনজুরি সময়ের পেনাল্টি (৯০+৬ মিনিট) গোলে লা রোজারা জয় বঞ্চিত হয়। স্প্যানিশ অধিনায়ক রড্রি পেনাল্টিতে জোড়া গোল করেন।

স্পেনের রাজধানীতে দুর্দান্ত ম্যাচটি উপভোগ করতে বার্নাব্যু স্টেডিয়াম ছিল কানায় কানায় পরিপূর্ণ। ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার রড্রি ম্যাচের ১২ মিনিটে স্পট কিক থেকে গোল করে স্পেনকে এগিয়ে দেন। ৩৬ মিনিটে উইঙ্গার ইয়ামালের অসাধারণ পাসে ডানি ওলমো চোখ ধাঁধানোগোলে স্পেনের ব্যবধান দ্বিগুণ করেন। স্প্যানিশ গোলরক্ষক উনাই সাইমনের ভুলে বিরতির ঠিক আগে রডরিগো ব্রাজিলের হয়ে এক গোল পরিশোধ করেন। 
বিরতির পর রাফিনহার স্থানে মাঠে নেমেই ওয়ান্ডার বয় এনড্রিক পাঁচ মিনিটের মধ্যে ব্রাজিলকে সমতায় ফেরান। লাকুস বেরালডোর বিরুদ্ধে ডানি কারভাহালের আদায় করা পেনাল্টি থেকে রড্রি ৮৭ মিনিটে আবারও গোল করে স্পেনকে জয়ের সুবাতাস দিতে থাকেন। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি। আর সেই নাটকের দারুণ সমাপ্তি টানতে ভুল করেননি পাকুয়েটা। স্পট কিক থেকে ম্যাচের শেষ বাঁশি  বাজার আগমুহূর্তে গোলটি করেন তিনি।

স্পেনে রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়রকে ঘিড়ে বর্ণবাদী ঘটনার প্রতিবাদে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি আয়োজন করা হয়। এর মাধ্যমে বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর একটি বার্তা সকলের সামনে উপস্থাপন করা হয়েছে। বিশ^ ফুটবলের দুই পরাশক্তি দুর্দান্ত পারফরমেন্সের মাধ্যমে ম্যাচটিকে স্মরণীয় করে রেখেছে।
ম্যাচের এই প্রথমবারের মতো ব্রাজিলের অধিনায়কের আর্মব্যান্ড পড়ে মাঠে নেমেছিলেন ভিনিসিয়াস। যদিও মাঠে তাকে খুব একটা সরব দেখা যায়নি। তার পরিবর্তে বিরতির পর মাঠে নামা ভিনির ভবিষ্যৎ মাদ্রিদ সতীর্থ এনড্রিকই সকলের আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন। ম্যাচ শেষে স্প্যানিশ অধিনায়ক রড্রি বলেন, শেষ মুহূর্তে এভাবে গোল হজম করাটা সত্যিই লজ্জার। গোলটি যেহেতু পেনাল্টি থেকে এসেছে। আমরা সেই ঘটনা এড়াতেও পারতাম।

স্প্যানিশ কোচ লুইস ডি লা ফুয়েন্টে ম্যাচে আধিপত্য দেখিয়েও জয় না পেয়ে ভীষণ হতাশ। তিনি বলেন, সবচেয়ে ইতিবাচক দিক হচ্ছে আমরা একটি শক্তিশালী দল হিসেবে মাঠে পারফর্ম করেছি। এই দলটির ক্রমেই উন্নতি হচ্ছে। একইসঙ্গে এমন একটি মনোভাব অনুভূতি সৃষ্টি করেছে যেন মনে হচ্ছে দলটি অনেকদূর যাবে।

অন্যদিকে বুধবার সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে পিছিয়ে পড়েও বিশ^চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে রক্ষা করেছেন অ্যাঞ্জেল ডি মারিয়া, অ্যালেক্সি ম্যাক অ্যালিস্টার ও লাউটারো মার্টিনেজ। ম্যাচে মেসি বিহীন আর্জেন্টিনা ৩-১ গোলে হারিয়েছে কোস্টারিকাকে। ইনজুরিতে থাকায় মাঠে নামতে পারেননি আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। লস অ্যাঞ্জেলেসের মেমোরিয়াল কোলেসিয়ামে যোগ্য দল হিসেবেই জয় পেয়েছে আর্জেন্টিনা। এর আগে শুক্রবার ফিলডেলফিয়ায় এল সালভাদোরকে ৩-০ গোলে পরাজিত করেছিল কোচ লিওনেল স্কালোনির দল।

আরেক ম্যাচে তারকা অ্যাটাকিং মিডফিল্ডার জুড বেলিংহামের শেষ মুহূর্তের গোলে বেলজিয়ামের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ইংল্যান্ড। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরি টিয়েলেমানস বেলজিকদের হয়ে একাই জোড়া গোল করেন। ইংল্যান্ডের হয়ে অপর গোলটি করেন তরুণ ইভান টনি। ম্যাচ শেষে ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট বলেন, বেলিংহাম অবশ্যই এ ম্যাচের হেডলাইন। তারপরও আমি বলব ছেলেরা যেভাবে খেলেছে শেষ মুহূর্ত পর্যন্ত ম্যাচ ছেড়ে দেয়নি। তাতে আমি সন্তুষ্ট। অনেকটা অনভিজ্ঞ দল নিয়ে আমরা যে লড়াই করতে পেরেছি এটা অনেক ভালো দিক।

×