ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

অপচয় বন্ধ করে ন্যায্য মজুরি নিশ্চিত করতে হবে 

প্রকাশিত: ১৪:৩৯, ১ মে ২০২৪

অপচয় বন্ধ করে ন্যায্য মজুরি নিশ্চিত করতে হবে 

জাসদ সভাপতি হাসানুল হক ইনু

মহান মে দিবস ২০২৪ উপলক্ষে জাসদের সহযোগী সংগঠন জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়।

বুধবার (১ মে )  জাসদ চত্ত্বরে শ্রমিক সমাবেশ  অনুষ্ঠিত হয়। শ্রমিক সমাবেশে প্রধান অতিথি হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং বিশেষ অতিথি হিসেবে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার বক্তব্য রাখেন। জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ সভাপতি শ্রমিক নেতা সাইফুজ্জামান বাদশা’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ সাধারণ সম্পাদক শ্রমিক নেতা নইমুল আহসান জুয়েল। সমাবেশ শেষে একটি সুসজ্জিত লাল পতাকা মিছিল জাসদ বঙ্গবন্ধু এভিনিউ, গুলিস্তান, পল্টন মোড় হয়ে জাতীয় প্রেসক্লাব এলাকা প্রদক্ষিণ করে।

প্রধান অতিথির বক্তব্যে জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন,  দুর্নীতি, লুটপাট, বিদেশে টাকা পাচার, ব্যাংকের টাকা লোপাট, অপচয় বন্ধ করতে পারলে শ্রমিক-কর্মচারীদের ন্যায্য মজুরী দেয়া সম্ভব। তিনি বলেন, নিত্যপণ্যের উচ্চমূল্য শ্রমিক ও দেশের জনগনের জন্য অভিশাপ। 

তিনি বলেন, বাজার সিন্ডিকেট দমন ও ধবংস, বিদেশে টাকা পাচার বন্ধ, ব্যাংকের অর্থলোপাটকারীদের শাস্তি নিশ্চিত করা, নিত্যপণ্যের মুল্য নিয়ন্ত্রণ করে শ্রমিক ও জনগণকে এ অভিশাপ থেকে মুক্তি দিতে হবে। 

তিনি বলেন, দুর্নীতি, লুটপাট, বিদেশে টাকা পাচার, ব্যাংকের টাকা লোপাট, অপচয় বন্ধ করে শ্রমিকের ন্যায্যমজুরি নিশ্চিত করার দাবি জানান। শিরীন আখতার বলেন, শ্রম কখনও সস্তা নয়, শ্রমিক দয়ার পাত্র না। স্বাধীনতার এত বছর পরেও আমরা কর্মস্থলে, নারী ও পুরুষ শ্রমিকের সমকাজে সমমজুরি নিশ্চিত করতে পারিনি। 

শ্রমিক জোটের সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের বক্তব্যে, শ্রমিকের ৮ ঘন্টা বিশ্রাম ও ৮ ঘন্টা বিনোদন নিশ্চিত করা; বাজার দর ও জীবন-যাপন অনুযায়ী জাতীয় নূন্যতম মজুরি আইন করে বাস্তবায়ন করা; দূর্যোগে কর্মহীন শ্রমিকের ভাত-কাপড় নিশ্চিত করার জন্য আইনী কাঠামো তৈরি করা; শিল্প কলকারখানায় রেশনিং ব্যবস্থা চালু করা; কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা বন্ধ করা; আইএলও কনভেনশন ১৮৯/কনভেনশন ১৯০ অনুসমর্থন করার জন্য সরকারে প্রতি দাবি জানিয়েছেন। 

সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশের যুগ্ম-সাধারণ সম্পাদক সরদার খোরশেদ, সাংগঠনিক সম্পাদক কনক বর্মন, দপ্তর সম্পাদক রাজীব আহমেদ, সহ-দপ্তর সম্পাদক মঞ্জুর ইসলাম চমন, জাতীয় পরিবহন শ্রমিক জোটের সভাপতি মোহাম্মদ আলী, জাতীয় পুস্তক বাধাঁই শ্রমিক জোটের সভাপতি জামিল ভুইঁয়া, সাধারণ সম্পাদক মনির মন্ডল, গার্মেন্টস শ্রমিক জোট-বাংলাদেশের সাধারণ সম্পাদক এম এ সালাম, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক, নারী জোটের নেত্রী শেখ শাহানাজ , নার্গিস আক্তার নীলা, শারমিন আক্তার, গৃহ শ্রমিক জোটে নেত্রী সামিয়া চান জুই, পলি আক্তার, প্রতিবন্ধী শ্রমিক জোটের সভাপতি মো: আলমগীর হোসেন, ডেকোরেটস-কমিিউনিটি ফ্রন্টের সভাপতি আব্দুল হাকিম, আশুলিয়া আঞ্চলিক কমিটির রাজু, মিরপুর আঞ্চলিক কমিটির জেসমিন শিলা, শেখ শাহনাজ, রাবেয়া আক্তার, নার্গিস আক্তার প্রমুখ।

শ্রমিক সমাবেশে সংহতি জানিয়ে জাসদ উপস্থিত ছিলেন, জাসদ সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা সফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহিল কাইয়ুম, রোকনুজ্জামান রোকন, মোহম্মদ মোহসীন, ওবায়দুর রহমান চুন্নু, কোষাধক্ষ্য মুনির হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য জাহিদ আলম, দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন, সহ-দফতর সম্পাদক প্রকৌশলী হারুন অর রশিদ, সহ-সম্পাদক আলী হাসান তরুন, ধীমান বড়ুয়া, কেন্দ্রীয় কমিটির সদস্য কাজী সাইমুল হক, মুহাম্মদ শামসুল ইসলাম সুমন, ঢাকা মহানগর দক্ষিন সাধারণ সম্পাদক সোহেল আহমেদ, জাতীয় যুব জোটের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সুজন, সহ-সভাপতি অমিয় নন্দী, বাংলাদেশ ছাত্রলীগ(ন-মা) সভাপতি রাশিদুল হক ননী, সাধারণ সম্পাদক মাসুদ আহমেদ প্রমুখ।
 

শহিদ

×