ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

প্রকাশ্যে এলো একটি জাতি ধ্বংসের ভয়াবহ তথ্য 

হাজারো ফিলিস্তিনি ভ্রূণের মৃত্যু এক বোমায়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৮, ১৮ এপ্রিল ২০২৪

হাজারো ফিলিস্তিনি ভ্রূণের মৃত্যু এক বোমায়

ইসরাইলি বোমায় ধ্বংস হওয়া গাজার আল বাসমা আইভিএফ কেন্দ্র

ফিলিস্তিনের গাজায় মানবতার বিরুদ্ধে যত অপরাধ আছে সবই করছে ইসরাইল। অঞ্চলটিতে ফিলিস্তিনি প্রজন্ম ধ্বংসে উঠেপড়ে লেগেছে দখলদাররা। তাদের বোমার আঘাতে অবিরাম শিশু ও নারী হত্যার খবর সবার জানা। এবার একটি জাতি ধ্বংসের আরও ভয়াবহ তথ্য প্রকাশ্যে এল। বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, এক বোমাতেই চার হাজারের বেশি ফিলিস্তিনি ভ্রƒণ হত্যা করেছে নিষ্ঠুর ইহুদিবাদীরা। এ ছাড়া এক হাজারের বেশি শুক্রাণু ও নারীর নিষিক্ত ডিম্বাণু ধ্বংস করা হয়েছে। খবর রয়টার্সের।
বোমাটি ফেলা হয় গাজার আল বাসমা আইভিএফ কেন্দ্রে। গত বছরের ডিসেম্বরে ইসরাইলের বোমার আঘাতে ওই কেন্দ্রের ফার্টিলিটি ক্লিনিক তছনছ হয়ে গেছে। এটি গাজার অন্যতম ও বড় ফার্টিলিটি ক্লিনিক ছিল। ওই ভয়াবহ বিস্ফোরণে সেখানকার ভ্রƒণবিদ্যা ইউনিটের এক কোণে সংরক্ষিত পাঁচটি তরল নাইট্রোজেন ট্যাঙ্কের ঢাকনা ফেটে যায়। সেখানে বিশেষ কৌশলে ভ্রƒণগুলো সংরক্ষণ করা হয়েছিল।

কিন্তু মুহূর্তে ট্যাঙ্কের তরল বাষ্পীভূত হয়। ভেতরের তাপমাত্রা বেড়ে যায়। পরিস্থিতি তখন এতই ভয়াবহ ছিল যে, কোনোভাবেই ভ্রƒণগুলো বাঁচানো যায়নি। ইসরাইলের এই হামলায় হত হওয়ার আগে হাজারো ভ্রƒণ চিৎকার করতে না পারায় তা চাপা পড়েছিল। কিন্তু রয়টার্স বলছে, ওই হামলায় বেশ সফল হয় ইসরাইল। 
কারণ এর প্রভাব সুদূরপ্রসারী। এর মানে হচ্ছে, অন্তত পাঁচ হাজার ফিলিস্তিনি শিশু পৃথিবীতে আসার আগেই মারা গেল। আইভিএফ ক্লিনিকটি ১৯৯৭ সালে প্রতিষ্ঠা করেছিলেন কেমব্রিজ-প্রশিক্ষিত প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ বাহেলদিন ঘালাইনি। তিনি বলেন, আমার হৃদয় ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে।

×