ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সতর্কবার্তা প্রধানমন্ত্রী শ্যামিহালের

ইউক্রেন হারলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ১৮ এপ্রিল ২০২৪

ইউক্রেন হারলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে

ডেনিস শ্যামিহাল

রাশিয়ার সঙ্গে সংঘাতে ইউক্রেন হেরে গেলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে বলে সতর্ক করে দিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দীর্ঘদিন ধরে আটকে থাকা একটি বিদেশী সহায়তা বিল পাসের আহ্বান জানিয়ে এই সতর্কবার্তা দিয়েছেন তিনি। ইউক্রেনের প্রধানমন্ত্রী বিলটি পাসের বিষয়ে আশা প্রকাশ করে বলেছেন, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা কিয়েভের জন্য ৬১ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজটির অনুমোদন দেবেন। খবর এএফপির।
এদিকে ইউক্রেনের উত্তরাঞ্চলের শহর চেরনিহিভের সিটি সেন্টারে রাশিয়ার তিনটি ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও ৭৮ জন। বৃহস্পতিবার নিহতের সংখ্যা বৃদ্ধি পাওয়ার খবর দেন স্থানীয় কর্মকর্তারা। গত কয়েক সপ্তাহের মধ্যে এটাই ইউক্রেনে রাশিয়ার সবচেয়ে প্রাণঘাতী ক্ষেপণাস্ত্র হামলা।

যা ইউক্রেন সরকারের মিত্র দেশগুলোর কাছে আকাশ সুরক্ষা সহায়তা বৃদ্ধির আবেদনকে আরও জোরালো করল। রাশিয়ার হামলার পর বৃহস্পতিবার সকালে চেরনিহিভের সিটি সেন্টারে উদ্ধার কাজ সম্পন্ন হয় বলে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে জানিয়েছেন গভর্নর ভিয়াচেস্লাভ চাউস। 
শনিবার মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে এই বিলের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইসরাইলের পাশাপাশি ইন্দো-প্যাসিফিক সহায়তার বিষয়টিও ওই বিলে অন্তর্ভুক্ত রয়েছে। বুধবার ওয়াশিংটন ডিসিতে ইউক্রেনের প্রধানমন্ত্রী শ্যামিহাল যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সহায়তার বিষয়ে বলেন, এই অর্থ আমাদের আগেই দরকার ছিল, আজ কিংবা আগামীকাল নয়।

তিনি বলেন, আমরা যদি এটা না পাই তাহলে ইউক্রেনের পতন ঘটবে। আর তখন বিশ্বের নিরাপত্তা ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। আর এটা ঘটলে পুরো বিশ্বকে নিরাপত্তার একটি নতুন ব্যবস্থা খুঁজে বের করতে হবে। কারণ বিশ্বজুড়ে অনেক সংঘাত দেখা দেবে। এই ধরনের অনেক যুদ্ধ বাধবে।

×