ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

যুদ্ধের পথে হাঁটছে ইসরাইল

ইরান যে কোনো হামলা মোকাবিলায় প্রস্তুত

প্রকাশিত: ২১:১২, ১৮ এপ্রিল ২০২৪

যুদ্ধের পথে হাঁটছে ইসরাইল

ইরানে হামলার বিষয়ে সিদ্ধান্ত নিতে জেরুজালেমে মন্ত্রিসভার বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন নেতানিয়াহু

মিত্রদের পাশে না পেয়ে একাই যুদ্ধের পথে হাঁটছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইরানের বিষয়ে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন নেতানিয়াহু। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ইসরাইলকে সংযত থাকার আহ্বান জানালেও ইরানে হামলার সিদ্ধান্তে অনড় তেল আবিব। তেহরানকে কাবু করতে নিষেধাজ্ঞার খেলাতেই আস্থা রাখছে পশ্চিমা বিশ্ব।

এদিকে ইসরাইলের যে কোনো ধরনের হামলা মোকাবিলায় ইরানের সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে তেহরান। দেশটির বিমানবাহিনী বলেছে, ইসরাইলের যে কোনো পদক্ষেপ মোকাবিলায় তারা প্রস্তুত রয়েছে। অন্যদিকে ইরান ইসরাইলে হামলা চালিয়ে সফল হলে যুক্তরাষ্ট্রও সেই যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক নিবন্ধে জো বাইডেন এ সতর্ক বার্তা উচ্চারণ করেছেন। খবর বিবিসি, এএফপি ও আলজাজিরার।
ইরানের নজিরবিহীন হামলার পর দিশেহারা ইসরাইল। প্রতিশোধের জ্বালায় ফুঁসছেন নেতানিয়াহু। যাদের সমর্থন আর আশীর্বাদে হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের ত্রাস, এখন সেই মিত্রদেরও কথা শুনছে না তেল আবিব। প্রতিশোধের নেশায় যেন হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী। ইরান ইস্যুতে যে কোনো পদক্ষেপের বিষয়ে ইসরাইলকে সতর্ক করতে তেল আবিব সফরে যান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক। তারা আলাদাভাবে নেতানিয়াহুর সঙ্গে করেন বৈঠক। 
তবে নিজেদের সিদ্ধান্তে অনড় ইসরাইল। ইরানের হামলার জবাব কীভাবে দেওয়া হবে সে ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে বলে সাফ জানিয়ে দেন নেতানিয়াহু। তিনি বলেন, আমি মনে করি ইসরাইলকে রক্ষায় বন্ধুদেশগুলো আমাদের পাশে থাকবে। শুধু কথায় নয়, কাজেই সেই প্রমাণ দেবে। তারা আমাদের বিভিন্ন ধরনের সহযোগিতা এবং পরামর্শ দিচ্ছে। তবে আমি স্পষ্ট করে বলে দিতে চাই, আমাদের সিদ্ধান্ত আমরাই নেব। ইসরাইল নিজেদের সুরক্ষায় সবকিছু করবে। 
এদিকে ইরানের নৌবাহিনীর কমান্ডার বলেছেন, তারা লোহিত সাগরে ইরানের বাণিজ্যিক জাহাজগুলোকে নিরাপত্তা দিচ্ছে। গত ১ এপ্রিল দামেস্কে ইরানের একটি কূটনৈতিক ভবনে ইসরাইলি হামলার প্রতিশোধ হিসেবে গত ১৩ এপ্রিল প্রথমবারের মতো সরাসরি ইসরাইলে হামলা চালায় ইরান। 
ওইদিন ইসরাইলের সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনা ও ঘাঁটি লক্ষ্য করে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের সামরিক বাহিনী। ইরানের এই হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যে তুমুল উত্তেজনা তৈরি হয়েছে।

×