ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

গাজায় যুদ্ধবিরতি আলোচনা শিগগির শুরু হতে পারে

প্রকাশিত: ১৫:১২, ২৬ মে ২০২৪

গাজায় যুদ্ধবিরতি আলোচনা শিগগির শুরু হতে পারে

গাজায় সাত মাসের বেশি সময় ধরে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু হওয়ার সম্ভাবনা বেড়েছে।

বিষয়টি সম্পর্কে জানাশোনা আছে—এমন এক কর্মকর্তা বলেছেন, আগামী সপ্তাহে আলোচনা আবার শুরু করার সিদ্ধান্ত হয়েছে। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান ও কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পরই এমন সিদ্ধান্ত হয়।

যে কর্মকর্তা (সূত্র) এই তথ্য দিয়েছেন, তিনি তাঁর নাম প্রকাশে অনিচ্ছুক। এমনকি তিনি তাঁর জাতীয়তা প্রকাশেও রাজি নন। তিনি বলেছেন, আগামী সপ্তাহে মধ্যস্থতাকারী দেশগুলোর নেতৃত্বে নতুন প্রস্তাবের ভিত্তিতে আলোচনা শুরু করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। আলোচনায় মধ্যস্থতাকারী হিসেবে থাকছে মিসর ও কাতার। এই প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সক্রিয় অংশগ্রহণ থাকবে।

আগামী মঙ্গলবার মিসরের কায়রোতে আলোচনা আবার শুরু হবে বলে ইসরায়েলি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। তবে এ তথ্য অস্বীকার করেছেন গাজাভিত্তিক ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের একজন কর্মকর্তা। তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, কোনো তারিখ ঠিক হয়নি।

গাজায় সাত মাসের বেশি সময় ধরে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের এই হামলায় প্রায় ৩৬ হাজার ফিলিস্তিন নিহত হয়েছেন।

মধ্যস্থতাকারীরা গাজায় একটি যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে অনেক দিন ধরেই চেষ্টা করে আসছে।

গত শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) ফিলিস্তিনের রাফায় ইসরায়েলকে হামলা অবিলম্বে বন্ধের আদেশ দেন। আইসিজের এই আদেশ উপেক্ষা করে রাফায় হামলা জোরদার করেছে ইসরায়েল। গতকাল শনিবার ইসরায়েলের স্থল ও বিমানবাহিনী রাফায় ব্যাপক হামলা চালায়।

রয়টার্স

তাসমিম

×