ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

নতুন আইন! গাড়ি চালানো অবস্থায় কথা বললেই লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ১৪:০৮, ২৬ মে ২০২৪

নতুন আইন! গাড়ি চালানো অবস্থায় কথা বললেই লাখ টাকা জরিমানা

ড্রাইভিং নিয়ন্ত্রণে নতুন আইন জারি করেছে কুয়েত সরকার

সড়কে শৃঙ্খলা ফেরাতে এবং বেপরোয়া ড্রাইভিং নিয়ন্ত্রণে নতুন আইন জারি করেছে কুয়েত সরকার। নতুন আইন অনুযায়ী, গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোনে কথা বললে ১ লাখ ১৫৮০০ টাকা জরিমানা করা হবে।

সরকারের একটি নির্ভরযোগ্য সূত্রে বরাতে স্থানীয় দৈনিক আরব টাইমের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সড়কে নিরাপত্তা ফেরাতে এবং বেপরোয়া ড্রাইভিং নিয়ন্ত্রণ করার জন্য যে কেউ ট্রাফিক নিয়ম যেন লঙ্ঘন না করেন, তাদের বিরুদ্ধে কঠোর শাস্তি আরোপ করতে চায় কুয়েত সরকার।

নতুন আইনে ড্রাইভ অবস্থায় মোবাইল হাতে নিলেই চালককে ৩০০ দিনার জরিমানা গুণতে হবে। আরও বেশ কিছু নতুন ট্রাফিক আইনের প্রস্তাবিত সংশোধনী শিগগিরই অনুমোদন করা হবে বলেও ওই প্রতিবেদনে উঠে আসে।

নতুন আইনে বলা হয়েছে, অ্যালকোহল মাদক পান করে গাড়ি চালানোর জন্য এক থেকে তিন বছরের কারাদণ্ড অথবা ১,০০০ থেকে ৩,০০০ দিনার পর্যন্ত জরিমানা। গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করলে তিন মাসের জেল বা ৩০০ দিনার জরিমানা। 

গতি সীমার বাইরে গাড়ি চালানোর জন্য তিন মাসের কারাদণ্ড বা ৫০০ দিনার জরিমানা। লাল বাতির ট্রাফিক সিগন্যাল মারলে তিন মাসের কারাদণ্ড বা ২০০ থেকে ৫০০ দিনার পর্যন্ত জরিমানা। গাড়ির গ্লাস রঙিন বা মিশ্রিত লঙ্ঘনের জন্য দুই মাসের জেল বা সর্বোচ্চ ২০০ দিনার জরিমানা। ফায়ার ট্রাক, অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ির মতো জরুরি যানবাহনগুলিকে পথ দিতে ব্যর্থতার জন্য ২৫০ থেকে ৫০০ কুয়েতি দিনার পর্যন্ত জরিমানা।

সরকারে কঠোর এ শাস্তির লক্ষ্য একটায় রাস্তায় অনিশ্চিত আচরণ রোধ করা এবং নিরাপদ ড্রাইভিং অভ্যাস সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা।

এবি 

×