ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আকস্মিক বন্যা

দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা বহু ফ্লাইট বাতিল

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৭, ১৮ এপ্রিল ২০২৪

দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা বহু ফ্লাইট বাতিল

রেকর্ড বৃষ্টিতে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বিঘ্নিত হওয়ায় যাত্রীরা অলস সময় কাটাচ্ছেন

বিশ্বের প্রতিটি মহাদেশে ফ্লাইট সংযোগের অন্যতম প্রধান কেন্দ্র সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। রেকর্ড বৃষ্টির কারণে দেশটিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এ কারণে বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দরে ফ্লাইট চলাচল ব্যাহত হচ্ছে। বুধবার রাত ৯টা পর্যন্ত প্রায় ২৯০টি ফ্লাইটের ওঠানামা বাতিলসহ ৪৪০টি ফ্লাইট বিলম্বিত হয়েছে। এতে বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছে। খবর বিবিসির।

বৃহস্পতিবার পর্যন্ত দুবাই যাত্রীদের ‘চেক-ইন’ স্থগিত করেছে দুবাইভিত্তিক আন্তর্জাতিক উড়োজাহাজ সংস্থা এমিরেটস। গতবছর এই বিমানবন্দর ব্যবহার করেছেন ৮ কোটির বেশি যাত্রী। আমিরাতে আরও বজ্রপাত, ভারি বৃষ্টি ও শক্তিশালী বাতাসের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া কর্তৃপক্ষ। সেখানকার অনেক নিচু এলাকা এখনো পানির নিচে রয়েছে। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়্যারের বুধবার রাত ৯টার তথ্য অনুসারে, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ২৯০টি ফ্লাইটের ওঠানামা বাতিল করা হয়। 
এছাড়া মঙ্গলবার থেকে দুই দিনে মোট এক হাজার ২৪৪টি ফ্লাইট বাতিল করা হয়েছে এবং ৪১টি অন্যত্র ঘুরিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুবাই বিমানবন্দরের মুখপাত্র খালিজ টাইমসকে এ তথ্য জানান।
প্রচ- বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় বিমানবন্দরটির কার্যক্রম ব্যাপক বিঘিœত হয়। বৃহস্পতিবার সকাল থেকে বিমান বন্দরের টার্মিনাল-১ এর আংশিক কার্যক্রম পুনরায় শুরু হয়। প্রতিকূল আবহাওয়ার প্রভাব কাটিয়ে বিশ্বের ব্যস্ততম আন্তর্জাতিক বিমানবন্দরটির কার্যক্রম ২৪ ঘণ্টার মধ্যে স্বাভাবিক করতে কঠোর পরিশ্রম করছেন কর্মীরা।
বুধবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ৪৪০টি ফ্লাইট বিলম্বিত হয়। বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে, তারা খুবই চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি। শহরের বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। এ কারণে বিমানবন্দর কর্তৃপক্ষ কিছু যাত্রীকে এই এলাকায় (বিমানবন্দর) না আসার বিষয়ে পরামর্শ দিয়েছে। পরিস্থিতি পুনরুদ্ধারে কিছুটা সময় লাগবে জানিয়ে কর্তৃপক্ষ সর্বশেষ হালনাগাদ পরামর্শে বলেছে, এয়ারলাইন্স সংস্থাগুলো নিশ্চিত করে না বললে যাত্রীরা যেন টার্মিনাল-১-এ না আসেন। 
দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র বলেছে, ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে আল-আইন অঞ্চলের খাতম আল-শাকলায় ২৫৪ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। দেশটিতে বছরে গড়ে ১৪০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়। আর দুবাইয়ে সাধারণত মাত্র ৯৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এপ্রিলের গড় বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ৮ মিলিমিটার। 
রেকর্ড বৃষ্টিতে টানা তৃতীয় দিন পানির নিচে দুবাই ॥ রেকর্ড বৃষ্টিপাতের তৃতীয় দিনেও বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরাতের বেশিরভাগ এলাকা পানির নিচে। আকস্মিক বন্যায় দুবাই শহরের স্থবিরতা এখনো কাটেনি। বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম পুরোপুরি শুরু হয়নি। মঙ্গলবারের অস্বাভাবিক ঝড়বৃষ্টির ফলে হঠাৎ বন্যার কবলে পড়ে আরব আমিরাত। পানির নিচে তলিয়ে গেছে দুবাই বিমানবন্দরের রানওয়ে।

এর ফলে বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত হয়। বেশিরভাগ ফ্লাইট বাতিল, পরিবর্তন ও বিলম্ব করা হয়। বৃহস্পতিবার সকালে বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, বিদেশীদের জন্য টার্মিনাল ১-এ অভ্যন্তরীণ ফ্লাইট চালু হলেও তা বিলম্ব হচ্ছে। বিশ্বের বৃহত্তম এয়ারলাইন এমিরেটস জানিয়েছে, ৯ ঘণ্টা বিলম্বের পর, তারা দুবাইতে মধ্যরাতের যাত্রীদের সকাল ৯টা থেকে চেক-ইনের কাজ পুনরায় শুরু করবে।

×