ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

শাস্ত্রীয় নাচ-গানের যুগলবন্দি উৎসব শুরু

​​​​​​​সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৬, ২৬ মে ২০২৪

শাস্ত্রীয় নাচ-গানের যুগলবন্দি  উৎসব শুরু

শিল্পকলায় শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের একটি পরিবেশনা

সংস্কৃতিপ্রেমীদের জন্য চমৎকার এক আয়োজন। সেই সুবাদে সন্ধ্যার অবকাশে প্রশান্তি নেমে আসে সুররসিকের প্রাণের গহিনে। সুর-তাল লয়ের মায়াবি খেলায় মন হয় উচাটন। শুধু কি তাই? নাচের নান্দনিকতায় চঞ্চল হয়ে ওঠে দর্শক নয়ন। আর এভাবেই মুগ্ধতার ছবি এঁকে শাস্ত্রীয় সংগীত নৃত্য উৎসবের সূচনা হলো। রবিবার থেকে শুরু হওয়া উৎসবটি চলবে আগামী বুধবার পর্যন্ত। একই সঙ্গে নাচ গানের বৈচিত্র্যময় যুগলবন্দি পরিবেশনাসমূহ উপভোগ করতে হলে যেতে হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছটায় শুরু হবে চার দিনব্যাপী এই শাস্ত্রীয় নাচ-গানের আসর।  শাস্ত্রীয় সংগীত নৃত্যচর্চার  প্রসারের পাশাপাশি নতুন প্রজন্মের শিল্পীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে ১৬তম উৎসবটি। আয়োজক বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য আবৃত্তি বিভাগ।

উদ্বোধনী  দিনে পরিবেশিত হয়েছে একক সমবেত নাচ।  মুদ্রার সঙ্গে অভিব্যক্তির সম্মিলনে উপস্থাপিত হয়েছে কত্থক থেকে ভরতনাট্যম কিংবা গৌড়ীয় থেকে ওড়িশি নাচের অনবদ্য নৃত্যশৈলী। মুগ্ধতার আবেশ ছড়ানো সেই নাচের নান্দনিকতার মাঝে একই মঞ্চে ভালোলাগার অনুভব ছড়িয়েছে নানা আঙ্গিকের রাগাশ্রিত সংগীতের পরিবেশনা। সেই সুবাদে ঝরেছে শ্রোতা-দর্শকের করতালি।

প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে এগিয়ে যায় উৎসবের আনুষ্ঠানিকতা। উদ্বোধনী অনুষ্ঠানের সংক্ষিপ্ত কথন পর্বে প্রধান অতিথির বক্তব্য দেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শুভেচ্ছা বক্তব্য  দেন সংগীত, নৃত্য আবৃত্তি বিভাগের পরিচালক আফতাব উদ্দিন হাবলু।

×