ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে কাল

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৪, ১৮ এপ্রিল ২০২৪

ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে কাল

খুরশীদ আলম, ফরিদা পারভীন ও সৈয়দ আবদুল হাদী

‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’ আগামীকাল শনিবার। সেই হারিয়ে যাওয়া রেকর্ডের জৌলুস ফেরানোর প্রচেষ্টা চলছে বিশ্বজুড়ে। এর জন্য প্রতিবছর উদযাপন করা হয় ‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’। বাংলাদেশও এই প্রচেষ্টায় শামিল হয়েছে গেল বছর। সেই ধারাবাহিকতায় এবারও উদযাপিত হতে যাচ্ছে দিবসটি। এপ্রিল মাসের তৃতীয় শনিবার হিসেবে আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে এই বিশেষ আয়োজন।

গেল আসরের মতো এবারও দ্য ডেইলি স্টার ভবনের আর্ট গ্যালারিতে বসছে রেকর্ডের প্রদর্শনী ও এই সংক্রান্ত আলোচনা সভা। এ দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে অনুষ্ঠান। এবারের আয়োজন উদ্বোধন করবেন নন্দিত কণ্ঠশিল্পী খুরশীদ আলম। আলোচনায় অংশ নেবেন কিংবদন্তি সংগীতশিল্পী  সৈয়দ আবদুল হাদী ও ফরিদা পারভীন।
খুরশীদ আলম বলেন, উন্নত বিশ্বের কিছু দেশে এখনো রেকর্ড বিক্রির বিষয়টি আছে। কিন্তু আমাদের দেশে সেটা একেবারে হারিয়ে গেছে। কোম্পানিগুলোও বন্ধ হয়ে গেছে বহু আগে। সুতরাং নতুন করে সেটার জৌলুস কিছুটা ফেরানোর চেষ্টা আরকি। একটা ব্যাপার মাথায় রাখতে হবে, ডিস্ক রেকর্ড ছিল বলেই কিন্তু স্বর্ণালী সময়ের বাংলা কিংবা হিন্দি গানগুলো চারদিকে ছড়িয়ে পড়েছিল। তো, আমি চাই এই বিষয়টি নতুন প্রজন্মের মাঝেও আসুক। আয়োজকরা যে লক্ষ্য নিয়ে দিবসটি উদযাপন করছেন, সেটা যেন সার্থক হয়।

×