ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

একগুচ্ছ গল্প নাটকে ফেরদৌসী মজুমদার

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৪, ২৫ এপ্রিল ২০২৪

একগুচ্ছ গল্প নাটকে ফেরদৌসী মজুমদার

‘একগুচ্ছ গল্প’ নাটকে ফেরদৌসী মজুমদার

ঢাকার প্রতিষ্ঠিত কয়েকটি বড় দলের নাট্যকর্মীদের সম্মিলিত উদ্যোগ আগন্তুক রেপার্টরি। দলের প্রযোজনায় মঞ্চে এসেছে নতুন নাটক ‘একগুচ্ছ গল্প’। এর আগে আগন্তুকের প্রথম প্রযোজনা ‘অন্ধকারে মিথেন’ ও দ্বিতীয় প্রযোজনা ‘ধলেশ্বরী অপেরা’ দর্শকের মন জয় করেছে। তবে তাদের তৃতীয় প্রযোজনা ‘একগুচ্ছ গল্প’ বিভিন্ন কারণে ব্যতিক্রম। একটি নাটকে রয়েছে ছয়টি গল্প। ছয়টি অণুনাটক। সব ক’টিরই নাট্যকার তাহ্নীনা ইসলাম।

তার লেখা মঞ্চে দুটি করে অণুনাটকের নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম, ত্রপা মজুমদার ও পান্থ শাহরিয়ার। ‘ধূসর’ অণুনাটকে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, জাহাঙ্গীর আলম ও গুলশান আরা মুন্নী। এটির নির্দেশক পান্থ শাহরিয়ার। একই নির্দেশকের ‘সময়’ অণুনাটকে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম ও অপি করিম।

ত্রপা মজুমদার নির্দেশিত দুটি নাটক ‘পরিচয়’ ও ‘লুকোচুরি’তে অভিনয় করেছেন যথাক্রমে আহাম্মেদ গিয়াস, তাহ্নীনা ইসলাম ও গুলশান আরা মুন্নী এবং আজাদ আবুল কালাম, তামান্না ইসলাম, পলাশ হেন্ড্রি সেন। আজাদ আবুল কালাম নির্দেশিত ‘স্বজাতি’ ও ‘নির্ভর’ নাটকে অভিনয় করেছেন যথাক্রমে পান্থ শাহরিয়ার ও জাহাঙ্গীর আলম এবং অপি করিম ও শতাব্দী ওয়াদুদ।
বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বুধবার সন্ধ্যায় মঞ্চস্থ হয় আগন্তুকের তৃতীয় প্রযোজনা নাটক ‘একগুচ্ছ গল্প’।

×