ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

পরীক্ষায় নম্বর না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না

প্রকাশিত: ২০:২৪, ১৮ এপ্রিল ২০২৪

পরীক্ষায় নম্বর না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না

বাংলাদেশ স্কাউটস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

পরীক্ষায় নম্বর না থাকলে শিক্ষার্থীরা কিছুই করতে চায় না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এটি ভালো মানসিকতা নয়। এ থেকে বের হয়ে আসতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে বাংলাদেশ স্কাউটস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ স্কাউটস।

মন্ত্রী বলেন, আমরা এমন মানসিকতা তৈরি করেছি যে পরীক্ষায় মার্কস না থাকলে কিছুই করতে চাই না। এটা বিশেষ করে শহরাঞ্চলে দেখা যায়। সেজন্য অবশ্যই স্কাউটদের ক্রেডিট দেওয়ার প্রয়োজন আছে। আমাদের নতুন কারিকুলামের মধ্যেও স্কাউটিং থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, স্কাউটিং কার্যক্রম শিক্ষাক্রমের মধ্যে অবশ্যই থাকতে হবে। সেটা আমরা যাতে করতে পারি, সেজন্য আমাদের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) যে মূল্যায়ন পদ্ধতি আছে, সেখানেও সেগুলো যাবে। এটিকে আমরা মার্কিং স্কিমের মধ্যে আনার চেষ্টা করবো। আমাদের সন্তানরাও সেটা যেন পায়। সেই ব্যবস্থা প্রণয়নের চেষ্টা আমরা করবো।

তিনি বলেন, প্রকৃতি থেকে শেখার মানসিকতা যদি না থাকে, তাহলে পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার্থীদের খাপ খাওয়াতে কষ্ট হবে। তাই নতুন কারিকুলামে জীবন ও জীবিকাসহ আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। সেখানে এসব বিষয়ে শিখনকালীন মূল্যায়ন করা হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ স্কাউটসের উপদেষ্টা ড. শাহ মোহাম্মদ ফরিদ, ড. মো. আব্দুল করিম, প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, স্পেশাল ইভেন্টস বিষয়ক জাতীয় কমিটির সভাপতি মো. মফিজুল ইসলাম প্রমুখ।

 

এসআর

×