ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

ন্যাশনাল লাইফের চমক: ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

প্রকাশিত: ১৮:২৪, ২৬ মে ২০২৪

ন্যাশনাল লাইফের চমক: ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স।

শেয়ারবাজারের তালিকাভুক্ত জীবন বীমা খাতের প্রতিষ্ঠান ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৩ মে) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানী সূত্রে এই তথ্য জানা গেছে।

আগামী ৩০ জুন দুপুর ১২টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ জুন।

ন্যাশনাল লাইফের ৩৮ শতাংশ লভ্যাংশ ঘোষণাকে বড় চমক বলে মনে করছেন বিনিয়োগকারীরা। তারা বলছেন, যেসব বিনিয়োগকারী দীর্ঘ মেয়াদে শেয়ারবাজারে বিনিয়োগ করে; তারা মূলত বছর শেষে ডিভিডেন্ট বা লভ্যাংশের দিকে তাকিয়ে থাকে। কোম্পানি কতো শতাংশ লভ্যাংশ দিলো তা মুখ্য হয়ে দাঁড়ায়।

শুধু ২০২৩ সালের জন্যই নয়, ন্যাশনাল লাইফ ২০২২ সালেও বিনিয়োগকারীদের জন্য ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছর অর্থাৎ ২০২১ সালে ৩৫ শতাংশ, ২০২০ সালে ৩২ শতাংশ, ২০১৯ সালে ২৮ শতাংশ এবং ২০১৮ সালে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

টানা ৫ বছর নগদ লভ্যাংশ পেয়ে খুশি বিনিয়োগকারীরাও। তারা বলছেন, কোম্পানির বর্তমান মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. কাজিম উদ্দিনের নেতৃত্বাধীন ব্যবস্থাপনার জন্যই লভ্যাংশের এই ধারাবাহিকতা চলছে। আশা করছি, ন্যাশনাল লাইফ আরো এগিয়ে যাবে।

৩০ এপ্রিল ২০২৪ সালের সর্বশেষ হিসাব অনুযায়ী, কোম্পানীর মোট শেয়ারের ৫৫ দশমিক ৮৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৪ দশমিক ৬৪ শতাংশ শেয়ার। বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে দশমিক ১৮ শতাংশ আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৯ দশমিক ৩০ শতাংশ শেয়ার।

ন্যাশনাল লাইফের প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। গত বৃহস্পতিবার শেয়ারটি লেনদেন হয়েছে ১১২ টাকা ৬০ পয়সায়। কোম্পানীর মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৮৫ লাখ ২১ হাজার ৯৮১টি। কোম্পানীটির পেইড আপ ক্যাপিটাল ১০৮ কোটি টাকা। আর অথরাইজড ক্যাপিটাল ২০০ কোটি টাকা।

জানা গেছে, দেশের প্রথম বেসরকারি জীবন বীমা প্রতিষ্ঠান হিসেবে ১৯৮৫ সালের ২৩ এপ্রিল যাত্রা শুরু করে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড। গত মাসে প্রতিষ্ঠানটি ৪০ বছরে পা দিয়েছে।

 

এম হাসান

×