বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোর্স কোড ফাঁস হওয়ার খবর নিশ্চিত করলো টুইচ

সোর্স কোড ফাঁস হওয়ার খবর নিশ্চিত করলো টুইচ

অনণাইন ডেস্ক ॥ সোর্স কোড বেহাত হওয়ার খবর অবশেষে নিশ্চিত করেছে টুইচ। সম্প্রতি বিপুল পরিমাণ অভ্যন্তরীণ ডেটা বেহাত হওয়ার ঘটনায় খবরের শিরোনাম হয়েছিলো অ্যামাজনের মালিকানাধীন স্ট্রিমিং সেবাটি। বলা হচ্ছিল, ফাঁস হওয়া ডেটার মধ্যে সাইটটির মূল সোর্স কোডও আছে।

বেহাত হওয়া ১২৫ গিগাবাইট ডেটার মধ্যে সোর্স কোডের নথিপত্র থাকার কথা শুক্রবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে প্রতিষ্ঠানটি নিশ্চিত করেছে বলে জানিয়েছে রয়টার্স।

তবে সাইটটির নিয়মিত ব্যবহারকারীদের পাসওয়ার্ড, লগ-ইন ও ক্রেডিট কার্ডসহ ব্যাংকের বিস্তারিত তথ্য ফাঁস বা বেহাত হয়নি বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

টুইচ প্ল্যাটফর্মে লাইভ স্ট্রিমিংয়ের পাশাপাশি অনুসারীদের সঙ্গে আলাপচারিতার সুযোগ পান স্ট্রিমাররা। টুইচের অভ্যন্তরীণ ডেটা ফাঁস হওয়ার বিষয়ে সর্বপ্রথম খবর প্রকাশ করেছিল ভিডিও গেইমস ক্রনিকলস নামের একটি ওয়েবসাইট।

অক্টোবরের প্রথম সপ্তাহে এক অজ্ঞাতনামা হ্যাকার টুইচের ডেটা ফাঁস করেছেন বলে দাবি করেন। পরবর্তীতে টু্ইচ জানায়, সার্ভার কনফিগারেশন পরিবর্তনজনিত এক ত্রুটির কারণেই ডেটা বেহাতের ঘটনাটি ঘটেছে। ফাঁস হওয়া ডেটার মধ্যে ছিল অগাস্ট ২০১৯ থেকে অক্টোবর ২০২১ পর্যন্ত স্ট্রিমারদের আয়ের বিস্তারিত হিসাব।

ডেটা ফাঁস হওয়ার ঘটনা জনসমক্ষে আসার পর টুইচ দাবি করেছিলে, অল্প সংখ্যক ব্যবহারকারী ওই ঘটনায় ক্ষতিগ্রস্থ হয়েছেন এবং ভুক্তভোগীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। প্ল্যাটফর্মটির দৈনিক ব্যবহারকারীর সংখ্যা তিন কোটিরও বেশি বলে জানিয়েছে রয়টার্স।

নিজেদের অভ্যন্তরীণ তথ্য ও কার্যপ্রণালীর বিস্তারিত গোপন রাখার জন্য টুইচ সুপরিচিত। নিজস্ব প্ল্যাটফর্মে স্ট্রিমারদের আয়ের হিসাবও গোপন রাখে প্রতিষ্ঠানটি। অন্যদিকে, সোর্স কোড-কে বিবেচনা করা হয় একটি ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদগুলোর একটি হিসেবে। সেই বিবেচনায় অভ্যন্তরীণ ডেটা ফাঁস হওয়ার ঘটনা টুইচের জন্য ”লজ্জাজনক” বলে মন্তব্য করেছে বিবিসি।

শীর্ষ সংবাদ:
বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ