বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুটানের দ্বারস্থ ভারত

ভুটানের দ্বারস্থ ভারত

অনলাইন ডেস্ক ॥ আলুর ঘাটতি দূর করতে এবার প্রতিবেশী ভুটানের দ্বারস্থ হচ্ছে ভারত। ভারতীয় ব্যবসায়ীরা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বিনা লাইসেন্সেই ভুটান থেকে আলু আমদানি করতে পারবেন। শুক্রবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর (ডিজিএফটি)।

আজ শনিবার ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশটিতে বর্তমানে আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ রুপিতে। এ পরিস্থিতি মোকাবিলায় আগামী কয়েকদিনের মধ্যেই ভুটান থেকে ৩০ হাজার টন আলু পৌঁছাবে বলে দেশবাসীকে আশ্বস্ত করেছেন ভারতের কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযুষ গয়াল।

পৃথক এক নোটিশে ডিজিএফটি জানিয়েছে, শুল্ক হার কোটা প্রকল্পের আওতায় আলু আমদানির সুযোগ রেখেছে ভারত সরকার। এ পদ্ধতিতে একটি আমদানি-রপ্তানি কোডের বিপরীতে একটিই আবেদন বিবেচনা করা হবে এবং সফল আবেদনকারীদের আগামী বছরের ৩১ জানুয়ারির আগে চালান ভারতীয় বন্দরে পৌঁছাবে তা নিশ্চিত করতে হবে। এভাবে মোট ১০ লাখ টন আমদানির অনুমতি দেয়া হচ্ছে।

এর আগে, ভারতীয় খাদ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন, বাড়তি দাম কমাতে ভারতীয় সরকার পেঁয়াজ ও ডাল (উড়াদ ও অড়হর) আমদানি অব্যাহত রাখবে।

তিনি জানিয়েছেন, ভারতের বেসরকারি আমদানিকারকরা ইতোমধ্যেই সাত হাজার টন পেঁয়াজ আমদানি করেছেন এবং আরও ২৭ হাজার টন দীপাবলির আগেই পৌঁছে যাবে।

ডালের চাহিদা মেটাতে মোজাম্বিক থেকে আমদানি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। পূর্ব আফ্রিকার দেশটি থেকে আগামী পাঁচ বছর প্রতিবছর দুই লাখ টন করে অড়হর ডাল আমদানি করবে ভারতীয়রা।

এছাড়া, আগামী পাঁচ বছরের জন্য প্রতিবছর দুই লাখ টন উড়াদ ডাল আমদানিতে মিয়ানমারের সঙ্গেও নতুন চুক্তি করতে পারে ভারত।

ভারতীয় খাদ্যমন্ত্রী বলেন, পেঁয়াজ, আলু ও কিছু ডালের খুচরা দাম বেড়েছে। কিন্তু সরকার পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধকরণ, বেসরকারি ব্যবসায়ীদের জন্য আমদানির প্রক্রিয়া সহজ করাসহ কার্যকর ব্যবস্থা গ্রহণের পর গত কয়েকদিন ধরে দাম স্থিতিশীল রয়েছে।

তিনি আরও জানান, ডালের সাশ্রয়ী সরবরাহ নিশ্চিত করতে ভারত সরকার চার লাখ টন অড়হর ডাল আমদানির সময়সীমা আগামী ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে এবং দেড় লাখ টন উড়াদ আমদানির লাইসেন্স ইস্যু করা হয়েছে। তবে মসুর ডালের ওপর ১০ শতাংশ আমদানি শুল্ক ডিসেম্বরের শেষ নাগাদ থাকবে।

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে