বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার করোনা আক্রান্তের শীর্ষে লাতিন আমেরিকা

এবার করোনা আক্রান্তের শীর্ষে লাতিন আমেরিকা

জনকণ্ঠ ডেস্ক ॥ বিশ্বের এক কোটি ৬৪ লাখ করোনা রোগীর মধ্যে এক কোটিই ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। আর আক্রান্তের সংখ্যায় শীর্ষে রয়েছে লাতিন আমেরিকা। ৫ মাসে ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ছাড়িয়েছে। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, উপসর্গ না থাকলে ১০ দিন পর আইসোলেশনের দরকার নেই। যুক্তরাষ্ট্রে টানা চতুর্থ দিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইউরোপ মহাদেশের স্পেনে করোনায় মৃত্যু সরকারী হিসেবের চেয়ে ৬০ শতাংশ বেশি বলে স্থানীয় এক পত্রিকার অনুসন্ধানী প্রতিবেদনে জানা গেছে। আফ্রিকার দেশ দক্ষিণ আফ্রিকায় করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এছাড়া ভারতে একদিনে শনাক্ত প্রায় ৫০ হাজার। মধ্যপ্রাচ্যে করোনার হটস্পট হয়ে ওঠা ইরান একদিনে ফের রেকর্ড মৃত্যু দেখল। করোনাজয়ে সফল দেশ ভিয়েতনামের সাফল্যের গল্প আর টিকল না। তিন মাস পর সেখানে রোগী শনাক্তের কারণে পর্যটকদের সরিয়ে নেয়া হলো। নতুন করে সংক্রমণ বাড়ছে চীনে। উইঘুর মুসলমান অধ্যুষিত জিনজিয়াংয়ে এবার করোনা হানা দিয়েছে। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, এএফপি, রয়টার্স, সিএনবিসি, ও ওয়ার্ল্ডোমিটার ডট ইনফোর।

ওয়ার্ল্ডোমিটারের মতে, সোমবার পর্যন্ত সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ৬৫ লাখ ৩৯ হাজার ৭৪৫ জন। মারা গেছেন ছয় লাখ ৫৪ হাজার ১৩৯ জন। সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ২৮ হাজার ১১ জন। চিকিৎসাধীন আছেন ৫৭ লাখ ২৫ হাজার ৯৩৫ জন। যাদের মধ্যে ৬৬ হাজার ৩৯৬ জনের অবস্থা আশঙ্কাজনক। ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দুই লাখ ২১ হাজার ৭৪৩ জন। একদিনে মারা গেছেন চার হাজার ৩০৮ জন।

এদিকে করোনা মহামারীর মধ্যে শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বের অন্য সব অঞ্চলকে ছাড়িয়ে গেছে লাতিন আমেরিকা। রয়টার্সের টালি অনুয়ায়ী, রবিবার প্রথমবারের মতো অঞ্চলটিতে শনাক্ত মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা যুক্তরাষ্ট্র ও কানাডার সম্মিলিত রোগীর সংখ্যাকে ছাড়িয়ে যায়। ব্রাজিল, মেক্সিকো, পেরু, কলম্বিয়া ও আর্জেন্টিনায় সংক্রমণ বাড়ার মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য অঞ্চলকে পেছনে ফেলে লাতিন আমেরিকা। বিশ্বের মোট ভাইরাস আক্রান্তের ২৬ দশমিক ৮৩ শতাংশ এখন এই অঞ্চলের। লাতিন আমেরিকায় শনাক্ত মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৩ লাখ ৮৫ হাজার ৮৮৪ জনে, অপরদিকে যুক্তরাষ্ট্র ও কানাডার সম্মিলিত রোগীর সংখ্যা ৪৩ লাখ ৬৩ হাজার ৩৭৮ জন; সংশ্লিষ্ট দেশগুলোর সরকারী পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এ হিসাবটি করা হয়েছে। তবে একক দেশ হিসেবে শনাক্ত রোগী ও মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থান অটুট আছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪৩ লাখ ৭১ হাজার ৯৯২ জন ছাড়িয়েছে ও মৃত্যু হয়েছে এক লাখ ৪৯ হাজার ৮৫২ জন। ব্রাজিলে আক্রান্ত ২৪ লাখ ১৯ হাজার ৯০১ জন মৃত্যু ৮৭ হাজার ৫২ জন। শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যায় বিশ্বের শীর্ষ ১০ দেশের মধ্যে আছে লাতিন আমেরিকার আরও তিনটি দেশ- মেক্সিকো, পেরু ও চিলি।

৫ মাসে ব্রাজিলে ২৪ লাখ ছাড়াল ॥

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত কয়েক মাসে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। বিশেষ করে সরকারের কঠোর পদক্ষেপের অভাবে দেশটিতে খুব দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ছে। দেশটিতে প্রথম করোনা রোগী শনাক্তের পাঁচ মাস পর আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ছাড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার নতুন করে আরও ২৪ হাজার ৫৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সিডিসির পরামর্শ ॥ করোনা আক্রান্তদের মধ্যে যাদের অবস্থা গুরুতর নয়, তাদের করোনা নেগেটিভ প্রমাণের জন্য দ্বিতীয়বার পরীক্ষার দরকার নেই। উপসর্গ দেখা দেয়ার ১০ দিন পর তাদের আইসোলেশনে রাখাসহ বাড়তি সতর্কতার আরও প্রয়োজন হবে না। সম্প্রতি যুক্তরাষ্ট্রেও রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) সংশোধিত নির্দেশিকায় এসব তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে আরও ১০৬৮ মৃত্যু ॥ প্রাণঘাতী ভাইরাসে টানা চতুর্থ দিনের মতো এক হাজারের বেশি মানুষের প্রাণ গেছে যুক্তরাষ্ট্রে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন এক হাজার ৬৭ জন; একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৬৮ হাজার ৫৬০ জন।

স্পেনে অনুসন্ধানী প্রতিবেদন ॥ স্পেনে করোনা আক্রান্ত হয়ে প্রাণহানির সরকারী যে পরিসংখ্যান প্রকাশ করা হচ্ছে, প্রকৃত চিত্র তার চেয়েও ৬০ শতাংশ বেশি হতে পারে। দেশটির স্থানীয় দৈনিক এল পাইসের এক অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। স্পেনের সরকারী হিসেবে, মহামারী শুরু হওয়ার পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ২৮ হাজার ৪৩২ জনের প্রাণ কেড়েছে করোনা।

সংক্রমণ বাড়ছে দ. আফ্রিকায় ॥ দক্ষিণ আফ্রিকায় করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। দেশটিতে নতুন করে প্রাণঘাতী এই ভাইরাসে আরও ১১ হাজার ২৩৩ জন আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৪৫ হাজার ৪৩৩। এক টুইট বার্তায় দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওয়েলি খিজ জানিয়েছেন, মোট মারা গেছেন ৬ হাজার ৭৬৯ জন।

ভারতে আরও ৭০৮ ॥ ভারতে গত ২৪ ঘণ্টায় ৪৯ হাজার ৯৩১ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এতে দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ৩৫ হাজার ৪৫৩। একদিনে মারা গেছেন আরও ৭০৮ জন। এ নিয়ে মোট মারা গেছেন ৩২ হাজার ৭৭১ জন। সুস্থ হয়েছেন ৯ লাখ ১৭ হাজার ৫৬৮ জন।

ইরানে আরও ২১৬ ॥ ইরানে প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে ২১৬ জনের মৃত্যু হয়েছেন। নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৩৩৩ জন। মোট প্রাণহানির সংখ্যা ১৫ হাজার ৭০০ জনে পৌঁছেছে। সংক্রমণ কমে আসায় ইরান গত এপ্রিল থেকে লকডাউন শিথিল করা শুরু করে। ওই সময় দেশটির মসজিদ, দোকান-পাট ও সরকারী পার্ক খুলে দেয়া হয়। পাশাপাশি আন্তঃপ্রাদেশিক চলাচলের অনুমতি দেয়া হয়।

ভিয়েতনামে ফের করোনা ॥ গত এপ্রিলের পর প্রথমবারের মতো চার করোনা রোগী শনাক্ত হওয়ায় ভিয়েতনামের দানাং শহর থেকে প্রায় ৮০ হাজার পর্যটককে সরিয়ে নেয়া হচ্ছে। এই পর্যটকদের বেশিরভাগই স্থানীয় বলে সোমবার সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে। প্রায় তিন মাস পর শনিবার প্রথম স্থানীয়ভাবে একজন করোনা সংক্রমিত হয়েছেন বলে ভিয়েতনাম কর্তৃপক্ষ জানিয়েছে।

সংক্রমণ বাড়ছে চীনে ॥ চীনে নতুন করে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। একদিনেই দেশটিতে নতুন করে আরও ৬১ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন। সাম্প্রতিক সময়ে দেশটির উত্তর-পূর্বাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records