রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

অথনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার সংশ্লিষ্টদেও সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার কারণে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমেছে। আগামীতে অর্থনীতি কেমন যাবে এমন আশঙ্কায় নগদ টাকায় কেউ শেয়ার কিনতে চাচ্ছেন না। অন্যদিকে যারা অল্প দামে শেয়ার কিনতে আগ্রহী তারাও ফ্লোর প্রাইসের কারণে শেয়ার কিনতে পারছেন না। তারা ফ্লোর প্রাইসের অজুহাত দিয়ে শেয়ার কেনা থেকে বিরত থাকছেন। সবমিলে ফ্লোর প্রাইস নিয়ে দোটানায় পড়েছে পুরো শেয়ারবাজার। তবে বিএসইসির পক্ষ থেকে স্পট করে জানিয়ে দেওয়া হয়েছে শেয়ারবাজার স্বাভাবিক না হলে ফ্লোর প্রাইস ওঠানো হবে না। এই কারণেও লেনদেন বাড়ছে না।

ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ১৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭১ কোটি ৯৬। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১৭ কোটি ৮৩ লাখ টাকা।

লেনদেন কমার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেয়া ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫টির। আর ২৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩ কোটি ৩০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে এক্সিম ব্যাংক। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে - বাংলাদেশ সাবমেরিন কেবলস, লিন্ডে বিডি, এনসিসি ব্যাংক, ইসলামী ব্যাংক, গ্লাক্সোস্মিথক্লাইন, রেকিট বেনকিজার এবং জেএমআই সিরিঞ্জ।

ডিএসইর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : ইস্টার্ন লুব্রিক্যান্টস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, এমবে ফার্মা, আইসিবি এমপ্লয়ীজ মিউচুয়াল ফান্ড, বাংলাদেশ সামবেরিন কেবল, পাওয়ার গ্রীড, এ´িম ব্যাংক, বে´িমকো ফার্মা, সেন্ট্রাল ইন্স্যুরেন্স ও এনসিসি ব্যাংক।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : বে´িমকো সিনথেটিক, তসরিফা ইন্ডাস্ট্রিজ, এমটিবি, প্রাইম ইন্সুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, সোনালী আঁশ, দেশ গার্মেন্টস, রেকিট বেনকিজার, জেএমআই সিরিঞ্জ ও এসিআই ফর্র্র্মূলেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১ পয়েন্ট। লেনদেন হয়েছে ১১ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭